1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
শিবগঞ্জে স্কুল মাঠে গরু ছাগলের হাট ডিবির অভিযানে তালতলীতে ১৮০ ইয়াবা সহ আটক ১ বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে শহীদ রথিন বিশ্বাসের পরিবারের পাশে গোপালগঞ্জ জেলা প্রশাসক কোটালীপাড়ায় গোপালগঞ্জ জেলা প্রশাসকের সাথে সাংবাদিকদের মতবিনিময় র‍্যাব-৭ ও র‍্যাব-১১ এর যৌথ আভিযানে ০৪ আগস্ট ২০২৪ খ্রি. বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনরতদের উপর গুলিবর্ষণের মাধ্যমে হত্যা চেষ্টা মামলার আসামি সুলাইমান বাদশা আটক। র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে অপহৃত সিএনজি ফিলিং স্টেশনের কর্মচারীকে জীবিত উদ্ধার এবং অপহরণের মূলহোতা ও অটোরিক্সা জব্দ সহ অপহরণকারী গ্রেফতার-০৭ র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে ধর্ষণের চেষ্টা ও পর্নোগ্রাফি মামলার মূলহোতা সহ গ্রেফতার-০৩ বরিশাল রেঞ্জ ডিআইজি মহোদয় বরগুনা জেলার সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় যোগদান। চট্টগ্রাম সি ই পি জেড এ কর্মরত তহমিনা নামের এক গার্মেন্টস কর্মী নিখোঁজ কালাইয়ে নার্সিং ও মিডওয়াইফারির অবস্থান কর্মসূচি

সাজেকে বাঘাইহাট বাজারে ঝাড়ু ফুল যাচ্ছে দেশের বিভিন্ন স্থানে, স্বাবলম্বী হচ্ছেন অনেকে

  • আপডেট সময়ঃ রবিবার, ১৯ মার্চ, ২০২৩
  • ৪৭ জন দেখেছেন

বাঘাইছড়ি উপজেলা প্রতিনিধি:- রাঙ্গামাটি জেলার বাঘাইছড়ি উপজেলার বিভিন্ন পাহাড়ে জন্মে উলফুল। প্রাকৃতিকভাবেই বেড়ে ওঠে । এরপর এ উলফুল দিয়ে ফুল ঝাড়ু তৈরি করে আনেক বাঙ্গালী ও  পাহাড়ি পরিবার। এ ফুল ঝাড়ু বিক্রি করে আর্থিকভাবে সচ্ছল হয়েছে অনেকে। আজ ১৯ মার্চ রবিবার সাপ্তাহিক বাজারের দিনে বাঘাইহাট বাজারে বিক্রি হয়েছে প্রায়  ৫/৬ লক্ষ টাকার ঝাড়ু ফুল পাহাড়ের উলফুল ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজে ব্যবহার হয়। রাজমিস্ত্রির কাজে ঝাড়ু হিসেবে ব্যবহার করায় দেশব্যাপী এর চাহিদাও বাড়ছে প্রতিনিয়ত। স্থানীয় বাজারের চাহিদা মিটিয়ে পাহাড়ের উলফুল ঝাড়ু বিক্রি হচ্ছে ঢাকা-চট্টগ্রামসহ দেশের প্রায় সবখানে।

বন বিভাগের মতে, চাহিদা থাকায় রাঙ্গামাটি জেলার বিভিন্ন উপজেলার ন্যায় বাঘাইছড়ি উপজেলার বাঘাইহাট বাজার, ও গঙ্গারাম উজো বাজারের বিভিন্ন স্থান থেকে পাহাড়ের উলফুল সংগ্রহ করে পাহাড়ি-বাঙালি নিম্ন আয়ের নারী-পুরুষেরা। পাহাড়ের বন-জঙ্গল থেকে সংগ্রহ করা উলফুলের মোছা বানিয়ে ঝাড়– হিসেবে প্রতিদিন স্থানীয় বাজারগুলোয় বিক্রি করে শ্রমজীবী মানুষেরা। পাহাড়ি জুমিয়া পরিবারের নারীরাও পাহাড়ে জুমচাষ শেষে বাড়ি ফেরার পথে পাহাড় থেকে ফুলঝাড়– সংগ্রহ করে স্থানীয় বাজারগুলোয় বিক্রি করে নিয়মিত। স্থানীয় পাহাড়ি নারীরা সংসারে বাড়তি আয়ের পথ হিসেবে একে বেছে নিয়েছে।

