1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
চট্টগ্রাম সি ই পি জেড এ কর্মরত তহমিনা নামের এক গার্মেন্টস কর্মী নিখোঁজ কালাইয়ে নার্সিং ও মিডওয়াইফারির অবস্থান কর্মসূচি খুলনা বটিয়াঘাটায় বিএনপি নেতা সামসুল ও শফিকুল কে দল থেকে বহিষ্কার দাম্ভিকতার কারণেই হাসিনা সরকারের পতন- মির্জা ফখরুল যুবদল নেতার উপর হামলার বিচারের দাবিতে আমতলীতে বিক্ষোভ সমাবেশ সরকারি চাকরি দেওয়ার নামে অভিনব পন্থায় কোটি টাকা আত্মসাতের অভিযোগ র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে সাতক্ষীরা জেলার আশাশুনি থানার হত্যা মামলায় মৃত্যুদন্ড সাজাপ্রাপ্ত পলাতক আসামি ডাঃ সাইফুল্লাহ চট্টগ্রামে  গ্রেফতার।  র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ছাত্রজনতার উপর হামলাকারী বাকলিয়ার দুর্ধর্ষ সন্ত্রাসী কথিত যুবলীগ নেতা মোঃ সাদ্দাম গ্রেফতার। গোপালগঞ্জে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করাকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষে নিহত 0১,আহত-0 ৫ ঝিনাইগাতী উপজেলার তিনানী বাজারে গণঅধিকার পরিষদের জনসংযোগ ও লিফলেট বিতরণ কর্মসূচি অনুষ্ঠিত

ভূমিদস্যু আবদু ছালাম প্রকাশ মাষ্টার আবদু ছালাম কর্তৃক “মঞ্জু আরা বেগম” গংদের পৈতৃক সম্পত্তি থেকে উচ্ছেদের পায়তারা-(পর্ব-০১)

  • আপডেট সময়ঃ মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১৭৯ জন দেখেছেন

নিজস্ব প্রতিবেদক:-কক্সবাজার জেলাধীন কুতুবদিয়া উপজেলার বড়ঘোপ ইউনিয়নের বাসিন্দা আবদু ছালাম প্রকাশ মাষ্টার আবদু ছালাম,পিতা-মৃত মোকতার আহমদ,গ্রাম- মিয়ার পাড়া,ওয়ার্ড নং-০৫,বড়ঘোপ,কুতুবদিয়া,জেলাা- কক্সবাজার।

 

উক্ত আব্দুস সালাম স্থানীয় কুতুবদিয়া মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষকের পাশাপাশি ভূমিদস্যু হিসাবে পরিচিত। তার নিয়ন্ত্রিত সন্ত্রাসি বাহিনি দিয়ে নিরীহ জনগনের ভূমি জবরদখল করলেও সন্ত্রাসি বাহিনির ভয়ে এলাকাবাসি তার বিরুদ্ধে মুখ খুলতে ভয় পায়।

এতিম মাঞ্জুরা বেগমসহ দুই বোনের সম্পত্তি উক্ত ভুমিদস্যু আব্দুস সালাম তার সাত গন্ডা ভূমি জোরপূর্বক দখলে নিয়ে পাকাবাড়ি নির্মান করেছেন। বিষয়টি ভালো করে তদন্ত করলে আব্দুস সালামের দস্যুতার শিকার অনেক ভূক্তভোগি পরিবারের সন্ধান পাওয়া যাবে বলে এলাকাবাসির বিশ্বাস। তাই উল্লেখিত বিষয়ে সরেজমিনে তদন্ত পূর্বক অসহায়, এতিম মনজু আরা গংদের পরিবারটিকে ভুমিদস্যু আব্দুস সালামের কবল থেকে বাঁচানোর জন্য এলাকাবাসি স্হানীয় প্রশাসন এর নিকট  বিশেষভাবে অনুরোধ করিয়াছেন।

এ বিষয় মনজু আরা বেগম বাদী হয়ে গত ২১/০৮/২০২৩ ইংরেজি তারিখে বিবাদী আবদু ছালাম প্রকাশ মাষ্টার আবদু ছালাম এর বিরুদ্ধে

