1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
চট্টগ্রাম সি ই পি জেড এ কর্মরত তহমিনা নামের এক গার্মেন্টস কর্মী নিখোঁজ কালাইয়ে নার্সিং ও মিডওয়াইফারির অবস্থান কর্মসূচি খুলনা বটিয়াঘাটায় বিএনপি নেতা সামসুল ও শফিকুল কে দল থেকে বহিষ্কার দাম্ভিকতার কারণেই হাসিনা সরকারের পতন- মির্জা ফখরুল যুবদল নেতার উপর হামলার বিচারের দাবিতে আমতলীতে বিক্ষোভ সমাবেশ সরকারি চাকরি দেওয়ার নামে অভিনব পন্থায় কোটি টাকা আত্মসাতের অভিযোগ র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে সাতক্ষীরা জেলার আশাশুনি থানার হত্যা মামলায় মৃত্যুদন্ড সাজাপ্রাপ্ত পলাতক আসামি ডাঃ সাইফুল্লাহ চট্টগ্রামে  গ্রেফতার।  র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ছাত্রজনতার উপর হামলাকারী বাকলিয়ার দুর্ধর্ষ সন্ত্রাসী কথিত যুবলীগ নেতা মোঃ সাদ্দাম গ্রেফতার। গোপালগঞ্জে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করাকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষে নিহত 0১,আহত-0 ৫ ঝিনাইগাতী উপজেলার তিনানী বাজারে গণঅধিকার পরিষদের জনসংযোগ ও লিফলেট বিতরণ কর্মসূচি অনুষ্ঠিত

আলীকদমে শান্তি চুক্তির ২৫তম বর্ষপূর্তি উদযাপিত

  • আপডেট সময়ঃ শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২
  • ১৫৬ জন দেখেছেন

এ জেড চৌধুরী, আলীকদম (বান্দরবান) প্রতিনিধি। বান্দরবানের আলীকদম উপজেলায় ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি’র ২৫ তম বর্ষপূর্তি উদযাপন করা হয়েছে।

এ উপলক্ষে র‍্যালী, আলোচনা সভা এবং হত দরিদ্র শীতার্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ, স্কুল ছাত্র ছাত্রীদের মাঝে শিক্ষা সামগ্রী, বিনামূল্য চিকিৎসা সেবা ও ঔষুধ বিতরণ করা হয়েছে।

 

শুক্রবার (২রা ডিসেম্বর) সকাল ৯ ঘটিকার সময়  আলীকদম সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠে পায়রা উড়িয়ে অনুষ্ঠান শুরু করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলীকদম সেনা জোনের কমান্ডার (৩১বীর) লে. কর্ণেল মোঃ সাব্বির হাসান পিএসসি।

আলীকদম উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায়  অন্যান্যদের মধ্যে উপস্হিত ছিলেন, আলীকদম উপজেলা নির্বাহী কর্মকর্তা  জাবের মোঃ সোয়াইব, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান জামাল উদ্দিন এমএ, পার্বত্য জেলা পরিষদের সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দুংড়ি মং মার্মা, লামা উপজেলা পরিষদের  চেয়ারম্যান মোস্তফা জামান, আলীকদম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাছির উদ্দীন সরকার, আলীকদম সদর ইউপি চেয়ারম্যান নাছির উদ্দীন, ২নং চৈক্ষ্যং ইউপি চেয়ারম্যান জয়নাল আবেদীন, আলীকদম উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শিরিনা আক্তার রোকসানা,  সাংবাদিকসহ স্হানীয় গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় প্রধান অতিথি বলেন, পার্বত্য অঞ্চলের দীর্ঘস্হায়ী  সংঘাতের শান্তিপূর্ণ সমাধানের লক্ষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে ১৯৯৭ সালে ২ ডিসেম্বর এই দিনে পার্বত্য শান্তিচুক্তি স্বাক্ষর করে জাতিকে একটি সংকটময় পরিস্থিতি থেকে মুক্ত করেছেন বলে সকলকে অবহিত করেন। এছাড়াও পাহাড়ী- বাঙ্গালীদের উদ্দেশ্যে পার্বত্য শান্তি চুক্তির পটভূমি শান্তি চুক্তির  উল্লেখযোগ্য বাস্তবায়ন শান্তি ও সম্প্রীতি প্রতিষ্ঠায় আলীকদম সেনা জোনের উল্লেখযোগ্য কার্যক্রম সমূহ আলোকপাত করেন।

 

তিনি আরও বলেন, সামরিক পদক্ষেপের পাশাপাশি সরকার পার্বত্য অঞ্চলে বসবাসরত সকল সম্প্রদায়ের অর্থনৈতিক উন্নয়ন কার্যক্রম শুরু করে এবং শিক্ষার মান উন্নয়ন, রাস্তাঘাট ব্রিজ কালবার্ট নির্মাণ, স্বাস্থ্য সেবায় নিরলস ভাবে কাজ করছে। শান্তিপূর্ণভাবে বিরোধ নিষ্পত্তির ক্ষেত্রে সারাবিশ্বে একটি অনন্য দৃষ্টান্ত হিসাবে এ চুক্তি তৃতীয় পক্ষের মধ্যস্থতা ছাড়াই শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়। শান্তি চুক্তি বাস্তবায়নের ধারাবাহিকতায় গঠিত হয়েছে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় এবং পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ ও ৩ টি পার্বত্য জেলা পরিষদ।

 

এদিকে শান্তি চুক্তি দিবস উপলক্ষে  বিকেল সাড়ে ৩টায় আলীকদম সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠে স্থানীয় খেলোয়াড় একে ডিফেন্ডিং একাদশ ও আলীকদম ফুটবল একাডেমির অংশগ্রহণে  সম্প্রীতির এক প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়েছে।

শেয়ার করুন

আরো দেখুন......