1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
শ্রীপুর পৌর ৬ নং ওয়ার্ড পূর্ব পাড়া গ্রামে মুরুব্বী,ছাত্র ও যুবকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে শেরপুরের শ্রীবরদীতে শিশু ধর্ষণ চেষ্টার মামলায় ধর্ষক গ্রেপ্তার জনাব আকবর আলী খান, পিপিএম, অফিসার ইনচার্জ, শ্রীপুর থানা। গাজীপুর জেলায় মার্চ/২০২৪ মাসের অপরাধ সভায় শ্রেষ্ট অফিসার নির্বাচিত হন। আমতলীতে ডায়রিয়ার প্রকোপ,হাসপাতালে তীব্র শয্যা সংকট র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে ১২ বছরের শিশু আজিম হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামি রনি আক্তার ০৮ বছর পর  গ্রেফতার। শেরপুরের ভুয়া পুলিশ পরিচয়ে বিবাহ, অর্থ আত্মসাৎ প্রদানকারীর সহযোগী গ্রেপ্তার এশিয়ান টেলিভিশনের কুতুবদিয়া প্রতিনিধির উপর হামলা গোবিন্দগঞ্জে মাহবুর হত্যার আসামিদের গ্রেফতার ও ফাঁসির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত বাগেরহাট কল্যাণ সোসাইটি’র ঈদ পূর্ণমিলনী সম্পন্ন জামিন চেয়ে আবারও আবেদনের প্রস্তুতি মিন্নি’র

লংগদুতে সেটলার কর্তৃক বৌদ্ধ বিহারের জমি বেদখলের প্রতিবাদে বাঘাইছড়িতে বিক্ষোভ

  • আপডেট সময়ঃ বুধবার, ১৮ অক্টোবর, ২০২৩
  • ৬২ জন দেখেছেন

রুপম চাকমা বাঘাইছড়ি উপজেলা প্রতিনিধি:-

রাঙামাটির লংগদু উপজেলার ভাইবোন ছড়া এলাকায় সেটলার বাঙালি কর্তৃক বিবেক সাধনা বনবিহারের জমি বেদখলের প্রতিবাদে বাঘাইছড়িতে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।
আজ শুক্রবার (১৩ অক্টোবর ২০১৩) সকালে ইউপিডিএফ ও তার সহযোগী সংগঠনগুলো এ বিক্ষোভের আয়োজন করে।

মিছিল পরবর্তী সমাবেশে পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের বাঘাইছড়ি উপজেলা সাধারণ সম্পাদক রুপসী চাকমার সভাপতিত্বে ও অর্পণা চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফ এর বাঘাইছড়ি ইউনিটের সংগঠক আর্জেন্ট চাকমা, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের বাঘাইছড়ি উপজেলা সাংগঠনিক সম্পাদক রবিতা চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরাামের বাঘাইছড়ি উপজেলা সহ-সভাপতি জিকো চাকমা।

সমাবেশে আর্জেন্ট চাকমা লংগদুতে সেটলার বাঙালি কর্তৃক বৌদ্ধ বিহারসহ স্থানীয় পাহাড়িদের জমি বেদখলের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, পার্বত্য চট্টগ্রামে ভূমি বেদখল দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এখন ধর্মীয় প্রতিষ্ঠানের জমিও সেটলাররা বেদখল করছে। রাষ্ট্রীয় বাহিনী ও প্রশাসনের পক্ষপাতিত্বের কারণে সেটলাররা ভূমি বেদখলে সাহস পাচ্ছে।

তিনি ভূমি বেদখলের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বলেন, ভূমি বেদখলকারীদের বিরুদ্ধে গণপ্রতিরোধ ছাড়া আর কোন বিকল্প নেই।

রবিতা চাকমা বলেন, ভূমি হচ্ছে আমাদের প্রাণ, আমাদের অস্তিত্ব। তাই ভূমি রক্ষার জন্য নারীদেরও সংগঠিত হতে হবে। তিনি অবিলম্বে বেদখলকৃত লংগদু বিবেক সাধনা বনবিহারের জমি ফেরতদান ও বেদখলকারী সেটলারদের গ্রেফতার করে শাস্তি দেয়ার দাবি জানান।
যুবনেতা জিকো চাকমা বলেন, প্রশাসনের সহয়োগীতায় পার্বত্য চট্টগ্রামে প্রতিনিয়ত কোথাও না কোথায় ভুমি বেদখল করা হচ্ছে। লংগদুতে বিবেক সাধনা বনবিহারের জমি দখল করে সেটলারদের অবৈধভাবে ঘর নির্মাণ করে সেটলাররা বিহারটি উচ্ছেদের ষড়যন্ত্র করছে। পার্বত্য চট্টগ্রামে এই ভূমি বেদখলের বিরুদ্ধে সকল ছাত্র-যুব সমাজকে ঐক্যবদ্ধে হয়ে প্রতিরোধ সংগ্রাম গড়ে তুলতে হবে।

তিনি অবিলম্বে লংগদুরে বিবেক সাধনা বনবিহারের জমি বেদখল বন্ধসহ পার্বত্য চট্টগ্রামে ভূমি বেদখল বন্ধের দাবি জানান।

শেয়ার করুন

আরো দেখুন......