কুতুবদিয়া উপজেলা নির্বাহী অফিসার মহোদয় বরাবরে একখানা অভিযোগ দায়ের করেন। উক্ত অভিযোগটি কুতুবদিয়া উপজেলা নির্বাহী অফিসার মহোদয় ডকেট নং-৪৮০ তারিখ- ২১/০৮/২০২৩ ইং মূলে স্হানীয় বড় ঘোপ ইউপি চেয়ারম্যান আবুল কালাম এর বরাবর তদন্ত প্রতিবেদন চেয়ে প্রেরণ করিলে অভিযোগটি গ্রাম আদালতে বালামভূক্ত করে ২৮/০৯/২০২৩ ইং ধার্য্য তারিখ রেখে উভয় পক্ষকে নোটিশ প্রদান করেন। নোটিশ মোতাবেক বাদী-বিবাদী হাজির। অত:পর গ্রাম আদালত গঠন পূর্বক বাদী-বিবাদীর বক্তব্য শ্রবণ করা হয়। এতে উভয়ের বক্তব্য গরমিল হওয়ায় পরবর্তী ধার্য তারিখে পক্ষদ্বয়কে প্রয়োজনীয় কাগজপত্র / দলিলাদিসহ নিয়া হাজির হওয়ার জন্য বলা হলো। ১৬/১১/২০২৩ ইং ধার্য্য তারিখে বাদী-বিবাদী উভয় হাজির। অতঃপর উভয়ের কাগজপত্র/দলিলাদি পেশ করার জন্য বলা হয়। এতে বাদী উক্ত বিরোধীয় জায়গার কাগজপত্র/দলিলাদি দাখিল করতে পারলেও বিবাদী (তার দখলে থাকা) উক্ত বিরোধীয় জায়গার কোন কাগজপত্র/দলিলাদি প্রদর্শন করতে পারেনি।

এমতাবস্থায় বাদীর দাখিলকৃত বি.এস. ১১০৫ নং খতিয়ান এবং ১৩৮২ নং খতিয়ান দুটি, স্থানীয় সার্ভেয়ারসহ পর্যালোচনা করা হয়।

বি.এস. ১১০৫ খতিয়ানে দখল বিষয়ক মন্তব্য কলামে ৭০২৫ ও ৭০২৬ দাগের পরিবর্তে ছৈয়দ উল্যা প্রকাশ ছৈয়দ আহাম্মদ মৌখিক এওয়াজ হিসেবে তোফায়েল আহমদ, পিতা-গোলাম বারী এবং (১) এনামুল হক, (২) এছানুল হক, উভয় পিতা-হোছেন আহাম্মদকে বিএস খতিয়ানে এওয়াজ দেখানো হয়েছে। পক্ষান্তরে বি.এস. ১৩৮২ খতিয়ানে দখল বিষয়ক মন্তব্য উভয় কলামে ৬০৮৫ ও ৬০৮৬ দাগের পরিবর্তে তোফাইল আহমদ, পিতা-গোলাম বারী এবং (১) এনামুল হক, (২) এছানুল হক, পিতা-হোছেন আহাম্মদকে মৌখিক এওয়াজ দেখানো হয়।

 

অত:পর বড়ঘোপ মৌজার বি.এস ১১০৫ খতিয়ানের ৬০৮৫,৬০৮৬ দাগের পিতার নামীয় জমির সহিত একই মৌজার ১৩৮২ খতিয়ানের রেকর্ডীয় মালিকের ৭০২৫,৭০২৬ দাগের খতিয়ানের ৯ নং কলামের দখল বিষয়ক মন্তব্য কলামে ছৈয়দ আহম্মদ প্রকাশ ছৈয়দ উল্যার মৌখিক এওয়াজ বি.এস. জরিপ খতিয়ানে লিপিবদ্ধ আছে। সেই হিসাবে দখলে ছিল। বিবাদী এই পর্যন্ত বিরোধীয় খতিয়ানের ৭০২৫, ৭০২৬ দাগের দখল বিষয়ে বৈধ কোনো দলিল ও খতিয়ান প্রদর্শন করিতে পারে নাই এবং মৌখিকভাবে স্বীকার করে যে, আমাদের পূর্ববর্তীরা কি মূলে দখলে ছিল আমরা সে বিষয়ে অবগত নই। বাদী স্বত্ব প্রমাণ করিতে সক্ষম হইয়াছে। বিবাদী স্বত্ব দখল প্রমাণ করিতে ব্যর্থ হওয়ায় এই ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নিমিত্তে উক্ত প্রতিবেদন উপজেলা নির্বাহী অফিসার মহোদয় কুতুবদিয়া সমীপে প্রেরণ করেন।

