1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
ঘূর্ণিঝড় রেমালের আঘাতে ক্ষতিগ্রস্ত মংপ্রু মার্মার পরিবারের মানবেতর জীবনযাপন, আয়েরও কোন উৎস নেই ঝিনাইদহ চেক পোস্টে ২৭০ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক কালাইয়ে শেষ মুহূর্তে জমে উঠেছে পশুর হাট। *মানবিক কার্যক্রমের অংশ হিসেবে আসন্ন পবিত্র ঈদুল আযহা-২০২৪ উপলক্ষে ৫০ টি দুস্থ পরিবারের মাঝে উপহার সামগ্রী বিতরণ করেছে র‍্যাব-৭, চট্টগ্রাম।* এলজিইডি’র বাস্তবায়নে মুকসুদপুরের বিলচান্দা গ্রামের মানুষ শহরের সুবিধা পেতে চলেছে সাগরিকা ও হালিশহর বড়পুল মহেশখাল পাড়স্থ পশুর হাট পরিদর্শনে সিএমপি পুলিশ কমিশনার “সাংবাদিকতা সংক্রান্ত নেতিবাচক লেখাগুলো ফেসবুকে প্রচার বন্ধ হোক”- “সাইদুর রহমান রিমন”।  ঝিনাইগাতীতে মিলন হত্যার আসামী কাজল গ্রেফতার র‌্যাব-৭,চট্রগ্রাম’র অভিযানে নিষিদ্ধ জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’র সক্রিয় সদস্য কর্ণফুলী থানা এলাকা থেকে উগ্রবাদী পুস্তিকা সহ গ্রেফতার -০২।  সোনে মেরিনচর পাড়া প্রাথমিক ও নিন্ম মাধ্যমিক বিদ্যালয় আলীকদম উপজেলায় শিক্ষা ক্ষেত্রে অনন্য নিদর্শন

আশ্রায়ণ প্রকল্পের সদস্যদের মাঝে ফলজ,বনজ ও ঔষধি গাছের চারা বিতরণ

  • আপডেট সময়ঃ বুধবার, ২৪ আগস্ট, ২০২২
  • ১৩৪ জন দেখেছেন

মহিদুল ইসলাম( শাহীন) বটিয়াঘাটা (খুলনা):-প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র অগ্রধিকার ভিত্তিক ( জমি,-নেই,ঘর-নেই প্রকল্পের) আওতায় উপকার ভোগীদের বাড়ির আঙ্গিনায় পরিবেশ উন্নয়ন ও সংরক্ষণে বিনা মুল্যে ফলজ,বনজ ও ওষধি গাছের চারা বিতরণ এবং রোপণ কর্মসুচি অনুষ্ঠিত হয়। ইউএনও,কৃষি অফিসার ও ২ জন উপসহকারী কৃষি অফিসারের এর ব্যক্তিগত অর্থ্যায়নে গঙ্গারামপুর ইউনিয়নের গঙ্গারামপুর আশ্রায়ণ প্রকল্পে এবং সুরখালী ইউনিয়নের সুখদাড়া আশ্রায়ণ প্রকল্পের সুফল ভোগীদের মাঝে ১ শ চারা বিতরণ ও রোপণ করা হয়। মোট ২৫ টি ছিন্নমূল পরিবারের সদস্যদের মাঝে এসকল চারা বিতরণ করা হয়।

গতকাল ২৪ আগষ্ট বুধবার বেলা ১১ টায় গঙ্গারামপুর ও ১২ টায় সুখদাড়া গ্রামে চারা বিতরণ সভায় উপস্থিত ছিলেন উপসহকারী কৃষি অফিসার সরদার আব্দুল মান্নান, বটিয়াঘাটা প্রেসক্লাব সাধারণ সম্পাদক মহিদুল ইসলাম শাহীন, উপসহকারী কৃষি অফিসার জিবানন্দ রায়, দিপন কুমার হালদার, উপসহকারী কৃষি অফিসার বিষাদ নিস্ধু মন্ডল, পিন্টু মল্লিক, ইউপি সদস্য মোঃ কামরুল ইসলাম। কৃষক লীগ নেতা শেখ দাউদ আলী, সুরখালী ইউনিয়ন কৃষি লীগের সভাপতি প্রসেন বিশ্বাস,সাধারণ সম্পাদক গোবিন্দ সরদার প্রমুখ। এসময় আশ্রায়ণ প্রকল্পের সদস্যরা গাছের চারা পেয়ে আনন্দিত হলেও নানান সমস্যার কথাও তুলে ধরেন সুফল ভোগী সদস্য বৃন্দ।

