1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
বটিয়াঘাটা সরস্বতী মাধ্যমিক বিদ্যাপীঠে সিরাতুন্নবী ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত শিবগঞ্জে স্কুল মাঠে গরু ছাগলের হাট ডিবির অভিযানে তালতলীতে ১৮০ ইয়াবা সহ আটক ১ বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে শহীদ রথিন বিশ্বাসের পরিবারের পাশে গোপালগঞ্জ জেলা প্রশাসক কোটালীপাড়ায় গোপালগঞ্জ জেলা প্রশাসকের সাথে সাংবাদিকদের মতবিনিময় র‍্যাব-৭ ও র‍্যাব-১১ এর যৌথ আভিযানে ০৪ আগস্ট ২০২৪ খ্রি. বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনরতদের উপর গুলিবর্ষণের মাধ্যমে হত্যা চেষ্টা মামলার আসামি সুলাইমান বাদশা আটক। র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে অপহৃত সিএনজি ফিলিং স্টেশনের কর্মচারীকে জীবিত উদ্ধার এবং অপহরণের মূলহোতা ও অটোরিক্সা জব্দ সহ অপহরণকারী গ্রেফতার-০৭ র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে ধর্ষণের চেষ্টা ও পর্নোগ্রাফি মামলার মূলহোতা সহ গ্রেফতার-০৩ বরিশাল রেঞ্জ ডিআইজি মহোদয় বরগুনা জেলার সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় যোগদান। চট্টগ্রাম সি ই পি জেড এ কর্মরত তহমিনা নামের এক গার্মেন্টস কর্মী নিখোঁজ

বন্দর ইপিআই জোনে জাতীয় ভিটামিন ‘এ’প্লাস ক্যাম্পেইন -২০২৪ এর কর্মসূচি উদ্বোধন….

  • আপডেট সময়ঃ শনিবার, ১ জুন, ২০২৪
  • ৯০ জন দেখেছেন

নিজস্ব প্রতিবেদক:১ জুন(চট্টগ্রাম) বন্দর ইপিআই জোনের উদ্যোগে জাতীয় ভিটামিন ‘এ’প্লাস ক্যাম্পেইন -২০২৪ এর কর্মসূচি উদ্বোধন করেন জোনাল মেডিক্যাল অফিসার ডাঃ মোঃ হাসান মুরাদ চৌধুরী।

১ জুন শনিবার সকালে নগরীর ইপিজেড থানাধীন ৩৯নং ওয়ার্ডের বন্দরটিলায় একটি শিশুকে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো মধ্যে দিয়ে কর্মসূচির সূচনা হয়।
জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ১ জুন উদযাপন উপলক্ষে চট্টগ্রাম সিটি কর্পোরেশন নগরীতে
৬-৫৯ বয়সী একাধিক শিশুদের ‘এ’ ক্যাপসুল বয়স অনুযায়ী লাল ও নীল খাওয়ানো হচ্ছে বলে জানিয়েছেন বন্দর জোনের ইপিআই টেকনিশিয়ান মোঃ নাজিম উদ্দিন ।বাংলাদেশ সরকারের স্বাস্থ্য বিভাগ ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল করতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগ,বিশ্ব স্বাস্থ্য সংস্থার সার্বিক সহযোগিতায় সিটি মেয়রের নির্দেশক্রমে আজ শনিবার সকাল ৮থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত একটানা ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।
বন্দর ইপিআই জোনের মেডিক্যাল অফিসার ডাঃ মোঃ হাসান মুরাদ চৌধুরী সংবাদ মাধ্যমে জানান, জোনের আওতাধীন ২৬,৩৭,৩৮,৩৯,৪০ ও ৪১ নং ওয়ার্ডের ১৫৬কেন্দ্রের মাধ্যমে প্রায় ৮৫(লাল ও নীল রঙের)ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর টার্গেট রয়েছে।

ক্যাম্পেইন উপলক্ষে গত বৃহস্পতিবার দুপুরে জোনের আওতাধীন ৬টি ওয়ার্ডের স্বাস্থ্য সহকারী ও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ওয়ার্ড সচিবদের নিয়ে অবিহিতকরণ সভা সম্পন্ন হয়েছে। এছাড়া শুক্রবার জোনের আওতাধীন ৬টি ওয়ার্ডের মসজিদে জুমার নামাজের আগে চিঠি দিয়ে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন করার জন্য, জনগণকে‌ উদ্বুদ্ধকরণ শিশুদের এ ক্যাপসুল খাওয়ানোর বিষয়ে প্রচার করা হয়েছে বলে জানিয়েছেন ডঃ হাসান মুরাদ।‌এছাড়া ইপিজেডের ৩৯ নং ওয়ার্ডে জাতীয় ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর জন্য কাউন্সিলর হাজী মোঃ জিয়াউল হক সুমন সবার সহযোগিতা কামনা করেন।
সকল‌ কেন্দ্র থেকে ৬-১১মাস (নীল রঙের),১২-৫৯ মাস বয়সী শিশুদের লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়াতে বলেন।
এদিকে এই কার্যক্রম নৌ বাহিনী,বেপাজা , বিমান বাহিনী, মমতা এনজিও, চসিকের নগর ‌মাতৃসদন হাসপাতাল, অস্থায়ী স্বাস্থ্য কেন্দ্রেও সকাল থেকে বিকাল পর্যন্ত ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়।

শনিবার সকালে নগরীর বন্দরটিলা জোনাল অফিসে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের‌ উদ্বোধন করেন চসিকের আওতাধীন জোনাল মেডিক্যাল অফিসার ডাঃ মোঃ হাসান মুরাদ চৌধুরী, টেকনিশিয়ান মোঃ নাজিম উদ্দিন, স্থানীয় ক্লাবের সংগঠনের সংগঠক ও সাংবাদিক মুঃ বাবুল হোসেন বাবলা, ওয়ার্ড সচিব মোঃ মুনসুর খান, স্বাস্থ্য সহকারী মোঃ সাইফুল ইসলাম,প্রাচিকসের কর্মকর্তা ডাঃ উদয়ন কান্তি মিত্র সহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

কর্মসূচির আওতায় শিশুদের পুষ্টি ও অন্ধত্ব ও অন্যান্য রোগ প্রতিরোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সার্বিক সহযোগিতায় বাদ শিশুদের নিকটস্থ টিকার কেন্দ্রে গিয়ে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর অনুরোধ জানিয়েছেন বন্দর জোনের মেডিক্যাল অফিসার ডাঃ মোঃ হাসান মুরাদ চৌধুরী।

শেয়ার করুন

আরো দেখুন......