বাঘাইহাট বাজারে ফুল ব্যবসায়ি   মোঃ আবদুল সাত্তার বলেন পাহাড় থেকে ফুলঝাড়ূ– কেটে মোছা তৈরি করে রাস্তার পাশের বাজারে বিক্রি করি। ফুলের ১৯ থেকে ২০টি কঞ্চি দিয়ে তৈরি করা হয় একেকটি ফুলঝাড় মোছা। প্রতিটি মোছা ১৫ থেকে ২০ টাকায় বাজারের ব্যবসায়ীদের কাছে বিক্রি করি। পাহাড় থেকে প্রতিদিন ১০০ থেকে ১৫০টি ঝাড়ুর মোছা সংগ্রহ করা সম্ভব। এগুলো বিক্রি করে সংসারে বাড়তি আয় হয় আমাদের। উপজেলার বিভিন্ন অঞ্চলে বসবাসরত পাহাড়ি-বাঙালিদের কাছ থেকে পাইকারি দামে উলফুল কিনে রোদে শুকিয়ে মোছা বানিয়ে ঢাকা-চট্টগ্রামসহ দেশের বিভিন্ন বাজারে সরবরাহ করে কয়েকজন ব্যবসায়ী। প্রতিদিন একজন শ্রমজীবী মানুষ পাহাড় থেকে এক ১০০ থেকে ১৫০ পর্যন্ত ফুল ঝাড়ুর কঞ্চি কেটে সংগ্রহ করতে পারে। যা দিয়ে প্রায় ৮শ থেকে এক হাজার টাকা আয় করা যায়। স্থানীয় বাজারে প্রতিটি ফুলঝাড়ুর মোছা বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকায়। আর চট্টগ্রাম ও ঢাকায় বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকায়।

বাঘাইহাট বাজারে ঝাড়ু ফুল ব্যবসায়ী  মোহাম্মাদ রহমত বলেন, দীর্ঘ ২০বছর ধরে পাহাড়ের নিম্ন আয়ের মানুষের কাছ থেকে পাইকারি দামে ফুল ঝাড়ু কিনে ঢাকা-চট্টগ্রামে বিক্রি করি। ২০১৯ সালে প্রথম ঝাড়ু ব্যবসা শুরু করেন তিনি। বর্তমানে তার অধীনে ৬/৭থেকে জন নারী-পুরুষ ফুল ঝাড়ু রোদে শুকানো ও মোছা বানানোর কাজে নিয়োজিত রয়েছেন। সরকারি পৃষ্ঠপোষকতা পাওয়া গেলে পাহাড়ের মানুষের আর্থিক সংকট নিরসনে ফুলঝাড়ু সহায়ক ভূমিকা রাখতে পারবে।

উজো বাজারে ঝাড়ু ব্যবসায়ী জীবন চাকমা বলেন, স্থানীয়দের কাছ থেকে একটি কাঁচা ফুলঝাড়র মোছা ১০ থেকে ১৫ টাকায় কিনি। পরে রোদে শুকিয়ে শ্রমিক দিয়ে নতুনভাবে ঝাড়ুর মোছা বানিয়ে গাড়িতে করে ঢাকা-চট্টগ্রামে নিয়ে ৭০ থেকে ৯০ টাকায় বিক্রি করি। এ ঝাড়ু ব্যবসা করে তার মতো আরও অনেকে আর্থিকভাবে সচ্ছল হয়েছেন। ফুল ঝাড়– ব্যবসায়ী মোঃ বাবুল বলেন রবিবারে সাপ্তাহিক বাজারকে কেন্দ্র করে দুই দিনে প্রায়  ৪ হতে ৫ লক্ষ টাকার ফুল ঝাড়–র বেচা কেনা হয়েছে বলে জানান। এতে করে ক্রেতা ও বিক্রেতারা খুব খুশি।

শেয়ার করুন

আরো দেখুন......