1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
বৈষম্যের শিকার এমপিও ভুক্ত কলেজের ল্যাব সহকারীরা শিক্ষার মানোন্নয়নে প্রশিক্ষিত শিক্ষকের বিকল্প নেই র‌্যাব-৭ ও র‌্যাব-১১ এর যৌথ আভিযানে ফেনীতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গুলিবর্ষণ করে ছাত্র হত্যা মামলার সশস্ত্র পলাতক আসামি জোবায়ের হোসেন প্রকাশ হৃদয় গ্রেপ্তার। র‍্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে ইপিজেড থানার আলোচিত ও চাঞ্চল্যকর ৬ বছরের কণ্যা শিশু ধর্ষণ মামলার পলাতাক আসামি শফিকুল ইসলাম গ্রেপ্তার।  অস্ট্রেলিয়ায় পাঠানোর নামে ভুয়া ভিসা দিয়ে কোটি টাকা হাতিয়ে নিয়েছে মুকসুদপুরের সক্রিয় এক প্রতারক চক্র, প্রশাসনের হস্তক্ষেপ কামনা ভুক্তভোগীদের বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে নিহত রিক্সা চালক বাবু মোল্যার কবর জিয়ারত ও পরিবারের খোঁজ খবর নিয়েছে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের প্রতিনিধি দল র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে অস্ত্র হাতে নিয়ে নাশকতা সৃষ্টিকারী, চট্টগ্রামের কুখ্যাত সন্ত্রাসী,মাদক সম্রাট, গ্যাং লিডার,যুবলীগ কর্মী,কিলার ফয়সাল গ্রেপ্তার। পতেঙ্গা থানায় হামলা,ভাংচুর ও সী বীচে চাঁদাবাজীর অভিযোগে মাসুদ করিম গ্রেপ্তার। র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে হত্যা মামলার এজাহারনামীয় আসামি লক্ষ্মীপুর সদর উপজেলা যুবলীগের আহবায়ক ও কুখ্যাত মাদক ব্যবসায়ী মোঃ রাশেদ গ্রেফতার। বটিয়াঘাটা সরস্বতী মাধ্যমিক বিদ্যাপীঠে সিরাতুন্নবী ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত

বৈষম্যের শিকার এমপিও ভুক্ত কলেজের ল্যাব সহকারীরা

  • আপডেট সময়ঃ শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪
  • ৯ জন দেখেছেন

মিজানুর রহমান,শেরপুর জেলা প্রতিনিধি : বৈষম্য দূরীকরণের জন্য স্বৈরাচার বিরোধী যুদ্ধ হলো, বাংলাদেশ দ্বিতীয় বারের মতো স্বাধীন হলেও এখনো ৯৯% জায়গাতে বৈষম্য দূর হয়নি। বৈষম্যের শিকার বাংলাদেশের প্রতিটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (কলেজ) এমপিওভূক্ত ল্যাব সহকারীরা।

সময়ের পরিপ্রেক্ষিতে নতুন স্বাধীন বাংলাদেশে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের(কলেজ) এমপিওভূক্ত ল্যাব সহকারী পদের গ্রেড বৈষম্য দূরীকরণ করে ১৪ তম গ্রেডের যৌক্তিক দাবিতে কর্ম নীতিমালা প্রনয়ণের লক্ষ্যে বাংলাদেশ সরকারের প্রধান উপদেষ্টার নিকট স্বারকলিপি পাঠিয়েছেন “বাংলাদেশ ল্যাব সহকারী ঐক্য পরিষদ”।

গত ১৮ সেপ্টেম্বর বাংলাদেশ সরকারের প্রধান উপদেষ্টা ড. মোহাম্মদ ইউনুসের দপ্তর বরাবর স্বারকলিপি পাঠিয়েছেন সংগঠনটি। ডাকযোগে স্বারকলিপি পাঠানোর সময় উপস্থিত ছিলেন, ‘বাংলাদেশ ল্যাব সহকারী ঐক্য পরিষদের যুগ্ম-সাধারণ সম্পাদক মো. আব্দুর রশিদ সহ অন্যান্য ল্যাব সহকারীরা।

