1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
প্রতিবছরের ন্যায় এ বছরও কুরবানীর সমস্ত গোশত গরিব দুঃখী অসহায় মানুষদের মাঝে অকাতরে বিলিয়ে দিলেন গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার ননীক্ষীর ইউনিয়নের বনগ্রাম বাজার, জলিরপাড়ের বিশিষ্ট ব্যবসায়ী ও শিক্ষানুরাগী শেখ মোঃ জিন্নাহ।। এবারও চসিকে কোরবানির বর্জ্য পরিস্কার -পরিচ্ছন্নতায় শীর্ষে দক্ষিণ হালিশহর ওয়ার্ড শিবগঞ্জে ভ্যান চালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার হারুন অর রশিদ ঘূর্ণিঝড় রেমালের আঘাতে ক্ষতিগ্রস্ত মংপ্রু মার্মার পরিবারের মানবেতর জীবনযাপন, আয়েরও কোন উৎস নেই ঝিনাইদহ চেক পোস্টে ২৭০ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক কালাইয়ে শেষ মুহূর্তে জমে উঠেছে পশুর হাট। *মানবিক কার্যক্রমের অংশ হিসেবে আসন্ন পবিত্র ঈদুল আযহা-২০২৪ উপলক্ষে ৫০ টি দুস্থ পরিবারের মাঝে উপহার সামগ্রী বিতরণ করেছে র‍্যাব-৭, চট্টগ্রাম।* এলজিইডি’র বাস্তবায়নে মুকসুদপুরের বিলচান্দা গ্রামের মানুষ শহরের সুবিধা পেতে চলেছে সাগরিকা ও হালিশহর বড়পুল মহেশখাল পাড়স্থ পশুর হাট পরিদর্শনে সিএমপি পুলিশ কমিশনার “সাংবাদিকতা সংক্রান্ত নেতিবাচক লেখাগুলো ফেসবুকে প্রচার বন্ধ হোক”- “সাইদুর রহমান রিমন”। 

দুর্গম সাজেক পাহাড়ি এলাকায় শিক্ষার আলো ছড়াতে প্রয়োজন শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ

  • আপডেট সময়ঃ বুধবার, ৬ মার্চ, ২০২৪
  • ৪০ জন দেখেছেন

রুপম চাকমা, বাঘাইছড়ি উপজেলা প্রতিনিধি:-

৬ মার্চ ২০২৪ রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার দুর্গম সাজেক ইউনিয়নে প্রাথমিক শিক্ষার বেহাল অবস্থা চলছে। শিক্ষকদের অনুপস্থিতি, শিক্ষা কর্মকর্তাদের পরিদর্শনে না যাওয়া এবং শিশুদের বিদ্যালয়ে ভর্তি না হওয়া ও ঝরে পড়ার কারণে এ অবস্থা বলে জানা গেছে।

সাজেক ইউনিয়নের বেটলিং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি রুয়াল থান পাংখোয়া বলেন, ‘বিদ্যালয়ে সরকারি শিক্ষকেরা না আসায় একজন ভাড়া শিক্ষক দিয়ে স্কুলটি চালু রাখা হয়েছে দীর্ঘদিন ধরে আমরা তাঁকে শিক্ষার্থী-পিছু মাসিক টাকা দিয়ে কোন মতে চলছে পাঠদান।

এই বিষয়ে ইউনাইটেড পিপলস ডেমোত্রুেটিক ফ্রন্ট ইউপিডিএফের বাঘাইছড়ি ইউনিটের সংগঠক আর্জেন্ট চাকমার সাথে কথা বলে তিনি বলেন

প্রতিযোগীতামুলক বিশ্বে শিক্ষার কোন বিকল্প নেই। দুর্গম সাজেক পাহাড়ে শিক্ষার ক্ষেত্রে পিছিয়ে থাকায় পাহাড়ে বসবাসরত সকল সম্প্রদায়ের জীবনমান উন্নয়নের জন্য এবং দুর্গম সাজেক পাহাড়ি এলাকায় শিক্ষার আলো ছড়াতে প্রয়োজন শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ। তিনি আরো বলেন সাজেকে নিউলংকর,ছয়নালছড়া,বেটলিং, রুইলুইপাড়াসহ কয়েকটি স্কুলে বর্তমানে ভাড়াটিয়া শিক্ষক দিয়ে পাঠদান করছে। কিছু কিছু স্কুলে সরকারি শিক্ষকদের দেখলে যেন মনে হয় সোনার হরিন, শিক্ষকরা নিয়মিত স্কুলে না যাওয়ার কারনে ফলে এখানকার ছাত্র/ছাত্রীদের শিক্ষার হার দিন দিন ব্যাঘাত হচ্ছে উল্লেখ্য করে আর্জেন্ট চাকমা বলেন এইভাবে চলতে থাকলে ভবিষৎত সাজেক পাহাড়ে মানুষ চরম ভোগান্তিতে পরতে হবে।

সাজেক পাহাড়ে শিক্ষা ব্যবস্হার এই সংকট নিরসনে খুব দ্রুত কার্যকর উদ্দ্যােগের প্রত্যাশা করেন ইউপিডিএফ সংগঠক আর্জেন্ট চাকমা।

শেয়ার করুন

আরো দেখুন......