অন্য দিকে গত মঙ্গলবার ২শ পরিবারের সদস্যদের মাঝে  উপজেলা জলমা ইউনিয়নের পুটিমারি আশ্রায়ণ প্রকল্পের সদস্যদের মাঝে গাছ বিতরণ ও রোপণ কর্মসুচি অনুষ্ঠিত হয়। তখন উপস্থিত ছিলেন বটিয়াঘাটা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ রবিউল ইসলাম,বটিয়াঘাটা প্রেসক্লাব সাধারণ সম্পাদক মহিদুল ইসলাম শাহীন,উপসহকারী কৃষি অফিসার যথাক্রমে সরদার আব্দুল মান্নান,  জিবানন্দ রায়,দিপন কুমার হালদার,আব্দুল হাই,  উপজেলা কৃষক লীগের সদস্য সচিব মোস্তাফিজুর রহমান,জলমা ইউনিয়ন কৃষক লীগের সভাপতি সোলায়মান ফরাজিসহ কয়েকশ নারী পুরুষ উপস্থিত ছিলেন। এসময় থাই পেয়ারা, আমলকি, কাঠাল,মেহগনি, তাল, সজিনা ও নিম গাছের চারা বিতরণ করা এবং আশ্রায়ন প্রকল্প জামে মসজিদ মাঠে চারা রোপন করা হয়। উপরোক্ত পাঁচ সদস্য জানান, প্রাথমিক ভাবে ৫শ চারা বিতরণ করা হলো। পরিবেশ রক্ষার্থে এধারা অব্যাহত থাকবে।

তারা জানান, প্রতিবছর দাবানলে  পুড়ে যাচ্ছে ফুসফুস খ্যাত আমাজন বন সহ বিভিন্ন দেশের বন। আবার উন্নত দেশগুলোর বায়ু মন্ডলে অত্যাধিক কার্বন নিঃসরণের ফলে  দূষিত হচ্ছে প্রাকৃতিক  পরিবেশ, নষ্ট হয়ে যাচ্ছে পরিবেশের ভারসাম্য বা ক্লাইমেট চেঞ্জ। যার দরুন অতিবৃষ্টি অনাবৃষ্টি খরা জলাবদ্ধতা প্রচন্ড গরম শীত,ক্রমেই বেড়ে যাচ্ছে। এমতাবস্থায় পরিবেশ সংরক্ষণ, দূষণরোধে ও পরিবেশের ভারসাম্য রক্ষার্থে বটিয়াঘাটা উপজেলায়  মাননীয় প্রধানমন্ত্রীর আশ্রায়ণ প্রকল্পের সুফল ভোগীদের মাঝে বৃক্ষরোপণ কর্মসূচি ও চারা বিতরণ কার্যক্রম গ্রহণ করেছেন। এছাড়াও উপজেলার বিভিন্ন স্কুল,কলেজ, মসজিদ, মাদ্রাসা ও ধর্মীয় প্রতিষ্ঠানে  এবং বিভিন্ন রাস্তায় পাশে বৃক্ষ রোপণ এ উদ্যোগ অব্যাহৃত থাকবে।

এবিষয় উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ রবিউল ইসলাম বলেন, পরিবেশের ভারসাম্য ও দুষণ নিয়ন্ত্রণে বৃক্ষ রোপণে ও কীটনাশকের পরিবর্তে জৈব বালাই সারের ব্যবহার বৃদ্ধির জন্য কৃষকদের প্রশিক্ষণ দিয়ে যাচ্ছি।

উপ সহকারী কৃষি কর্মকর্তা সরদার আব্দুল মান্নান, দীপন কুমার হালদার ও জীবানন্দ রায় বলেন, পরিবেশের ভারসাম্য বজায় রাখার জন্য  বৃক্ষরোপণের বিকল্প নাই, তাই নিজেদের টাকায় সমগ্র  উপজেলা ব্যাপী  আমরা এই কাজ অব্যাহত রাখবো।

সার্বিক বিষয উপজেলা নির্বাহী অফিসার মোঃ মমিনুর রহমান বলেন, পরিবেশের মান উন্নয়নে উপজেলা ব্যাপি এই কার্যক্রমের ধারা  অব্যাহত থাকবে।

শেয়ার করুন

আরো দেখুন......