1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
দক্ষিণ হালিশহরে একাডেমি কাপ ফুটবলের উদ্ধোধন: ট্রাইবেকারে পদ্মা-মেঘনা জয়ী ঝিনাইগাতীতে জাতীয় বীমা দিবস উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্টিত ২০ রমজানের মধ্যে জাহাজ ভাঙ্গা শ্রমিকদের বেতন-বোনাস প্রদানের দাবি ফুটপাত দখলকারীরা কীভাবে বিদ্যুৎ পায়, প্রশ্ন মেয়র রেজাউলের, “নতুন কারিকুলামের চ্যালেঞ্জে অভিভাবকগণও সম্পৃক্ত”-ইপিজেড কর্ণফুলী মডেল স্কুলের অনুষ্ঠানে বক্তারা চট্টগ্রাম রিপোর্টার্স এসোসিয়েশন’র পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা হত্যাকান্ডে জড়িত আসামির স্বীকারোক্তি ভিডিও ভাইরাল; আদালতে হত্যা মামলা দায়ের র‌্যব-৭, চট্টগ্রাম’র অভিযানে, ফেনী এবং চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন স্থানে বিশেষ অভিযান পরিচালনা করে ৬টি কিশোর গ্যাং গ্রুপের প্রধানসহ আটক- ২৮ প্রধানমন্ত্রী নিজ হস্তে রাষ্ট্রপতি পদক পড়িয়ে দিলেন বাদলগাছী থানা অফিসার ইনচার্জ কে। প্রেসিডেন্ট পুলিশ মেডেল পদকে ভূষিত হলেন বরগুনার পুলিশ সুপার মোঃ আবদুস ছালাম

নাগরি অধিকার বাস্তবায়োন ও পূর্ণবাসন না করে উন্নয়ন প্রকল্পের কাজ চরম মানবাধিকার লংঘন হিউম্যান রাইটস রিভিউ সোসাইটি

  • আপডেট সময়ঃ মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২
  • ৬৮ জন দেখেছেন

ওমর ফারুক চট্টগ্রাম প্রতিনিধি:- চট্টগ্রাম নগরীর ইপিজেড থানাধীন দক্ষিণ হালিশহর ৩৯নং ওয়ার্ড ও পতেঙ্গার আংশিক এবং মধ্যম হালিশরের কিছু অংশের বেড়ীবাধঁ এলাকায় দীর্ঘ বছর পর্য,ন্ত বসবাসরত বাসিন্দাদের আয়োজনে সিডিএর উন্নয়নকাজে উচ্ছেদকৃত ক্ষতিগ্রস্থদের পূর্ণবাসন সহ জীবন-মান উন্নয়নের দাবিতে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস রিভিউ  সোসাইটির কেন্দ্রিয় কমিটির প্রতিষ্ঠা –প্রধান নির্বাহী, ঢাকাস্থ সুপ্রীম কোর্টের আইনজীবি মোঃ সাইদুল হক সাইদ।

তিনি বলেন, দেশের বৈধ নাগরিকদের অধিকার বাস্তবায়ন ও পূর্ণবাসন না করে কোন প্রকার উন্নয়ন প্রকল্প কাজ করা চরম মানবাধিকার লঙ্ঘন । যা কোন মতেই মেনে নেওয়া যায় না, তিনি সরকারের দায়িত্বশীলদের কে এই বিষয়ে কার্যকরী সাংবিধানিক ভূমিকা পালন করতে বিশেষ অনুরোধ জানান।

 

বিষয়টি দ্রুত মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’এর দপ্তরে লিখিত ভাবে অবগত করার ঘোষনা দেন। এছাড়া স্থানীয় ভূমিমন্ত্রী ও জেলা প্রশাসক কে অবগত করে সিডিএ কে তার ঘোষিত জাইকা কর্তৃক পূর্ণবাসন প্রকল্প বাস্তবায়ন করতে জোর দাবি জানান।এছাড়া দক্ষিণ হালিশহরে ফিডার রোড-১এর অধীনস্থ উক্ত এলাকার ক্ষতিগ্রস্থদের পূর্ণবাসন সহ ভূমি অধিগ্রহনের দাবি পূরণে সিডিএ কে দায়িত্বশীল ভূমিকা পালনের আহবান করেন। এসময় ক্ষতিগ্রস্থদের পক্ষে হাছি মিয়া, জাহাঙ্গীর আলম, আব্দুল হাই, আব্দুল্লাহ, মোঃ বেলাল,আব্দুল গফুঁর অনুষ্ঠানের প্রধান অতিথিকে একটি স্মারক লিপি প্রদান করেন।

 

আয়োজিত মানিবাধিকার বিষয়ক মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন-মোঃ ইকরাম শেখ,সভার সঞ্চালনা করেন মোঃ সালাউদ্দিন। অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন হিউম্যান রাইটস রিভিউ  সোসাইটির যুগ্ন সম্পাদক মোঃ নুরুল আলম মোল্লা, জেলে সম্প্রদায়ের হরি জলদাশ, উজ্জ্বল দাশ,কৃষ্ঞ চন্দ্রদাশ,হিউম্যান রাইটসের উপদেষ্টা মোঃ জাহাঙ্গীর মাস্টার,এডভোকেট ক্লার্ক মোঃ আব্দুল মান্নান,শামসুল হক, মোঃ ফারুখ,মোঃ ইমরান, খোকন মোল্লা সহ ক্ষতিগ্রস্থ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ সভায় উপস্থিত ছিলেন।

সভায় ক্ষতিগ্রস্থ স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করে বলেন, প্রধানমন্ত্রী প্রায় সময় তার বক্তব্যে বলছেন, দেশে কোন মানুষ গৃহহীন থাকবে না, আর এখন এই এলাকায় বিগত ২০১৬ সাল থেকে বিভিন্ন ভাবে উচ্ছেদ হওয়া প্রায় সাড়ে ৪শত পরিবার আজো গৃহহারা হয়ে ঘোর অশ্নিয়তায় দিনযাপন করছে

 

জাইকা কর্তৃক পূর্ণবাসন প্রকল্প বাস্তবায়ন করার ঘোষনা থাকলেও তা দিনদিন কঠিন হয়ে রাঘবোয়ালদের গ্রাসে চলে যাচ্ছে বলেন। এদের প্রতিহত সহ সকল অনিয়ম ,অনৈতিক দাবি বয়কট করে দেশের জন্মগত বৈধ নাগরিকদের পূর্ণবাস সহ ক্ষতিপূরণ বাস্তবায়নের জোর দাবি জানিয়েছেন।

শেয়ার করুন

আরো দেখুন......