1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
জয়পুরহাট পাঁচবিবির মোহাম্মদপুর ইউনিয়ন জামায়াতে ইসলামীর উদ্যোগে কর্মী ও সূধী সমাবেশ অনুষ্ঠিত ময়মনসিংহের ফুলপুরে জুয়ার আসর পুড়িয়ে দিলো নব যোগদানকৃতওসি রাশেদুজ্জামান: শেরপুরের নবাগত পুলিশ সুপার জনাব মোঃ আমিনুল ইসলাম মহোদয়ের যোগদান ও দায়িত্বভার গ্রহণ শেরপুরের নালিতাবাড়ীতে ফলজ বৃক্ষ উপহার পেল শিক্ষার্থীরা কোটালীপাড়ায় সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা সংবাদ সম্মেলনের প্রতিবাদে পাল্টা সংবাদ সম্মেলন ফুলপুর ইসলামী ব্যাংক ম‍্যানেজারের সাথে ফুলপুর প্রেস ক্লাবের সাংবাদিকদের আলোচনা ও মতবিনিময় অনুষ্ঠিত। যৌথ বাহিনীর বিশেষ অভিযানে ফেনী জেলার সদর থানাধীন মাস্টারপাড়া এলাকা হতে ০১টি বিদেশী আগ্নেয়াস্ত্র ও  কার্তুজ উদ্ধার। জয়পুরহাটের পাঁচবিবিতে মেধাবী শিক্ষার্থীরা পেল সনদ শেরপুরে প্রতারণার ফাঁদে এক নারী জামায়াত আমিরের ‘ক্ষমা’ নিয়ে মাসুদ সাঈদীর স্ট্যাটাস

সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে পররাষ্ট্র মন্ত্রী পর্যায়ে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত এবং বাংলাদেশী কম্যুনিটির সাথে  পররাষ্ট্র মন্ত্রী ড. হাছান মাহমুদ’র মতবিনিময়-মুহাম্মদ ইউসুফ খাঁন’!

  • আপডেট সময়ঃ বুধবার, ৩ জুলাই, ২০২৪
  • ৩০ জন দেখেছেন

সৌদীআরব করেসপন্ডেন্ট:- সৌদি আরবের রাজধানী রিয়াদে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে পররাষ্ট্র মন্ত্রী পর্যায়ে দ্বিপাক্ষিক বৈঠক সোমবার, ০১ জুলাই, অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে বাংলাদেশ দলের নেতৃত্ব দেন মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ড. হাসান মাহমুদ, এমপি ও সৌদি পক্ষের নেতৃত্ব দেন মাননীয় সৌদি পররাষ্ট্র মন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান।

 

বৈঠকে বাংলাদেশে আরো সৌদি বিনিয়োগ, বিশেষ অর্থনৈতিক অঞ্চলে সৌদি বিনিয়োগ, বাংলাদেশে অফশোর ব্যাংকিং ব্যবস্থায় সৌদি বিনিয়োগের বিষয়ে আলোচনা হয়। বাংলাদেশ-সৌদি আরব যৌথ ব্যবসায়িক পরিষদকে (জেবিসি) দু’দেশের বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে আরও গতিশীল করার বিষয়ে জোর দেয়া হয়।  সৌদি আরব থেকে বাংলাদেশে তেল আমদানির ক্ষেত্রে বিশেষ সুবিধাপ্রাপ্তির বিষয়ে আলোচনা হয়।

 

সৌদি আরবে ৩১ লক্ষ ৩৩ হাজার  বাংলাদেশির কর্মসংস্থানের সুযোগ দেয়ায় মাননীয় পররাষ্ট্র মন্ত্রী সৌদি আরবের কাছে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। সৌদি আরবে বাংলাদেশি জনশক্তি রপ্তানিতে আরো স্বচ্ছতা আনার জন্য এবং স্বার্থান্বেষী মহল কর্তৃক শ্রমিকদের হয়রানি বন্ধে একটি যৌথ টাস্কফোর্স গঠনের বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়। মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ড. হাসান মাহমুদ সৌদি আরবে ব্যবসারত বাংলাদেশি প্রবাসীদের রেজিস্ট্রেশনের বিশেষ সুযোগ প্রদানের অনুরোধ জানান।

 

