1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
নোয়াখালী জেলার সুধারাম থানার চাঞ্চল্যকর হত্যা মামলার এজাহারনামীয় পলাতক আসামি মোঃ রায়হান’কে চট্টগ্রামের পটিয়া থেকে গ্রেফতার করেছে র‌্যাব-৭ ও র‌্যাব-১১। সীতাকুণ্ডে মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ যানজট সৈনিক কল্যাণ সংস্থা Uno নিকট খেজুরের বীজ প্রদান বাংলাদেশ গ্রাম ডাক্তার কল্যাণ সমিতি চট্টগ্রাম জেলা শাখা কমিটির অভিষেক অনুষ্ঠান ও মাস ব‍্যাপি সাংগঠনিক কর্মসূচি 2024 সম্পন্ন। বরগুনার তালতলীতে অবৈধ চোলাই মদসহ আটক ১ জন। “শিক্ষায় কিন্ডারগার্টেন শিক্ষকদের আন্তরিকতা প্রশংসনীয়”– “শিক্ষায় কিন্ডারগার্টেন শিক্ষকদের আন্তরিকতা প্রশংসনীয়” শেরপুরের ঝিনাইগাতী তিনজন হোটেল মালিককে ৬ হাজার টাকা জরিমানা ২ কেজি গাঁজা সহ এক মাদক ব্যবসায়ী বরগুনা ডিবি পুলিশের হাতে আটক।

লংগদুতে সেটলার কর্তৃক বৌদ্ধ বিহারের জমি বেদখলের প্রতিবাদে বাঘাইছড়িতে বিক্ষোভ

  • আপডেট সময়ঃ বুধবার, ১৮ অক্টোবর, ২০২৩
  • ৬৮ জন দেখেছেন

রুপম চাকমা বাঘাইছড়ি উপজেলা প্রতিনিধি:-

রাঙামাটির লংগদু উপজেলার ভাইবোন ছড়া এলাকায় সেটলার বাঙালি কর্তৃক বিবেক সাধনা বনবিহারের জমি বেদখলের প্রতিবাদে বাঘাইছড়িতে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।
আজ শুক্রবার (১৩ অক্টোবর ২০১৩) সকালে ইউপিডিএফ ও তার সহযোগী সংগঠনগুলো এ বিক্ষোভের আয়োজন করে।

মিছিল পরবর্তী সমাবেশে পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের বাঘাইছড়ি উপজেলা সাধারণ সম্পাদক রুপসী চাকমার সভাপতিত্বে ও অর্পণা চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফ এর বাঘাইছড়ি ইউনিটের সংগঠক আর্জেন্ট চাকমা, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের বাঘাইছড়ি উপজেলা সাংগঠনিক সম্পাদক রবিতা চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরাামের বাঘাইছড়ি উপজেলা সহ-সভাপতি জিকো চাকমা।

সমাবেশে আর্জেন্ট চাকমা লংগদুতে সেটলার বাঙালি কর্তৃক বৌদ্ধ বিহারসহ স্থানীয় পাহাড়িদের জমি বেদখলের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, পার্বত্য চট্টগ্রামে ভূমি বেদখল দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এখন ধর্মীয় প্রতিষ্ঠানের জমিও সেটলাররা বেদখল করছে। রাষ্ট্রীয় বাহিনী ও প্রশাসনের পক্ষপাতিত্বের কারণে সেটলাররা ভূমি বেদখলে সাহস পাচ্ছে।

তিনি ভূমি বেদখলের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বলেন, ভূমি বেদখলকারীদের বিরুদ্ধে গণপ্রতিরোধ ছাড়া আর কোন বিকল্প নেই।

রবিতা চাকমা বলেন, ভূমি হচ্ছে আমাদের প্রাণ, আমাদের অস্তিত্ব। তাই ভূমি রক্ষার জন্য নারীদেরও সংগঠিত হতে হবে। তিনি অবিলম্বে বেদখলকৃত লংগদু বিবেক সাধনা বনবিহারের জমি ফেরতদান ও বেদখলকারী সেটলারদের গ্রেফতার করে শাস্তি দেয়ার দাবি জানান।
যুবনেতা জিকো চাকমা বলেন, প্রশাসনের সহয়োগীতায় পার্বত্য চট্টগ্রামে প্রতিনিয়ত কোথাও না কোথায় ভুমি বেদখল করা হচ্ছে। লংগদুতে বিবেক সাধনা বনবিহারের জমি দখল করে সেটলারদের অবৈধভাবে ঘর নির্মাণ করে সেটলাররা বিহারটি উচ্ছেদের ষড়যন্ত্র করছে। পার্বত্য চট্টগ্রামে এই ভূমি বেদখলের বিরুদ্ধে সকল ছাত্র-যুব সমাজকে ঐক্যবদ্ধে হয়ে প্রতিরোধ সংগ্রাম গড়ে তুলতে হবে।

তিনি অবিলম্বে লংগদুরে বিবেক সাধনা বনবিহারের জমি বেদখল বন্ধসহ পার্বত্য চট্টগ্রামে ভূমি বেদখল বন্ধের দাবি জানান।

শেয়ার করুন

আরো দেখুন......