1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
শেরপুরে আত্মহত্যায় প্ররোচনাকারী প্রধান আসামী গ্রেপ্তার চট্টগ্রামে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংশোধনী সেবা সহজ করণ করা হচ্ছে সুদীপ কুমার চক্রবতী-বিপিএম সেবা,আপনাকে ভোলা সহজ নয়। শিবগঞ্জে ট্রাকচাপায় ব্যবসায়ী নিহত র‍্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে পাহাড়তলী থানার আলোচিত ও চাঞ্চল্যকর হত্যাচেষ্টা মামলার আসামি মোঃ শামসুল আলম রানা সহ  গ্রেফতার-০২ ঝিনাইগাতীতে ক্যান্সারে আক্রান্ত রোগীদের মাঝে অনুদানের চেক বিতরণ আমতলীতে ব্রীজ ভেঙ্গে ৯জন নিহত হওয়ার ঘটনায় পৃথক দু’টি তদন্ত কমিটি গঠিত বহুল আলোচিত রাসেল’স ভাইপার সাপের সন্ধান পাওয়া গেছে। শিবগঞ্জে অনলাইন প্রেস ক্লাবের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত হারুন অর রশিদ যশোর অভয়নগরে বেপরোয়া বালিবাহী ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত

মহাসড়কে অপরিকল্পিত ব্রিজ ভোগান্তির শেষ নেই লক্ষ্য লক্ষ্য মানুষের

  • আপডেট সময়ঃ মঙ্গলবার, ২৮ মে, ২০২৪
  • ২৯ জন দেখেছেন

এম ইব্রাহিম খলিল :সীতাকুণ্ড প্রতিনিধি :
চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড উপজেলার পৌর সদর নামার বাজার আন্ডার পাস সড়ক (গুলিয়াখালী বীচ সড়ক)এর উপর সড়ক ও জনপদ বিভাগের (সওজ) ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সীতাকুণ্ডে স্থাপিত অপরিকল্পিত ব্রিজের কারণে দুর্ভোগ পোহাচ্ছে প্রায় ৫ লক্ষ্য মানুষ।
উক্ত ব্রিজের কারণে বর্ষাকালে পানিবন্দি হয়ে পড়ে এলাকাবাসী। প্রতিবন্ধকতা সৃষ্টি করে বাজারের যানবাহন চলাচলে। সিএনজি, অটোরিকশা, ভ্যান ব্যতীত ৭ ফুট উচ্চতার কোনো যানবাহন  যেতে গেলেই বাঁধার সম্মুখীন হয়। অপরিকল্পিত ব্রিজটিকে কেন্দ্র করে সীমাহীন দুর্ভোগের মধ্যে আছে সীতাকুণ্ড পৌরসভা ও দুই ইউনিয়নের বাসিন্দা। এ ছাড়া ও গুলিয়াখালী বীচ এ লাখ লাখ পর্যটক বাস মিনি বাস নিয়ে সরাসরি যেতে পারে না। বাসা পরিবর্তন করা ও কষ্ট সাধ্য দুর্ভোগে পড়ে। সি – বীচ এর পর্যটক ট্রাক বাস ডিটি রোড় এ রেখে সিএনজি অটো রিকশা দিয়ে বিচ এ যাতায়াত করতে হয়।
স্থানীয়রা জানান, কম উচ্চতার এই অপরিকল্পিত ব্রিজের কারণে দীর্ঘ দিন ধরে নানা সমস্যায় জর্জরিত হচ্ছেন তারা। সড়কটি সীতাকুণ্ডের নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমি গুলিয়াখালী সমুদ্র সৈকতে যাতায়াতের প্রধান সড়ক হওয়ার ফলে পর্যটকদের আনা গোনায় সারা বছরই মুখর থাকে এ সড়ক । এই ব্রিজের নিচ দিয়ে মিনিবাস নিয়ে প্রবেশ করতে গেলেই বেকায়দায় পড়তে হয় দূর-দূরান্ত থেকে ঘুরতে আসা পর্যটকদের।
এলাকাবাসী জানান, এই কম উচ্চতার ব্রিজের কারণে ফায়ার সার্ভিসের গাড়িও ঢুকতে পারে না এই পথ দিয়ে। বিকল্প পথ হয়ে আসতে অনেক সময় লেগে যায়। এলাকায় কোনো অগ্নিকাণ্ড ঘটলে ফায়ার সার্ভিসের কর্মীরা আসার আগেই পুড়ে ছাই হয়ে যায় ঘর,বাড়ি দোকান। এ ছাড়া অস্থায়ীভাবে যারা বসবাস করছেন, বাসা পরিবর্তনের ক্ষেত্রে তাদের মহাবিপ্তির কারণ হয়ে দাঁড়ায় এ ব্রিজটি।
মাসুদ নামে স্থানীয় এক বাসিন্দা বলেন, বর্ষা মৌসুমে আমরা অবর্ণনীয় কষ্ট সহ্য করি। সামন্য বৃষ্টি হলে পানি জমে থাকে পাশ দিয়ে হেঁটে যাওয়ার সময় নালা নর্দমার দুর্গন্ধ পানি অটো রিকশার চাকার পানির ছিটকা পড়ে কাপড় নষ্ট হয়ে পড়ে। ব্রিজের কারণে পানিবন্দি হয়ে পড়ে এলাকাবাসী। স্কুলের শিক্ষার্থীদের পাশাপাশি নানা শ্রেণিপেশার মানুষের দৈনন্দিন কর্মকাণ্ড স্থবির হয়ে পড়ে। আর শুকনা মৌসুমে দুর্গন্ধ থাকে এ জায়গায় । অথচ ব্রিজের এই সমস্যা সমাধানে এখন পর্যন্ত কোনো সাড়া নেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।
সীতাকুণ্ড পৌরসভার মধ্যে সবচেয়ে ব্যস্ততম সড়ক। কিন্তু ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বাসস্ট্যান্ড এলাকায় অবস্থিত কম উচ্চতার ব্রিজের কারণে ফায়ার সার্ভিসের গাড়ি যেতে পারে না। এতে করে সীতাকুণ্ডের লক্ষ্য লক্ষ্য মানুষ ভোগান্তির শিকার।

সড়ক ও জনপদের অপরিকল্পিত ব্রিজের কারণে বর্ষাকালে সীমাহীন দুর্ভোগে পড়েন স্থানীয়রা। এতে করে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হতে হয় স্থানীয় ব্যবসায়ীদের দ্রুত এর সমাধান চায় সাধারণ মানুষ ।
এ বিষয়ে চট্টগ্রাম বিভাগের নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমা বলেন, ব্রিজটি সম্পর্কে আমি অবগত নই। পরিদর্শন করলে জানতে পারব। আশা করি, তারপর একটা সিদ্ধান্তে আসা যাবে ।

শেয়ার করুন

আরো দেখুন......