1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
নোয়াখালী জেলার সুধারাম থানার চাঞ্চল্যকর হত্যা মামলার এজাহারনামীয় পলাতক আসামি মোঃ রায়হান’কে চট্টগ্রামের পটিয়া থেকে গ্রেফতার করেছে র‌্যাব-৭ ও র‌্যাব-১১। সীতাকুণ্ডে মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ যানজট সৈনিক কল্যাণ সংস্থা Uno নিকট খেজুরের বীজ প্রদান বাংলাদেশ গ্রাম ডাক্তার কল্যাণ সমিতি চট্টগ্রাম জেলা শাখা কমিটির অভিষেক অনুষ্ঠান ও মাস ব‍্যাপি সাংগঠনিক কর্মসূচি 2024 সম্পন্ন। বরগুনার তালতলীতে অবৈধ চোলাই মদসহ আটক ১ জন। “শিক্ষায় কিন্ডারগার্টেন শিক্ষকদের আন্তরিকতা প্রশংসনীয়”– “শিক্ষায় কিন্ডারগার্টেন শিক্ষকদের আন্তরিকতা প্রশংসনীয়” শেরপুরের ঝিনাইগাতী তিনজন হোটেল মালিককে ৬ হাজার টাকা জরিমানা ২ কেজি গাঁজা সহ এক মাদক ব্যবসায়ী বরগুনা ডিবি পুলিশের হাতে আটক।

দিনের শুরুতে ত্রিশ হাজার পাঁচ`শ টাকা টোল আদায় প্রথম দুই ঘন্টায় ১২১টি যানবাহন পারাপার।

  • আপডেট সময়ঃ সোমবার, ৩০ অক্টোবর, ২০২৩
  • ৯০ জন দেখেছেন

ওমর ফারুক, স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম:

২৯ অক্টোবর রবিবার –ভোর থেকে চট্টগ্রামের বঙ্গবন্ধু টানেলে যানবাহন চলাচল শুরু হয়েছে। সকাল ৮টা পর্যন্ত দুই ঘণ্টায় ১২১টি যানবাহন চলাচল করেছে।

রবিবার ২৯ অক্টোবর ভোর ৬টা থেকে যান চলাচল শুরু হয়।
প্রথম যাত্রীবাহী বাস হিসেবে টোল দেয় বিডি বাস লাভার গ্রুপের একটি বাস। আনোয়ারা প্রান্তে ভোর ছয়টায় প্রথম যাত্রী হিসেবে টোল দেন মুন্সিগঞ্জের ব্যবসায়ী জুয়েল রানা। এরপর টোল দেন সাতকানিয়ার চালক শফিক আলম। টানেলে প্রবেশের জন্য উভয় প্রান্তে অপেক্ষায় ছিল প্রায় শতাধিক গাড়ি। তবে পতেঙ্গা প্রান্তের চেয়ে আনোয়ারা প্রান্তে গাড়ির চাপ বেশি ছিলো।

টানেল খুলে দেওয়ার পর ৬টা থেকে ৭টা পর্যন্ত ১ ঘণ্টায় ৭২টি গাড়ি চলাচল করে। আর এতে টোল আদায় হয় ১৯ হাজার ৫০ টাকা।
পরের এক ঘণ্টায় ৭টা থেকে ৮টা পর্যন্ত ৪৯টি গাড়ি অতিক্রম করে। এতে টোল আসে ১১ হাজার ২০০ টাকা। সবমিলিয়ে প্রথম দুই ঘণ্টায় ১২১টি গাড়ি থেকে ৩০ হাজার ৫০০ টাকার টোল আদায় হয়েছে বলে জানান।

বেলায়েত হোসেন নামে এক টোল ম্যানেজার জানান, সকাল থেকে যান চলাচলের জন্য খুলে দেওয়া হয় টানেল,
প্রথম এক ঘণ্টায় একটু বেশি যানবাহন ছিল বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যান চলাচল বাড়তে পারে বলে জানান টোল টোল ম্যানেজার বেলায়েত হোসেন।

টানেল পারাপারের জন্য টোল নির্ধারণ করে দেয় সরকার। সেতু বিভাগের প্রজ্ঞাপন অনুযায়ী, জিপ বা পিকআপের জন্য ২০০ টাকা এবং মাইক্রোবাসের জন্য টোল ২৫০ টাকা, বাসের ৩১ আসন বা এর কম হলে টোল ৩০০ টাকা-৩২ আসন বা তার বেশি হলে ৪০০ টাকা,ও ৩-এক্সেল বাসের জন্য টোল ৫০০ টাকা, ট্রাক-৫ টন পর্যন্ত ৪০০ টাকা, ৮ টন পর্যন্ত ৫০০ টাকা। এবং ৮ থেকে ১১ টনের ট্রাকের টোল ৬০০ টাকা, মালবাহী ৩ এক্সেল ট্রেলারের টোল ৮০০ টাকা – ৪ এক্সেল ট্রেলারে ১ হাজার টাকা, ৪ এক্সেলের বেশি প্রতি এক্সেলের জন্য ১ হাজারের সঙ্গে ২০০ টাকা।
টানেল উদ্বোধন এর দ্বিতীয় দিনে যান বাহন চলাচল কম হলেও পরক্ষণে যান বাহন চলাচল বৃদ্ধি হবে টোল টেক্স ও বৃদ্ধি হবে বলে জানিয়েছেন টোল কর্তৃপক্ষ।

শেয়ার করুন

আরো দেখুন......