1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
প্রতিবছরের ন্যায় এ বছরও কুরবানীর সমস্ত গোশত গরিব দুঃখী অসহায় মানুষদের মাঝে অকাতরে বিলিয়ে দিলেন গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার ননীক্ষীর ইউনিয়নের বনগ্রাম বাজার, জলিরপাড়ের বিশিষ্ট ব্যবসায়ী ও শিক্ষানুরাগী শেখ মোঃ জিন্নাহ।। এবারও চসিকে কোরবানির বর্জ্য পরিস্কার -পরিচ্ছন্নতায় শীর্ষে দক্ষিণ হালিশহর ওয়ার্ড শিবগঞ্জে ভ্যান চালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার হারুন অর রশিদ ঘূর্ণিঝড় রেমালের আঘাতে ক্ষতিগ্রস্ত মংপ্রু মার্মার পরিবারের মানবেতর জীবনযাপন, আয়েরও কোন উৎস নেই ঝিনাইদহ চেক পোস্টে ২৭০ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক কালাইয়ে শেষ মুহূর্তে জমে উঠেছে পশুর হাট। *মানবিক কার্যক্রমের অংশ হিসেবে আসন্ন পবিত্র ঈদুল আযহা-২০২৪ উপলক্ষে ৫০ টি দুস্থ পরিবারের মাঝে উপহার সামগ্রী বিতরণ করেছে র‍্যাব-৭, চট্টগ্রাম।* এলজিইডি’র বাস্তবায়নে মুকসুদপুরের বিলচান্দা গ্রামের মানুষ শহরের সুবিধা পেতে চলেছে সাগরিকা ও হালিশহর বড়পুল মহেশখাল পাড়স্থ পশুর হাট পরিদর্শনে সিএমপি পুলিশ কমিশনার “সাংবাদিকতা সংক্রান্ত নেতিবাচক লেখাগুলো ফেসবুকে প্রচার বন্ধ হোক”- “সাইদুর রহমান রিমন”। 

গাভী পালনে স্বাবলম্বী হয়ে উঠছেন বালিয়াডাঙ্গীর মোঃ রাকিব হাসান

  • আপডেট সময়ঃ সোমবার, ২০ মে, ২০২৪
  • ৮ জন দেখেছেন

মোহাম্মদ মিলন আকতার,রংপুর বিভাগীয় ব্যুরো প্রধান:-গাভীর খামার করে স্বাবলম্বী হয়েছেন ঠাকুরগাঁয়ের বালিয়াডাঙ্গী উপজেলার জিয়াবাড়ী গ্রামের মোঃ রাকিব হাসান ।

জানাযায়,২০২০ সালে জুন মাসে ৮৬ হাজার টাকা দিয়ে ২টি বিদেশি জাতের অরজিনাল ফ্রিজিয়ান গাভী পালন শুরু করেন। সেই ২টি গাভী থেকে ৪ বছরের মাথায় তার নিজস্ব খামারে এখন ৫ টি গাভী আছে । এরমধ্যে ১ টি দুধের গাভী । ছোট বাচ্চা ১ টি এবং বাকি ৩ টি আছে বাচ্চাসম্ভবা গাভী।

মোঃ রাকিব হাসান বলেন, খামারের ১টি দুগ্ধজাত গাভী প্রতিদিন ১৪ লিটার দুধ দেয়।
তবে আসন্ন পবিত্র ঈদুল আযহায় ১ টি গাভী বিক্রির সম্ভাবনার কথাও জানান। স্থানীয় গরু ব্যবসায়ীরা গাভীর মূল্য ২ লক্ষের অধিক হাকিয়েছেন বলেও জানান ।

মোঃ রাকিব হাসান বলেন বলেন, ঘাস ও খড়ের পাশাপাশি খাদ্য তালিকায় রেখেছেন ভূসি, লালি, ভুট্টার গুড়া , ধানের কুড়া,খইল । তিনি জানান, কোনো ধরনের ওষুধ ছাড়াই এসব খাবারে তার গরু দ্রুত বড় এবং পরিপাটি হচ্ছে।

মোঃ রাকিব হাসান জানান, পরিশ্রম মানুষকে সফলতা এনে দেয়। জীবনে হতাশ না হয়ে পরিশ্রম করতে হবে। তাহলে সফলতা ধরা দিবে নিশ্চিত।

শুরুতে নানা প্রতিবন্ধী থাকলেও স্ত্রীর অনুপ্রেরণায় অনুপ্রাণিত হয়েছেন তিনি । ভবিষ্যতে বৃহৎ পরিসরে খামার করার কল্পনার কথাও জানান।

রাকিবের এমন সফলতায় গ্রামের মানুষের কাছে তিনি এখন রোল মডেল। তার দেখাদেখি অনেকে গাভী পালনে উদ্যোগ গ্রহণ করেছেন এই প্রত্যন্ত উপজেলায় ।

শেয়ার করুন

আরো দেখুন......