1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
খুলনার বটিয়াঘাটা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তাকে নিয়ে প্রচারিত সংবাদের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত খুলনায় অতিবর্ষনে মৎস্য খাতে ক্ষতির পরিমাণ শত কোটি টাকা, মৎস্য কর্মকর্তা -জয়দেব পাল। শেরপুর ৩ আসনের সাবেক সংসদ সদস্যের ৫৪ তম জন্মদিন পালিত শহীদ জিয়াউর রহমান ও সকল শহীদদের স্মরণে স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্টে কোটালীপাড়ায় অবৈধ বাঁধ কেটে ১কিলোমিটার খাল দখল মুক্ত করলেন উপজেলা প্রশাসন বৈষম্যের শিকার এমপিও ভুক্ত কলেজের ল্যাব সহকারীরা শিক্ষার মানোন্নয়নে প্রশিক্ষিত শিক্ষকের বিকল্প নেই র‌্যাব-৭ ও র‌্যাব-১১ এর যৌথ আভিযানে ফেনীতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গুলিবর্ষণ করে ছাত্র হত্যা মামলার সশস্ত্র পলাতক আসামি জোবায়ের হোসেন প্রকাশ হৃদয় গ্রেপ্তার। র‍্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে ইপিজেড থানার আলোচিত ও চাঞ্চল্যকর ৬ বছরের কণ্যা শিশু ধর্ষণ মামলার পলাতাক আসামি শফিকুল ইসলাম গ্রেপ্তার।  অস্ট্রেলিয়ায় পাঠানোর নামে ভুয়া ভিসা দিয়ে কোটি টাকা হাতিয়ে নিয়েছে মুকসুদপুরের সক্রিয় এক প্রতারক চক্র, প্রশাসনের হস্তক্ষেপ কামনা ভুক্তভোগীদের

কেমিক্যাল বর্জ্যে জায়গা সংকট বেনাপোল বন্দরে, রয়েছে স্বাস্থ্য ঝুঁকি

  • আপডেট সময়ঃ বুধবার, ২২ নভেম্বর, ২০২৩
  • ৪৩ জন দেখেছেন

কামাল হোসেন, বিশেষ প্রতিনিধিঃ

বেনাপোল বন্দরে অগ্নিকাণ্ডে গত কয়েক বছরের সৃষ্টি কেমিক্যাল বর্জ্য যেখানে সেখানে পড়ে থাকলেও অপসারণে গুরুত্ব নেই কর্তৃপক্ষের। এতে জায়গা সংকটসহ বন্দর ব্যবহারকারী ও আশপাশের মানুষের স্বাস্থ্য ঝুঁকির কারণ হয়ে দাঁড়িয়েছে। বর্তমানে বন্দরের টিটিআই ও টিটিপি মাঠ এবং বন্দরের ৩ নাম্বার গেটসহ কয়েকটি স্থানে অগ্নিকাণ্ডে সৃষ্টি কয়েক হাজার মেট্রিকটন কেমিক্যাল বর্জ্য পড়ে আছে। তবে বন্দর কর্তৃপক্ষ বলছেন দ্রুত বর্জ্য অপসারণের চেষ্টা চলছে। বেনাপোল বন্দরে অগ্নিকাণ্ডে পুড়ে যাওয়া
বন্দর সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দেশে শিল্প কারখানায় ব্যবহৃত যেসব কেমিক্যাল জাতীয় কাঁচামাল ভারত থেকে আমদানি হয়ে থাকে তার ৭০ শতাংশ বেনাপোল বন্দর দিয়ে আসে। এরমধ্যে কিছু কিছু রাসায়নিক পণ্য এতো বিপদজনক যে ট্রাকে বা গোডাউনে থাকা অবস্থায় তেজস্ক্রিয় হয়ে আগুন ধরে যায়। গত ১০ বছরে বেনাপোল বন্দরে এ ধরনের ছোট বড় ৭টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এসব অগ্নিকাণ্ডে সৃষ্টি হয়েছে কয়েক হাজার মেট্রিক টন বর্জ্য।
অগ্নিকাণ্ডের পর ওই সব কেমিক্যালের বর্জ্য নিরাপদ জায়গায় না সরিয়ে বছরের পর বছর বন্দর অভ্যন্তরে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। এতে মারাত্মকভাবে পরিবেশ দূষণ হচ্ছে। বৃষ্টি হলেই এসব বর্জ্য গলিত পানি জনবসতি এলাকায় প্রবেশ করে পুকুরের পানি দুষিত করছে। কেমিক্যাল ধুলা-বাতাসে মিশে আক্রান্ত করছে বন্দর ব্যবহারকারীদের। বর্জ্য অপসারণে বিভিন্ন সময় ব্যবসায়ী নেতারা কর্তৃপক্ষকে অবগত করলেও নানান অজুহাতে এতদিনে পদক্ষেপ গ্রহণ করেনি। নানান সমস্যা থেকে রেহাই পেতে অপসারণের দাবি ভুক্তভোগীদের।
বন্দর ব্যবহারকারী সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সভাপতি মুজিবর রহমান জানান, বন্দরে আমদানি পণ্যের মধ্যে বর্জ্যস্তূপ পড়ে থাকায় পণ্য খালাসে দুর্ভোগ ও জায়গা সংকট তৈরি হচ্ছে। বারবার বন্দর কর্তৃপক্ষকে বিষয়টি অবগত করা হলেও ব্যবস্থা নেয়া হচ্ছে না।
বন্দরের পার্শ্ববর্তী বাসিন্দা সাইিদুল ইসলাম শাহীন জানান, কেমিক্যাল বর্জ্য বৃষ্টির সময় এলাকায় প্রবেশ করে পানি দুষিত হচ্ছে। এতে গ্রামবাসী নানান রোগে আক্রান্ত হচ্ছেন। বিভিন্ন সময়ে অভিযোগ দিয়েও প্রতিকার পাওয়া যাচ্ছে না।
বেনাপোল ডিগ্রি কলেজের প্রভাষক (রসায়ন) প্রদীপ কুমার সরকার বলেন, ‘কেমিক্যাল বর্জ্য বাতাসে মিশে বিষক্রিয়া সৃষ্টি হয়। এতে চুলকানিসহ স্কিন ক্যানসার হতে পারে।’পরিবেশবাদী সংস্থা গ্রিন ওয়ার্ল্ড এনভায়রনমেন্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান আশিক মাহামুদ সবুজ জানান, যত্রতত্র কেমিক্যাল বর্জ্যে নানাভাবে মানুষ আক্রান্ত হতে পারে। এমনকি পরিবেশের ওপরও আঘাত হানতে পারে। তাই এসব বর্জ্য সংরক্ষণে রাখা উচিত।
বেনাপোল বন্দরের পরিচালক ট্রাফিক (অতিরিক্ত দায়িত্ব) মো. রেজাউল করিম কেমিক্যাল বর্জ্য বন্দরে জায়গা সংকটের বিষয়টি স্বীকার করে বলেন, ‘আইনি জটিলতার কারণে অগ্নিকাণ্ডে সৃষ্টি বর্জ্য সব সরিয়ে নেয়া সম্ভব হয়নি। তবে দ্রুত যাতে সরানোর ব্যবস্থা গ্রহণ করা হয় সে বিষয়ে সংশ্লিষ্ট দফতরকে চিঠি দিয়ে পদক্ষেপ নিতে অনুরোধ জানানো হয়েছে।

শেয়ার করুন

আরো দেখুন......