1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
নোয়াখালী জেলার সুধারাম থানার চাঞ্চল্যকর হত্যা মামলার এজাহারনামীয় পলাতক আসামি মোঃ রায়হান’কে চট্টগ্রামের পটিয়া থেকে গ্রেফতার করেছে র‌্যাব-৭ ও র‌্যাব-১১। সীতাকুণ্ডে মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ যানজট সৈনিক কল্যাণ সংস্থা Uno নিকট খেজুরের বীজ প্রদান বাংলাদেশ গ্রাম ডাক্তার কল্যাণ সমিতি চট্টগ্রাম জেলা শাখা কমিটির অভিষেক অনুষ্ঠান ও মাস ব‍্যাপি সাংগঠনিক কর্মসূচি 2024 সম্পন্ন। বরগুনার তালতলীতে অবৈধ চোলাই মদসহ আটক ১ জন। “শিক্ষায় কিন্ডারগার্টেন শিক্ষকদের আন্তরিকতা প্রশংসনীয়”– “শিক্ষায় কিন্ডারগার্টেন শিক্ষকদের আন্তরিকতা প্রশংসনীয়” শেরপুরের ঝিনাইগাতী তিনজন হোটেল মালিককে ৬ হাজার টাকা জরিমানা ২ কেজি গাঁজা সহ এক মাদক ব্যবসায়ী বরগুনা ডিবি পুলিশের হাতে আটক।

চতুর্থ পর্ব:-

  • আপডেট সময়ঃ সোমবার, ২২ জানুয়ারী, ২০২৪
  • ৮৩ জন দেখেছেন

হাকিম মাওলানা মুহাম্মদ ইকবাল ইউসুফ:

মহানবী (দ.) কখনও কোন ইহুদী খ্রিস্টান অগ্নিপূজারী মুশরেককে তাদের আকীদা অনুযায়ী ইবাদত করতে বারণ করেননি। উপরন্তু একবার নাজরান উপত্যকা থেকে খ্রিস্টান পাদ্রীদের একটি দল মদিনায় আসে এবং বেশ কয়েক দিন তারা মসজিদে নববী শরিফের অভ্যন্তরে বসে মহানবী (দ.) এবং সাহাবাগণের উপস্থিতিতে খ্রিস্টধর্মের পক্ষে আলোচনা করেন। মহানবী (দ.) ও তাদের সাথে ধর্মীয় বিষয়ে আলোচনা করেন।

একদিন এমনই কথোপকথনের সময় তারা মসজিদ থেকে উঠে চলে যেতে লাগল। নবীজির জিজ্ঞাসায় তারা বলল, আমাদের উপাসনার সময় হয়েছে তাই আমরা বাইরে গিয়ে উপাসনা করতে চাই। নবীজি বললেন, এজন্যে মসজিদ থেকে বাইরে যাবার প্রয়োজন নেই। এখানেই বসে আপন নিয়মানুযায়ী প্রার্থনা করে নিন। অতঃপর সে খ্রিস্টান পাদ্রীরা, যারা হজরত ঈসা (আ.)- কে ঈশ্বরপুত্র বলে বিশ্বাস করে এবং নিজেদের আকীদা অনুযায়ী হজরত ঈসা (আ.)- কে ঈশ্বর জ্ঞানে পূজা করত, তারা মসজিদে নববীর অভ্যন্তরে নিজেদের বিশ্বাস অনুযায়ী উপাসনা করে। (ইবনে সা’দ ১ম খন্ড, পৃষ্ঠা-৩৫৬; দারুল ফিক্র বইরুত)

১২) কাফেরদের বিষয়ে আল্লাহ্ তালা পবিত্র কুরআনে বলেন, ‘লা ইয়ানহাকুমুল্লাহু আনিল্লাযীনা লাম ইউকাতিলূকুম ফিদ্দীনে ওয়া লাম ইউখরিজূকুম মিন দিয়ারিকুম আন তার্বারূহুম ওয়া তুকসিতূ ইলাইহিম ইন্নাল্লাহা ইউহিব্বুল মুকসিতীন। ইন্নামা ইয়ানহাকুমুল্লাহু আনিল্লাযীনা কাতালূকুম ফিদ্দীনে ওয়া আখরাজূকুম মিন দিয়ারিকুম ওয়া যাহারূ আলা ইখরাজিকুম আন তাওয়াল্লাওহুম ওয়া মান ইয়াতাওয়াল্লাহুম ফা-উলাইকা হুমুয্ যালিমূন (সূরা মুমতাহানা: ৯ ও ১০)।

যারা তোমাদের সাথে ধর্মীয় বিষয়ে যুদ্ধ করেনি এবং তোমাদেরকে দেশছাড়া করে নি, আল্লাহ্ তোমাদেরকে তাদের সাথে উত্তম আচরণ করতে এবং ন্যায়-নিষ্ঠার ব্যবহার করতে বারণ করেন না। নিশ্চয়ই আল্লাহ ন্যায়পরায়ণদের ভালবাসেন। আল্লাহ্ তোমাদেরকে কেবল তাদেরকে বন্ধু বানাতে বারণ করেন, যারা ধর্মীয় বিষয়ে তোমাদের সাথে যুদ্ধ করেছে এবং তোমাদেরকে তোমাদের বাড়ি-ঘর থেকে বিতাড়িত করেছে এবং তোমাদেরকে বিতাড়িত করতে একে অন্যকে সাহায্য করেছে। আর যে তাদেরকে বন্ধু বানাবে, তারাই হলো যালেম।

১৩)কাফেরকে সালাম বলা:
আল্লাহ্ তা’লা পবিত্র কুরআনে বলেন, ওয়া কীলিহি ইয়া রাব্বে ইন্না হাউলায়ে কাওমুন লা ইউ’মিনূনা; ফাসফাহ্ আনহুম ওয়া কুল সালাম, ফাসাউফা ইয়া’লামূন। ‘হে আমার প্রভু! এরা এমন এক জাতি, যারা ঈমান আনে না, নবীর এমন কথায় আল্লাহ্ বলছেন, হে নবী-আপনি তাদের উপেক্ষা করুন এবং তাদের কে সালাম বল। অচিরেই তারা জানতে পারবে’ (সূরা যুখরুফ: ৮৯, ৯০)।অতএব কাফেরদের ক্ষেত্রেও আল্লাহ্ তা’লার নির্দেশ হল, তাদেরকে সালাম বল।

লেখক : হাকিম মাওলানা মুহাম্মদ ইকবাল ইউসুফ (মাঃ)।
সাধারণ সম্পাদক, সূফীতত্ত্ব গবেষণা ও মানবকল্যাণ কেন্দ্র

শেয়ার করুন

আরো দেখুন......