1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
জয়পুরহাট পাঁচবিবির মোহাম্মদপুর ইউনিয়ন জামায়াতে ইসলামীর উদ্যোগে কর্মী ও সূধী সমাবেশ অনুষ্ঠিত ময়মনসিংহের ফুলপুরে জুয়ার আসর পুড়িয়ে দিলো নব যোগদানকৃতওসি রাশেদুজ্জামান: শেরপুরের নবাগত পুলিশ সুপার জনাব মোঃ আমিনুল ইসলাম মহোদয়ের যোগদান ও দায়িত্বভার গ্রহণ শেরপুরের নালিতাবাড়ীতে ফলজ বৃক্ষ উপহার পেল শিক্ষার্থীরা কোটালীপাড়ায় সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা সংবাদ সম্মেলনের প্রতিবাদে পাল্টা সংবাদ সম্মেলন ফুলপুর ইসলামী ব্যাংক ম‍্যানেজারের সাথে ফুলপুর প্রেস ক্লাবের সাংবাদিকদের আলোচনা ও মতবিনিময় অনুষ্ঠিত। যৌথ বাহিনীর বিশেষ অভিযানে ফেনী জেলার সদর থানাধীন মাস্টারপাড়া এলাকা হতে ০১টি বিদেশী আগ্নেয়াস্ত্র ও  কার্তুজ উদ্ধার। জয়পুরহাটের পাঁচবিবিতে মেধাবী শিক্ষার্থীরা পেল সনদ শেরপুরে প্রতারণার ফাঁদে এক নারী জামায়াত আমিরের ‘ক্ষমা’ নিয়ে মাসুদ সাঈদীর স্ট্যাটাস

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবে আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষণ সংস্থা ইউবিআইইএমও 

  • আপডেট সময়ঃ শনিবার, ৩০ ডিসেম্বর, ২০২৩
  • ৯০ জন দেখেছেন

ইলিয়াস হাওলাদার :

বাংলাদেশে আগামী ৭ ই জানুয়ারি অনুষ্ঠিত হতে যাওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবে আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষণ সংস্থা ইউএসএ বাংলাদেশ ইন্টারন্যাশনাল ইলেকশন মনিটরিং অর্গানাইজেশন (ইউবিআইইএমও)। বাংলাদেশ নির্বাচন কমিশনের আহবানে সাড়া দিয়ে ইতিমধ্যে সংস্থাটি নির্বাচন পর্যবেক্ষণ করবে বলে জানিয়েছে এবং এ লক্ষ্যে সারা বাংলাদেশে নির্বাচনী পরিবেশ পর্যবেক্ষণ করার জন্য ৬৪ জেলায় তাদের পর্যবেক্ষক নিয়োগ দিয়েছে।

‘গণতন্ত্রের জন্য স্বচ্ছ ও পরিচ্ছন্ন নির্বাচন’ ধারণার উপর প্রতিষ্ঠিত ইউবিআইইএমও এর প্রধান কার্যালয়
উদার গণতান্ত্রিক রাষ্ট্র যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে। যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের সাংবাদিক,  সামাজিক ও মানবাধিকার সংগঠক, আইনজীবীদের সমন্বয়ে সংস্থাটির কার্যনির্বাহী কমিটি গঠিত।

আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষক এই  সংস্থার সদস্যদের যুক্তরাষ্ট্র ও বাংলাদেশে বিভিন্ন সময়ে হয়ে যাওয়া স্থানীয় ও জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ করার অভিজ্ঞতা রয়েছে।

জানা গেছে, সংস্থাটি বাংলাদেশে ৬৪ জেলায় পর্যবেক্ষক নিয়োগে গুরুত্ব দিয়েছে দেশের স্বনামধন্য ইলেকট্রনিক মিডিয়া, প্রিন্ট মিডিয়া ও অনলাইন মিডিয়ার সাংবাদিক ছাড়াও সামাজিক ও মানবাধিকার কর্মী এবং আইনজীবীদের যাদের পূর্ববর্তী নির্বাচন পর্যবেক্ষণ করার অভিজ্ঞতা রয়েছে।

নির্বাচনী পরিবেশ, নির্বাচনে অংশ গ্রহণকারী প্রার্থীদের বাধাবিপত্তিহীন নির্বাচনী প্রচার ও প্রচারণা, ভোটারদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ও ভোটাধিকার প্রয়োগ, নির্বাচনে কালো টাকা ও পেশী শক্তির প্রয়োগ, নির্বাচন কর্মকর্তা ও আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর নিরপেক্ষতা, নির্বাচন কালীন সহিংসতার উপর গভীর নজর রাখবে বলে জানিয়েছেন সংস্থাটির সহ-সভাপতি ও সিইও হাকিকুল ইসলাম খোকন।

ইতিমধ্যে সংস্থাটির কার্যনির্বাহী সদস্যদের সমন্বয়ে গঠিত একটি টিম বাংলাদেশর বিভিন্ন জেলায় বেশি ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে ভিজিট করছেন।সেখানে নির্বাচনে অংশ নেওয়া প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নির্বাচনী প্রচারণার প্রতিবন্ধকতাগুলো চিহ্নিত করছে বলে জানিয়েছেন সংস্থাটির সহ-সভাপতি মোঃ সুমন সরদার।

সংস্থাটির যুগ্ম সাধারণ সম্পাদক মীর দিনার হোসেন বলেন, যে সকল দল ও স্বতন্ত্র প্রার্থী নির্বাচনে অংশগ্রহণ করেছে সে সকল দলের প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থীরা নির্বিঘ্নে তাদের প্রচার ও প্রচারণা চালিয়ে যেতে পারে এবং ভোটাররা যেন নির্বিঘ্নে ভোটাধিকার প্রয়োগ করতে পারে সে বিষয়ে আমরা নজর রাখব।

সংস্থাটির সাধারণ সম্পাদক আবুল বাশার বলেন, ইউএসএ বাংলাদেশ ইন্টারন্যাশনাল ইলেকশন মনিটরিং অর্গানাইজেশন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের নাগরিকদের সমন্বয়ে গঠিত । আমরা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করব, আমরা বিশ্বাস করি গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য স্বচ্ছ ও পরিচ্ছন্ন নির্বাচন হওয়া জরুরী এবং এ বিষয়টি গুরুত্ব দিয়ে
আমরা গভীর নজর রাখছি।

শেয়ার করুন

আরো দেখুন......