1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
বটিয়াঘাটা সরস্বতী মাধ্যমিক বিদ্যাপীঠে সিরাতুন্নবী ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত শিবগঞ্জে স্কুল মাঠে গরু ছাগলের হাট ডিবির অভিযানে তালতলীতে ১৮০ ইয়াবা সহ আটক ১ বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে শহীদ রথিন বিশ্বাসের পরিবারের পাশে গোপালগঞ্জ জেলা প্রশাসক কোটালীপাড়ায় গোপালগঞ্জ জেলা প্রশাসকের সাথে সাংবাদিকদের মতবিনিময় র‍্যাব-৭ ও র‍্যাব-১১ এর যৌথ আভিযানে ০৪ আগস্ট ২০২৪ খ্রি. বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনরতদের উপর গুলিবর্ষণের মাধ্যমে হত্যা চেষ্টা মামলার আসামি সুলাইমান বাদশা আটক। র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে অপহৃত সিএনজি ফিলিং স্টেশনের কর্মচারীকে জীবিত উদ্ধার এবং অপহরণের মূলহোতা ও অটোরিক্সা জব্দ সহ অপহরণকারী গ্রেফতার-০৭ র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে ধর্ষণের চেষ্টা ও পর্নোগ্রাফি মামলার মূলহোতা সহ গ্রেফতার-০৩ বরিশাল রেঞ্জ ডিআইজি মহোদয় বরগুনা জেলার সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় যোগদান। চট্টগ্রাম সি ই পি জেড এ কর্মরত তহমিনা নামের এক গার্মেন্টস কর্মী নিখোঁজ

লঘুচাপের প্রভাবে আমতলীর নিম্নাঞ্চল প্লাবিত,ভোগান্তিতে লাখো মানুষ

  • আপডেট সময়ঃ রবিবার, ১৪ আগস্ট, ২০২২
  • ১১৭ জন দেখেছেন

সাইফুল্লাহ নাসির, আমতলী (বরগুনা) প্রতিনিধিঃ বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে অতিবর্ষণ ও পূর্ণিমার জোঁতে পায়রা (বুড়িশ্বর) নদীতে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫৯ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে উপকুলীয় অঞ্চল বরগুনার আমতলীর নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। আমতলী পায়রা (বুড়িশ্বর) নদীর ফেরির গ্যাংওয়ে পানিতে তলিয়ে যাওয়ায় যানবাহন পারাপারে বিঘ্ন সৃষ্টি হচ্ছ ফলে ভোগান্তিতে পড়েছে জেলা শহর বরগুনায় যাতায়াতকারী লোকজন। এদিকে পানিতে তলিয়ে গেছে আমতলী পৌর শহরের বিভিন্ন সড়ক। আউশের ধান ও আমনের বীজতলা পানির নীচে তলিয়ে যাওয়ায় পচনধরার সম্ভাবনা রয়েছে।বিভিন্ন স্হানে দেখা দিয়েছে ভয়াবহ জলাবদ্ধতা। অতিবর্ষনে জনজীবন বিপর্যস্থ হয়ে পরেছে। এতে দুর্ভোগে পরেছে উপজেলার কমপক্ষে দেড় লক্ষাধীক মানুষ।

বিভিন্ন স্হান ঘুরে জানা যায়,সৃষ্ট লঘুচাপের প্রভাবে অতিবর্ষণ ও পূর্ণিমার জোঁতে পায়রা নদীতে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫৯ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে উপকুলীয় এলাকা  আমতলীর নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। বন্যা নিয়ন্ত্রণ বাঁধের বাহিরের বসবাসরত মানুষের ঘরবাড়ী তলিয়ে গেছে। তারা অতিকষ্টে জীবনযাপন করছে। অতি বর্ষণ ও বিভিন্ন স্হানে জমে থাকা পানির কারনে আমতলীী জনজীবন বিপর্যস্ত হয়ে পরেছে।বিভিন্ন স্হানে দেখা যায়  পানিতে মাঠ-ঘাট থই থই করছে। তলিয়ে গেছে আউশের ধান ক্ষেত ও আমনের বীজখেত। চাষাবাদ বন্ধ হয়ে গেছে।স্লুইস গেটের জলকপাটগুলো দিয়ে তেমন পয়নিস্কাশন না হওয়ায় উপজেলার বিভিন্ন স্হানে ভয়াবহ জলাবদ্ধতা দেখা দিয়েছে।এলাকাবাসীর দাবি দ্রুত পয়নিস্কাশন না হলে আউশ ধান ও আমনের বীজখেত পঁচে যাওয়ার আশঙ্কা রয়েছে।

কৃষি অফিস সূত্রে জানাগেছে,বরগুনার আমতলী ও তালতলী উপজেলার ৩৬ হাজার ৩০০ হেক্টর আবাদি জমি পানিতে তলিয়ে থাকায় চাষাবাদ বন্ধ রয়েছে।

শেয়ার করুন

আরো দেখুন......