প্রকাশ থাকে যে, উক্ত বিবাদী আবদু ছালাম প্রকাশ ভূমিদস্যু মাষ্টার আবদু ছালাম কর্তৃক একটি হিন্দু পরিবারকে পৈতৃক সম্পত্তি থেকে উচ্ছেদের পায়তারা চালিয়ে যাচ্ছে।

 

গত ৫ জুলাই সকাল দশটায় হিন্দু পরিবারটি তাদের বাড়ি সংলগ্ন পৈতৃক সম্পত্তিতে পরিবারের সদস্যদের নিয়ে চাষাবাদের জন্যে গেলে  ভূমিদস্যু আব্দুস সালাম তার সঙ্গীয় সন্ত্রাসি দলবলসহ দেশীয় অস্ত্রসস্ত্র নিয়ে অতর্কিতভাবে হিন্দু পরিবারের সদস্যদের উপর হামলা চালিয়ে আমাদের পরিবারের

সদস্যদেরকে এলোপাথাড়ি মারপিট এবং কোপাতে থাকে। এতে সিবু দাশ, অঞ্জলী দাশ,

কাজলী দাশ, সুমি দাশ, চাদ কুমার দাশ এবং সুমন দাশ মারাত্মক রক্তাক্ত জখমপ্রাপ্ত হয়। ঘটনার বিষয় উল্লেখ করে সিবুদাশ বাদী হয়ে কুতুবদিয়া থানায় ৬ জনকে আসামী করে মামলা দায়ের করেন। যার কুতুবদিয়া থানার মামলা নং- ৬(৭)২০২৩ ধারা- ১৪৩/ ১৪৮/ ৩২৩/৩২৪/৩২৫/৩২৬/৩০৭/৩৫৪/৫০৬ দন্ডবিধি।

উক্ত আব্দুস সালাম স্থানীয় কুতুবদিয়া মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষকের পাশাপাশি ভূমিদস্যু হিসাবে পরিচিত। তার নিয়ন্ত্রিত সন্ত্রাসি বাহিনি দিয়ে নিরীহ জনগনের ভূমি জবরদখল করলেও সন্ত্রাসি বাহিনির ভয়ে এলাকাবাসি তার বিরুদ্ধে মুখ খুলতে ভয় পায়। সিবুদাশের পিতা ক্যাশ কুমার প্রকাশ চাদ কুমার দাশের নামীয় বিএস ১৪৮৪ খতিয়ানের ১৫ শতক ভূমি আমার মা অঞ্জলী দাশকে দানপত্র মূলে হস্তান্তর করলে ভোগদখলে থাকাবস্থায় উক্ত ভূমিদস্যু আব্দুস সালাম জনৈক যুগেন্দ্র চন্দ্র ধুপীর নিকট থেকে এওয়াজমূলে প্রাপ্ত হন বলে দাবী করে সিবুদাশের পরিবারটির সম্পত্তি দীর্ঘদিন থেকে জোরপূর্বক জবরদখলের চেষ্টা করে আসছিলেন। এ বিষয়ে সিবুদাশ ৫নং বড়ঘোপ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বরাবরে একখানা লিখিত অভিযোগ করলে চেয়ারম্যান মহোদয় ভূমিদস্যু আব্দুস সালামের দাবীর স্বপক্ষে কোন দলিল পত্রাদি দেখাতে না পারায় এবং তর্কিত ভূমিতে যুগেন্দ্র চন্দ্র ধুপীর কোন প্রকার স্বত্ব স্বার্থ না থাকায় আব্দুস সালামকে অঞ্জলী দাশের সম্পত্তিতে গন্ডগোল না করার নির্দেশ দিয়ে চুড়ান্ত আদেশ দেন।

                          পরবর্তী দেখার জন্য (পর্ব-০২)

শেয়ার করুন

আরো দেখুন......