1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
ওমর কিন্ডার গার্ডেন স্কুলে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত ঢাকা উত্তরের সাবেক মেয়র আতিক ও শেরপুর জেলা আঃ লীগের সা:সম্পাদক এড: চন্দন কুমার আটক। বরগুনায় জমকালো আয়োজনে কালবেলার ২য় প্রতিষ্ঠা বার্ষিকী পালিত গোপালগঞ্জে কালবেলা’র তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপিত সাবেক কৃষি মন্ত্রী না ফেরার দেশে চলে গেলেন অগ্নি কন্যা মতিয়া চৌধুরী! র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে ফেনী সদর হাসপাতাল এলাকা থেকে ছিনতাই হওয়া মিশুক গাড়ি উদ্ধার সহ ছিনতাইকারী গ্রেফতার-০৩  বটিয়াঘাটায় বিএনপির লিফলেট বিতরণ ও পথসভায় অনুষ্ঠিত শ্রীপুরে বিএনপির নেতা কর্মীদের সাথে ডাঃ শফিকুল ইসলামের মতবিনিময় সভা ঝিনাইগাতীতে ডা: সেরাজুল হক স্মৃতি সংসদের উদ্যোগে মতবিনিময় সভা অনুষ্ঠিত সবজি ও নিত্যপণ্যের বাজারে আগুন  সাধারণ মানুষের হাহাকার 

বদলগাছী  ধর্মপুর-গোয়ালভিটা হোসনিয়া আলিম মাদ্রাসার অধ্যক্ষের বিরুদ্ধে অভিযোগ তদন্ত হলেও বাদী জানেনা তদন্তের কি ফলাফল। 

  • আপডেট সময়ঃ বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৪
  • ৩৬ জন দেখেছেন

এনামুল কবীর এনাম বদলগাছী নওগাঁ প্রতিনিধি। 

নওগাঁ জেলার বদলগাছী উপজেলার পাহাড়পুর ধর্মপুর সিনিয়র আলিম মাদ্রাসাটি ১৯৬৫ সালে ভারতের মিরানপুর কাটরা হতে ইসলাম ধর্ম প্রচারের চেষ্টায় সৈয়দ হুসাইন কালিমির পুএ সৈয়দ আছরার আহম্মেদ কালিমি আগমন ঘটে এবং প্রথমে খানকা এফতেদায়ি মাদ্রাসা  ও পরে দাখিল মাদ্রাসা হিসেবে প্রতিষ্ঠিত করেন ইসলাম ধর্ম প্রচারক পিরে কামিল সৈয়দ আছরার আহম্মেদ কালিমি।

পরবর্তীতে মাদ্রাসাটি আলিম মাদ্রাসা হিসেবে সরকারি অনুমোদন লাভ করেন।  কিন্তু মাদ্রাসাটির  অধ্যক্ষ মাওলানা  মোঃ আনোয়ার হোসেনের বিরুদ্ধে গত ২১/৮/২৪ ইং তারিখে  বিভিন্ন নিয়োগে অনিয়ম, দূর্নীতি ও অর্থ আত্মসাতের অভিযোগ করেন ৩ নং পাহাড়পুর  ইউনিয়ন পরিষদের মেম্বার আঃ করিম,বাদী হয়ে বদলগাছী উপজেলা নির্বাহী অফিসার বরাবরে লিখিত অভিযোগ করেছেন।

উক্ত অভিযোগ সুএে জানা যায়,সহকারী  শিক্ষক কৃষি উজাউল ইসলাম সভাপতির জামাই, নৈশ প্রহরী সজিব হোসেন সভাপতির নাতি,তানজিনা নিরাপত্তা কর্মী সভাপতির বড় ছেলের স্ত্রী, মোহাম্মদ রিপন হোসেন বিজ্ঞান  ল্যাব অ্যাসিস্ট্যান্ট সভাপতির জামাই শিক্ষক  উজাউলের  ভাগ্না, পরিছন্নকর্মী আব্দুল মোমিন সভাপতির ভতিজা।স্হানীয় স্বচেতন মহল সহ উক্ত পীরের ভক্তরা জানান দলীয় প্রভাব বিস্তার করে প্রতিষ্ঠানটি শিক্ষা প্রতিষ্ঠান না একটা আওয়ামী লীগ পরিবারের  প্রতিষ্ঠান অনুভব করি।কারন প্রতিষ্ঠতা হুজুর সৈয়দ আছরার আহম্মেদ কালিমি গত ২০০৪ সালে পরলোকগমন করেছেন।

 

অভিযোগটি সঠিক তদন্তের জন্য  উপজেলা নির্বাহী অফিসার ৩ সদস্যের তদন্ত কমিটি করেন। উক্ত  তদন্ত কমিটির প্রধান বদলগাছী উপজেলা কৃষি সস্প্রসারন কর্মকর্তা জোবায়েদ হোসেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফারুক আহমেদ, সদস্য ও আইসিটি বিষয়ক কর্মকর্তা সদস্য।তদন্ত কমিটির প্রধান উপজেলা কৃষি সস্প্রসারন কর্মকর্তার সঙ্গে মোবাইল ফোনে জানতে চাইলে তিনি বলেন, আমি উক্ত কমিটির  প্রধান না আহবায়ক, তিনি আরও বলেন আমি তদন্ত প্রতিবেদন ইউএনও সার কে জমা দিয়েছি,সার উর্ধতনকর্মকর্তাকে সঠিক সিদ্ধান্ত নিতে দিতে পারেন, সেই খানে খোঁজ নিবেন ভাই। তদন্ত কমিটির সদস্য মহিলা বিষয়ক কর্মকর্তা ফারুক আহম্মেদের মোবাইল ফোনে যোগাযোগ করলে তিনি বলেন, আমি তদন্ত কমিটির সদস্য ছিলাম প্রধান ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা। তিনি আরও বলেন আমরা তদন্ত প্রতিবেদন সঠিক সময়ে দাখিল করেছি।  জানাগেছে মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি উপজেলা নির্বাহী অফিসার মাহবুব হাসান  প্রেরিত প্রতিবেদনের সিদ্ধান্ত মাদ্রাসা বোর্ড এর ডিজির নিকট থেকে না আসা পর্যন্ত উপাধ্যক্ষ মোঃ আমানুল্লা দেওয়ান কে ভারপ্রাপ্ত অধ্যক্ষ এর দায়িত্ব প্রদান করা হয়েছেন গত ২৪/৯/২৪ ইং তারিখে।

