1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে অস্ত্র হাতে নিয়ে নাশকতা সৃষ্টিকারী, চট্টগ্রামের কুখ্যাত সন্ত্রাসী,মাদক সম্রাট, গ্যাং লিডার,যুবলীগ কর্মী,কিলার ফয়সাল গ্রেপ্তার। পতেঙ্গা থানায় হামলা,ভাংচুর ও সী বীচে চাঁদাবাজীর অভিযোগে মাসুদ করিম গ্রেপ্তার। র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে হত্যা মামলার এজাহারনামীয় আসামি লক্ষ্মীপুর সদর উপজেলা যুবলীগের আহবায়ক ও কুখ্যাত মাদক ব্যবসায়ী মোঃ রাশেদ গ্রেফতার। বটিয়াঘাটা সরস্বতী মাধ্যমিক বিদ্যাপীঠে সিরাতুন্নবী ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত শিবগঞ্জে স্কুল মাঠে গরু ছাগলের হাট ডিবির অভিযানে তালতলীতে ১৮০ ইয়াবা সহ আটক ১ বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে শহীদ রথিন বিশ্বাসের পরিবারের পাশে গোপালগঞ্জ জেলা প্রশাসক কোটালীপাড়ায় গোপালগঞ্জ জেলা প্রশাসকের সাথে সাংবাদিকদের মতবিনিময় র‍্যাব-৭ ও র‍্যাব-১১ এর যৌথ আভিযানে ০৪ আগস্ট ২০২৪ খ্রি. বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনরতদের উপর গুলিবর্ষণের মাধ্যমে হত্যা চেষ্টা মামলার আসামি সুলাইমান বাদশা আটক। র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে অপহৃত সিএনজি ফিলিং স্টেশনের কর্মচারীকে জীবিত উদ্ধার এবং অপহরণের মূলহোতা ও অটোরিক্সা জব্দ সহ অপহরণকারী গ্রেফতার-০৭

ঠাকুরগাঁওয়ে ভুট্টা চাষের ব্যাপক আগ্রহ বাড়ায় এক বছরে প্রায় ৯ হাজার হেক্টর জমিতে গমের আবাদ কমেছে

  • আপডেট সময়ঃ বুধবার, ২৯ মার্চ, ২০২৩
  • ৫৯ জন দেখেছেন

মোহাম্মদ মিলন আকতার, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধিঃ দেশের সিংহ ভাগ  গম উৎপাদন হয় উত্তরের জনপদ ঠাকুরগাঁওয়ে তবে চলতি বছরে দেখা মিলছে ভিন্নচিত্র। গম উৎপাদনে শীর্ষ জেলা ঠাকুরগাঁওয়ে ভূট্টা চাষে আগ্রহ বেড়েছে চাষিদের। যেসব ফসলি জমিতে গম চাষ করা হয়েছিল ভূট্টায় তিনগুন ফলন লাভের আশায় সেসব জমিতে ভূট্টা চাষ করেছেন কৃষকরা ।

গত বছর ভুট্টায় বেশ লাভবান হয়ে কৃষকরা এবারও ব্যাপক হারে চাষ করেছেন।এবারও ভুট্টা চাষে লাভবান হওয়ার স্বপ্ন বুনছেন চাষিরা।গমের থেকে ভুট্টায় বেশি লাভ হওয়ায় দিন দিন ভুট্টা চাষের দিকে ঝুঁকছেন কৃষকরা। গতবছরে ভুট্টার বেশি থাকায় এবছরও বিভিন্ন আগাম উচ্চ ফলনশীল জাতের ভু্ট্টা রোপন করেছেন এবং যারা আলু চাষ করেছেন, তারা আলু উঠিয়ে তারাও ভুট্টা চাষের প্রস্ততি নিচ্ছেন।

বালিয়াডাঙ্গীর কৃষক  জিমু জানায়, আলুতে লাভ হলেও গমে তেমন একটা লাভ হয় না। তাই অধিকাংশ চাষি এখন ভুট্টা চাষে আগ্রহী হচ্ছে।আমি ৪ বিঘা জমিতে ভুট্টা লাগিয়েছি। যদি আবহাওয়া ঠিক থাকে তবে গতবছরের মতো এবারও বেশ লাভবান হওয়ার আশা করছি ।কৃষকদের সাথে কথা বলে জানা যায়, আলু চাষ করে শুধু লোকসান  হয়। দাম তেমন পাওয়া যায় না। গতবার ভুট্টার দাম ভালো ছিল। তাই আমিও এবার আগাম জাতের ভুট্টা চাষ করেছি।

ঠাকুরগাঁও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্ততরের উপপরিচালক মোঃ সিরাজুল ইসলাম বলেন, ‘গম ও আলুর চেয়ে ভুট্টা চাষ বাড়ার কারণ হলো ভুট্টার চাহিদা ও বাজার মূল্য ভালো থাকা। সমপরিমাণ জমিতে গমের তুলনায় ভুট্টার ফলন প্রায় তিনগুণ হওয়ায় কৃষকরা দিন দিন ভুট্টা চাষে আগ্রহী হয়ে উঠছেন। আশা করছি চলতি মৌসুমে ১ হেক্টর জমিতে প্রায় সাড়ে ১১ টন করে জেলায় মোট ৩ লাখ ৮৫ হাজার মেট্রিক টন ভুট্টা উৎপাদন হবে।

জেলায় মোট ১ লাখ ৫১ হাজার ৫৯৩ হেক্টর আবাদি জমির মধ্যে চলতি মৌসুমে শুধু ভুট্টা চাষ হয়েছে প্রায় ৩৮ হাজার হেক্টর জমিতে। যার উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ লাখ ৮৫ হাজার মেট্রিক টন। গত বছর চাষ হয়েছিল ৩৩ হাজার ৬০ হেক্টর জমিতে। উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছিল ৩ লাখ ৬২ হাজার ৫৮১ মেট্রিক টন।এক বছরের ব্যবধানে জেলায় ৫ হাজার হেক্টর জমিতে ভুট্টার চাষ বেড়েছে। চলতি মৌসুমে গম চাষ হয়েছে ৩৬ হাজার ৬৫৭ হেক্টর জমিতে। অথচ গত বছর চাষ হয়েছিল প্রায় ৪৫ হাজার হেক্টর।

এক বছরে প্রায় ৯ হাজার হেক্টর জমিতে গমের আবাদ কমেছে। এছাড়াও গত মৌসুমে জেলায় আলু চাষ হয়েছিল ২৭ হাজার ৬৭৭ হেক্টর। এবার তা কমে হয়েছে ২৬ হাজার ১৬৭ হেক্টর হয়েছে বলে জানান জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক।

শেয়ার করুন

আরো দেখুন......