1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
গাজীপুর জেলা জাসাস এর সদস্য সচিব সোহেল মন্ডলের ১ম মৃত্যুবার্ষিকী পালিত. বটিয়াঘাটায় নবাগত সহকারী কমিশনার (ভূমি) শরীফ শাওনের যোগদান ঝিনাইগাতীতে ত্রাণসামগ্রী বিতরণ করেন ত্রাণ মন্ত্রালয়ের মাননীয় উপদেষ্টা ফারুক-ই-আজম।  বরগুনায় একাধিক মামলার সাজাপ্রাপ্ত আসামী আল আমিন গ্রেফতার চট্টগ্রাম মডেল স্কুল’র শিক্ষার্থীদের পুরস্কার বিতরণ ও অভিভাবক সমাবেশ ওমর কিন্ডার গার্ডেন স্কুলে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত ঢাকা উত্তরের সাবেক মেয়র আতিক ও শেরপুর জেলা আঃ লীগের সা:সম্পাদক এড: চন্দন কুমার আটক। বরগুনায় জমকালো আয়োজনে কালবেলার ২য় প্রতিষ্ঠা বার্ষিকী পালিত গোপালগঞ্জে কালবেলা’র তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপিত সাবেক কৃষি মন্ত্রী না ফেরার দেশে চলে গেলেন অগ্নি কন্যা মতিয়া চৌধুরী!

কালাইয়ে চলতি মৌসুমে হিমাগারে আলুর ভাড়া বৃদ্ধির প্রতিবাদে চাষীদের মানববন্ধন

  • আপডেট সময়ঃ রবিবার, ১৯ মে, ২০২৪
  • ৪১ জন দেখেছেন

হারুন অর রশীদ,বিশেষ প্রতিনিধি।

জয়পুরহাটের কালাইয়ে এবার চলতি মৌসুমে হিমাগারে সংরক্ষিত আলুর বস্তার ভাড়া বৃদ্ধির প্রতিবাদে হিমাগারের সামনে মানবন্ধন করেছে আলু চাষী ও ব্যবসায়ীরা।

রবিবার বেলা ১২টার দিকে জয়পুরহাট টু বগুড়া মহাসড়কে কালাই পৌরসভার আর বি হিমাগারের সামনে ঠুসিগাড়ির রাস্তায় প্রায় এক ঘন্টা এ মানববন্ধন করেন আলু চাষী কৃষক ও ব্যবসায়ীরা।

আলু চাষী মোঃ ফজলুল হক, মো: রকি, মিয়া, আব্দুল মোত্তালেব,সাইফুল,জহুরুল,মোস্তাফিজুর রহমান, আয়নাল, আলিমসহ প্রমুখ জানান, গত বছর আলু সংরক্ষণের ভাড়া ছিল প্রতিকেজি প্রায় ৪ টাকা। প্রতিবস্তা ছিল ২৭০ টাকা থেকে ২৯০ টাকা পর্যন্ত। কিন্তু এবার দাম বাড়িয়ে প্রতি কেজিপ্রতি সাড়ে ৫ টাকা ও বস্তাপ্রতি ৩৫০টাকা থেকে ৩৯০ টাকা নির্ধারণ করা হয়েছে। হিমাগারের মালিকরা ব্যাংক থেকে ১৩ শতাংশ হারে ঋণ নিয়ে কৃষকদের কাছ থেকে ১৮ থেকে ২১ শতাংশ হারে আদায় করছেন। এতে করে কৃষকরা চরম ক্ষতির সম্মুখীন হচ্ছেন।
তারা আরও জানান, এ উপজেলায় মোট ১১টি হিমাগার একই হারে ভাড়া বৃদ্ধি করেছেন যা পার্শ্ববর্তী জেলা এবং উপজেলাগুলোতে প্রতি বস্তা সংরক্ষণের জন্য ভাড়া নেওয়া হচ্ছে ২৫০ টাকা থেকে ২৯০ টাকা। অতিরিক্ত ভাড়া কমে গত বছর আলু সংরক্ষণের যে ভাড়া ছিল সেই মূল্য নির্ধারণের জন্য হিমাগার মালিকদের প্রতি মানববন্ধনের মাধ্যমে দাবি করেন আলু চাষি ও ব্যবসায়ীরা।
মানবন্ধন শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর স্মারকলিপি প্রদান করেন আলুচাষী ও ব্যবসায়ীরা।

শেয়ার করুন

আরো দেখুন......