সৌদি পররাষ্ট্র মন্ত্রী বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে বিগত ১৫ বছরে সম্পাদিত উন্নয়ন কর্মকাণ্ডের ভূঁয়সী প্রশংসা করেন। এছাড়া, রোহিঙ্গা সমস্যা সমাধানে পররাষ্ট্র মন্ত্রীর সহায়তা চাইলে সৌদি পররাষ্ট্র মন্ত্রী সহযোগিতার আশ্বাস দেন। বৈঠকে গাজাতে ইসরায়েলের বর্বরতা নিরসনকল্পে মুসলিম বিশ্বের ঐক্যবদ্ধ প্রয়াসের ওপর গুরুত্বারোপ করা হয়। এছাড়া মাননীয় সৌদি যুবরাজ ও প্রধানমন্ত্রী মুহাম্মদ বিন সালমানের আসন্ন বাংলাদেশ সফরের বিষয়ে আলোচনা হয়। আগামী বছর সৌদি-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের সুবর্ণ জয়ন্তী অর্থপূর্ণভাবে উদ্‌যাপনে যৌথ কর্মপরিকল্পনা গ্রহণে উভয়পক্ষ সম্মত হয়। এছাড়া, বাংলাদেশ-সৌদি আরব যৌথ কমিশনের বৈঠককে মন্ত্রী পর্যায়ে উন্নীত করার সিদ্ধান্ত হয়।

 

বৈঠকে বাংলাদেশ পক্ষে আরো উপস্থিত ছিলেন মাননীয় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা জনাব সালমান এফ রহমান, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, অতিরিক্ত পররাষ্ট্র সচিব ড. মু. নজরুল ইসলাম, মহাপরিচালক (পশ্চিম এশিয়া), জনাব মোঃ শফিকুর রহমান ও মহাপরিচালক (পররাষ্ট্র মন্ত্রীর দপ্তর) জনাব মোঃ আরিফ নাজমুল হাসান। সৌদি পক্ষে উপস্থিত ছিলেন উপ-পররাষ্ট্র মন্ত্রী (রাজনৈতিক), মহাপরিচালক (এশিয়া) জনাব মাতরেফি ও অন্যান্য কর্মকর্তাগণ। অত্যন্ত হৃদ্যতাপূর্ণ পরিবেশে দেড় ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত বৈঠক শেষে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রীর সম্মানে সৌদি পররাষ্ট্র মন্ত্রী মধ্যাহ্নভোজের আয়োজন করেন।

দ্বিপাক্ষিক বৈঠক  শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ  বাংলাদেশ দূতাবাস আয়োজিত বাংলাদেশ কম্যুনিটির প্রতিনিধিত্বকারী সামাজিক ও রাজনৈতিক ব্যক্তিবর্গের সাথে এক সভায় যোগ দেন।  মান্যবর রাষ্ট্রদূত ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম(বার) এর সভাপতিত্বে এবং কার্যালয় প্রধান মোঃ বেলাল হোসেনের সন্চালনায় এই সভায় ড.হাছান মাহমুদের সফর সঙ্গী সকলেই উপস্থিত ছিলেন।  এই মতবিনিময় সভায় পররাষ্ট্রমন্ত্রী ড.হাছান মাহমুদ, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা জনাব সালমান এফ রহমান, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, অতিরিক্ত পররাষ্ট্র সচিব ড. মুহাম্মদ নজরুল ইসলামের পাশাপাশি  কয়েকজন  কমুনিটি ব্যাক্তিত্ব বক্তব্য প্রদান করেন এবং এক উল্লেখযোগ্য সংখ্যক কম্যিউনিটি ব্যক্তিত্ব প্রশ্নোত্তর পর্বে অংশ গ্রহণ করেন।  কম্যুনিটির বক্তা ও প্রশ্নকারীরা তাঁদের অসুবিধার নানা ফর্দ তুলে ধরেন।  কম্যুনিটির পক্ষে যারা বক্তৃতা পর্বে অংশ গ্রহণ করেন তারা হলেন সর্বজনাব রফিকুল ইসলাম মাহবুব, বীর মুক্তিযোদ্ধা প্রকৌশলী মেয়াজ্জেম হোসেন, অধ্যাপক ওয়াদুদ সুজন, কবি শাহজাহান চঞ্চল, সাংবাদিক মুহাম্মদ ইউসুফ খাঁন,  আলহাজ্ব মোঃ ইউসুফ, কে এম জাকিরুল ইসলাম।

প্রশ্নোত্তর পর্বে ছিলেন সর্বজনাব আব্দুল জলিল, অধ্যাপক ড. রেজাউল করিম মিলন, মনিরুল ইসলাম, ফারুক হোসেন, কামাল পাটোয়ারী, আব্দুল কুদ্দুস, মোছলেহ উদ্দিন মুন্না, বাবুল বড়দা, সোহেল আহমেদ প্রমুখ।

মন্ত্রী প্রবর দীর্ঘ সময় নিয়ে আন্তরিকভাবে  সকল প্রশ্নের উত্তর  প্রদান করেন এবং প্রবাসীদের জন্য সরকারের নেয়া বিভিন্ন কল্যাণমুখী বিষয়ের চিত্র তুলে ধরেন। তিনি বলেন তাঁর সর্বশেষ সামর্থ্য দিয়েও প্রবাসীদের সকল অসুবিধা দূরীকরণে সরকারের সহায়ক ভূমিকায় থাকবেন।

শেয়ার করুন

আরো দেখুন......