1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
বন্দরটিলা কাঁচাবাজার এলাকায় নুসরাত জাহান  সাবিনা নামে এক গৃহবধুর রহস্যজনক মৃত্যু দেওয়ানগঞ্জে ৭০০ পিস ইয়াবাসহ আটক-০১ পাঁচবিবিতে মেয়াদউত্তীর্ণ জেলা ও উপজেলা পকেট কমিটি বাতিলের দাবীতে বিএনপির সংবাদ সম্মেলন বটিয়াঘাটা ভান্ডারকোট ইউনিয়নে আদালতে মামলা থাকা অবস্থায় জোরপূর্বক জমি দখলের অভিযোগ আপিলের অনুমতি পেলেন ড. ইউনূস, শুনানি ১৯ নভেম্বর বটিয়াঘাটায় কৃষি প্রনোদনা ও ইঁদুর নিধন কর্মসুচির সভা অনুষ্ঠিত পাঁচবিবি উপজেলার মহিপুরে আগাম আখচাষী মতবিনিময় সভা  অনুষ্ঠিত বাঘায় সাংবাদিক আবুল হাশেম ও তার বাবার উপর হামলা। র‍্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে গার্মেন্টস কর্মী ধর্ষণ মামলার পলাতক আসামি মোহাম্মদ শফিউল আলম গ্রেফতার। বরগুনায় শ্রমিক লীগ নেতা ও সাবেক চেয়ারম্যান গোলাম কিবরিয়া গ্রেফতার 

  • আপডেট সময়ঃ শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩
  • ৭৮ জন দেখেছেন

পাহাড়ে ২৬ বছরেও শান্তি পিরেনি সাজেক ও বাঘাইছড়িতে বিভিন্ন স্থানে শিশু, কিশোর-কিশোরীদের প্রতিবাদ কর্মসূচি

রুপম চাকমা বাঘাইছড়ি উপজেলা প্রতিনিধি

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ও বঙ্গলতলী ইউনিয়নে পার্বত্য চুক্তির নেতিবাচক দিক তুলে ধরে এবং মৃত চুক্তির আশায় না থেকে আন্দোলনের আহ্বান জানিয়ে শিশু, কিশোর-কিশোরীরা রাস্তায় নামে এসে প্রতিবাদ করেছে।

আজ সকাল ১০টায় সাজেকে সাজেক ইউনিয়নের বাঘাইহাট শুকনোছড়া ও রেতকাবা দ্বপদা এলাকায় এবং বঙ্গলতলী ইউনিয়নের বটতলা এলাকায় এই প্রতিবাদ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এ সময় তারা ‍“মৃত চুক্তির আশা ছেড়ে দাও, আন্দোলনে নামো। আমাদের জীবন নিয়ে ছিনিমিনি খেলা বন্ধ করার আহবান জানানো হয়।

একই সময় বঙ্গলতলি ইউনিয়নের বটতলা এলাকায় শিশু, কিশোর-কিশোরীরা রাম্তায় দাঁড়িয়ে বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করে চুক্তি নিয়ে সন্তু-হাসিনার খেলা বন্ধের দাবি জানায়।

এদিকে, বাঘাইহাট সেনা জোন তাদের চুক্তির বর্ষপূর্তি অনুষ্ঠানের জন্য সাজেকের হাজাছড়া, উজো বাজার, মাচলং ও করেঙ্গাতলি বাজার থেকে লোকজনকে জোরপূর্বক নিয়ে গেছে এবং জনপ্রতিনিধি ও কার্বারীদেরও হুমকি দিয়ে অনুষ্ঠানে যেতে বাধ্য করা হয়েছে।

১৯৯৭ সালের ২ ডিসেম্বর আওয়ামী লীগ সরকার ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির মধ্যে স্বাক্ষরিত পার্বত্য চুক্তি পার্বত্য চট্টগ্রামে নিপীড়িত-নির্যাতিত পাহাড়ি জনগণের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটাতে পারেনি। দীর্ঘ ২৬ বছরে এই চুক্তি পুরোপুরি বাস্তবায়ন তো হয়নি উপরন্তু এ চুক্তিকে ঝুলিয়ে রেখে সরকার পাহাড়ি জনগণের ওপর দমন-পীড়ন চালিয়ে যাচ্ছে। অপরদিকে জনসংহতি সমিতি চুক্তি বাস্তবায়নের দাবি জানালেও এ জন্য সরকারের ওপর চাপ সৃষ্টি করার মতো কোন কর্মসূচি দিতে পারেনি। ফলে চুক্তিকে নিয়ে পাহাড়িদের মধ্যে এক ধরনের নেতিবাচক মনোভাব সৃষ্টি হয়েছে বলে বক্তরা অভিযোগ করেন।

শেয়ার করুন

আরো দেখুন......