এছাড়াও গত ১১ সেপ্টেম্বর বাংলাদেশ ল্যাব সহকারী ঐক্য পরিষদের বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতা উপস্থিত থেকে মাননীয় শিক্ষা উপদেষ্টা, মাউশির মহাপরিচালক এবং শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর স্মারকলিপি দিয়েছেন।

স্বারকলিপিতে তারা তাদের যৌক্তিক দাবিগুলো তুলে ধরে জানান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ নিয়ন্ত্রনাধীন বেসরকারি এমপিওভূক্ত কলেজের ১৮তম গ্রেড ভূক্ত ল্যাব সহকারী (পদার্থ বিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, আইসিটি) বিষয়ে কর্মরত আছি। প্রথমেই আমরা পরম শ্রদ্ধার সাথে স্মরণ করছি বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে দেশের জন্য যেসব ছাত্র- জনতা জীবন দিয়ে দেশকে বৈষম্য মুক্ত রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত করেছে। আপনার সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, সর্বশেষ জনবল কাঠামো ও এমপিও নীতিমালা- ২০২১ অনুসারে এমপিওভুক্ত কলেজের ল্যাব সহকারীদের বেতন গ্রেড ১৮তম হলেও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অধীনে ল্যাবরেটরি সহকারীদের বেতন গ্রেড যথাক্রমে ১০ম, ১১তম, ১৪তম এবং বিভিন্ন অধিদপ্তর ও মন্ত্রনালয়ের ল্যাব সহকারীদের সর্বনিম্ন বেতন গ্রেড ১৬তম যা চরম বৈষম্য লক্ষনীয়। অন্যদিকে শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ কর্তৃক জারিকৃত সর্বশেষ পরিপত্র যাহার স্মারক‌ নং-৩৭,০০,০০০০,০৭৪.০০২.০০২.২০১৬.১০৬, তারিখ- ১০/০১/২০২৪ খ্রিঃ অনুযায়ী ল্যাব সহকারীদের ৩য় শ্রেণিতে অর্ন্তভূক্ত করা সত্ত্বেও সর্বশেষ জনবল কাঠামো ও এমপিও নীতিমালা- ২০২১ এখনও সংশোধন করে গ্রেড নির্ধারণ করা হয়নি। এতে করে ল্যাব সহকারীরা চরম বৈষম্যের স্বীকার হচ্ছে। আবার অন্যদিকে আমাদের সঠিক কর্ম নীতিমালা না থাকার কারনে অনেক শিক্ষা প্রতিষ্ঠানে ল্যাব বহির্ভূত অনেক কাজ করানো হচ্ছে। এতে করে ল্যাবের কাজে ব্যঘাত ঘটছে। অতএব মহোদয়ের সমীপে আকুল আবেদন এই যে, আমাদের এই বৈষম্য দূর করে যথাযথ বিবেচনা করে নিচে বর্ণিত দাবি সমূহ দ্রুত বাস্তবায়ন করার জন্য সংশ্লিষ্ট দপ্তরকে অনুরোধ করেছেন আবেদনকারিরা।

দাবী সমুহ হচ্ছে,বিভিন্ন অধিদপ্তরের সাথে সমন্বয় করে ল্যাব সহকারীদের নূন্যতম বেতন গ্রেড-১৪ প্রদান করা, বিভিন্ন অধিদপ্তরের সাথে সমন্বয় করে ল্যাব সহকারীদের শিক্ষাগত যোগ্যতা নূন্যতম এইচ,এস,সি পাস করা, ল্যাব সহকারীদের জন্য প্রযোজ্য সম্মান জনক কর্ম নীতিমালা প্রদান করা, একাডেমিক তা কর্ম নীতিমালায় উল্লেখ করা, ইতোপূর্বে নিয়োগ প্রাপ্ত সকল ল্যাব সহকারীদের স্বয়ংক্রিয়ভাবে সমপর্যায়ের গ্রেড প্রদান করা।

মিজানুর রহমান, শেরপুর জেলা প্রতিনিধি, ০১৯৮৩-৮৮৫২৪৩

শেয়ার করুন

আরো দেখুন......