1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
দক্ষিণ হালিশহরে একাডেমি কাপের ওয়াম -আপ ফুটবল ম্যাচে সিনিয়র টিম ৪-০গোলে জয়ী. গাজীপুর জেলা জাসাস এর সদস্য সচিব সোহেল মন্ডলের ১ম মৃত্যুবার্ষিকী পালিত. বটিয়াঘাটায় নবাগত সহকারী কমিশনার (ভূমি) শরীফ শাওনের যোগদান ঝিনাইগাতীতে ত্রাণসামগ্রী বিতরণ করেন ত্রাণ মন্ত্রালয়ের মাননীয় উপদেষ্টা ফারুক-ই-আজম।  বরগুনায় একাধিক মামলার সাজাপ্রাপ্ত আসামী আল আমিন গ্রেফতার চট্টগ্রাম মডেল স্কুল’র শিক্ষার্থীদের পুরস্কার বিতরণ ও অভিভাবক সমাবেশ ওমর কিন্ডার গার্ডেন স্কুলে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত ঢাকা উত্তরের সাবেক মেয়র আতিক ও শেরপুর জেলা আঃ লীগের সা:সম্পাদক এড: চন্দন কুমার আটক। বরগুনায় জমকালো আয়োজনে কালবেলার ২য় প্রতিষ্ঠা বার্ষিকী পালিত গোপালগঞ্জে কালবেলা’র তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপিত

বাঘা শাহী মসজিদের ওজু খানা নির্মানে মুসল্লীদের মধ্যে খুশির বন্যা ।

  • আপডেট সময়ঃ বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০২৪
  • ৬৬ জন দেখেছেন

আব্দুল মান্নান, বিশেষ প্রতিনিধিঃ ২১ মার্চ ২০২৪ ইং (বৃহস্পতিবার) সারাদেশে ৫২৭টি প্রত্নতাত্ত্বিক নিদর্শন রয়েছে। এর মধ্যে রাজশাহীর ৫শ’ বছরের ঐতিহ্যবাহী বাঘা শাহী মসজিদ। এই মসজিদে নামাজ আদায় করতে আসেন দূর-দূরান্ত থেকে অগণিত মুসল্লি। তাদের জন্য এবার প্রায় এককোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে অত্যাধুনিক অজুখানা। এর ফলে সৌন্দর্য ফিরে পেয়েছে মসজিদটি। আর এটি নির্মাণের ভিত্তি প্রস্তরর স্থাপন ও উদ্বোধনসহ সার্বিক প্রচেষ্টায় ছিলেন চারবারের নির্বাচিত সংসদ সদস্য ও দুই বারের সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

জানা গেছে, অতি আধুনিক এই অজুখানা নির্মাণ কাজে ব্যয় হয়েছে প্রায় এককোটি টাকা। এর মধ্যে রাজশাহী জেলা পরিষদ দিয়েছেন ২০ লাখ। অপরদিকে স্থানীয় সংসদ সদস্য ও সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ব্যক্তিগতভাবে অনুদান দিয়েছেন ২৫ লাখ। বাকি টাকা দিয়েছেন মসজিদ কমিটি। এতে করে নির্মাণ সম্পন্ন হয়েছে আধুনিক একটি ওজুখানা। এই ওজুখানায় প্রতি নামাজ ওয়াক্তে ১০০ জন মুসল্লি একসঙ্গে ওজু করতে পারবেন বলে নিশ্চিত করেন মসজিদ কমিটি।

প্রত্নতাত্ত্বিক নিদর্শন একটি জাতির ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির ধারক ও বাহক হিসেবে পরিচিত। বাংলাদেশের হাজার বছরের ইতিহাস, জাতিসত্ত্বা বিকাশের সুদীর্ঘ পথ-পরিক্রমা উদঘাটনে প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলো অনন্য ভূমিকা পালন করছে। এই সব নিদর্শনগুলোর মধ্যে অন্যতম বাঘা শাহী মসজিদ। প্রায় ৫ শ’ বছর পূর্বে সুলতান আমলে নির্মাণ করা হয় এ মসজিদ। এই মসজিদের ছবি রয়েছে দেশীয় ৫০ টাকার নোটে। এখানে নামাজ আদায় করতে আসেন দেশের দূর-দূরান্ত থেকে হাজার-হাজার মানুষ। তাদেরকে আকৃষ্ট করাসহ মসজিদটির সৌন্দর্যবর্ধনে প্রবেশদ্বারের পূর্ব প্রান্তে ৫২ একর দিঘীর পাশে এবার নির্মাণ করা হয়েছে একটি ছায়া নিবিড় ১০ হাজার স্কয়ার ফিটের অত্যাধুনিক অজুখানা। গত বছরের ২১ অক্টোবর এই কাজটির শুভ উদ্বোধন করেন সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও চারঘাট-বাঘার সংসদ সদস্য শাহরিয়ার আলম। তিনি বাঘায় এলে এই মসজিদে নামাজ আদায় করেন এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য মুসল্লিদের কাছে দোয়া চান।

বাঘা শাহী মসজিদের ইমাম আশরাফ আলী বলেন, ঐতিহ্যবাহী মসজিদ হিসাবে এখানে একটা সুন্দর অজুখানার দাবি ছিল মুসল্লিদের। শাহরিয়ার আলমের প্রচেষ্টায় এটা পূরন হলো

শেয়ার করুন

আরো দেখুন......