 

ভারপ্রাপ্ত অধ্যক্ষ আমানুল্লাহ দেওয়ানের সঙ্গে মোবাইল ফোনে অধ্যক্ষ আনোয়ারের প্রতিষ্ঠানের হাজীরা স্বাক্ষর শেষ তারিখ জানতে চাইলে তিনি প্রতিনিধিকে জানান ১/৯/২৪ ইংরেজি তারিখ, এর পর অধ্যক্ষ মাদ্রাসায় না আসায় আমাকে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব প্রদান করেছেন। অধ্যক্ষ আনোয়ার ছুটি নিয়েছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, সভাপতি বরাবরে ছুটির আবেদন করলে আমি অনুলিপির হকদার, কিন্তু আমি এখনও তার ছুটির আবেদন কপি পাইনি।

 পাহাড়পুর ইউনিয়ন পরিষদের সদস্য মোঃ আঃ করিম সহ কতিপয় এলাকাবাসীর কাছে জানতে চাইলে তিনারা বলেন।  তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গত  ০৪/০৯/২০২৪ ইং তারিখে অভিযোগের প্রাথমিক তদন্তে আসেন।তারা  সত্যতা পেয়েছেন কিনা, বাদী হিসাবে আমি কোন কপি পাইনি। করিম মেম্বার আরও বলেন আমি দুই দিন ইউএনও সারের কাছে কপি নিতে গেছি কিন্তু সারকে পাইনি। সারের সহকারী কর্মকর্তার কাছে কপিটি চাইলে তিনি বলেন মাদ্রাসা ডিজির কাছে পাঠানো হয়েছে। করিম মেম্বার জানান তদন্ত প্রতিবেদন কপিটি পেতে আবেদন দিব।

উপজেলা নির্বাহী অফিসার ও সভাপতি অধ্যক্ষ আনোয়ার হোসেনের  বিরুদ্ধে প্রয়োনীয় সঠিক সিদ্ধান্ত গ্রহনের জন্য মাদ্রাসা বোর্ডের ডিজির নিকট প্রতিবেদন প্রেরণ করেছেন। যাহার স্বারক নম্বর ১০১৭ তারিখ ১১/৯/২০২০ ইং বলে ইউএনও অফিসের প্রধান অফিস সহকারী সুমন চন্দ্র সুএে জানা যায় ।

 

এলাকাবাসী সহ উল্লেখিত মাদ্রাসার সহকারী  শিক্ষকরা জানান অধ্যক্ষ দীর্ঘ দিন থেকে মাদ্রারাসায় অনুপস্থিত,  শিক্ষকদের বেতন বিল ও মাদ্রাসা পরিচালনা বিঘ্নিত হওয়ায় ২৪/০৯/২০২৪ খ্রি: তারিখে বদলগাছী উপজেলা নির্বাহী অফিসারের কক্ষে এক সভায় ডিজির সিদ্ধান্ত না আসা পর্যন্ত মাদ্রাসার সার্বিক কার্যাদি পরিচালনার জন্য উপাধ্যক্ষ মোঃ আমানউল্লা দেওয়ানকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদানকরেছেন।

উক্ত বিষয়ে অধ্যক্ষ আনোয়ার হোসেনের কাছে  জনাতে ০১৭১০ ০৮২৪৮৫ নম্বর মোবাইল ফোনে বারংবার যোগাযোগ করার চেষ্টা করলে তিনি ফোন রিসিভ করেন নাই।

দীর্ঘ বছরের উক্ত মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি সাবেক মেম্বার আঃ বারেক মন্টুর কাছে জানতে  ০১৭১৬০৯৫২০৬ মোবাইল নম্বরে তিন বার করলে তিনি ফোন রিসিভ করেননি।

 

এবিষয়ে মোবাইল ফোনে নির্বাহী অফিসার মাহবুব হাসানের সঙ্গে যোগাযোগ করলে তিনি  উপরোল্লিখিত সিদ্ধান্ত গ্রহনের কথা নিশ্চিত করেছেন।মাদ্রাসা বোর্ড ডিজির সঠিক সিদ্ধান্ত  না আসা প্রর্যন্ত ভারপ্রাপ্ত অধ্যক্ষ দায়িত্ব পালন করবেন।

পাহাড় পুর ও মিঠাপুর এলাকার কতিপয় স্বচেতন মহল সুএে জানা যায় অধ্যক্ষ আনোয়ার পলাতক থাকায় আমরা আমাদের   নজরে তাকে  দেখছি না । স্বচেতন মহল আরও বলেন একজন ভাল পীর  অলির খানকা ও মাদ্রাসা দলীয়করণ মুক্ত রাখার প্রত্যাশা করি।

শেয়ার করুন

আরো দেখুন......