1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
গোপালগঞ্জে হেলমেট বিহীন চালকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিলেন ডিসি কাজী মাহবুবুল আলম ফরিদপুর মেডিকেলের পরিচালককে প্রত্যাহারের দাবিতে সাংবাদিকদের সড়ক অবরোধ গোপালগঞ্জের কোটালীপাড়ায় অভিযান চালিয়ে জব্দকৃত নিষিদ্ধ চায়না জাল ধ্বংস র‍্যাব-৭ ও র‍্যাব-১১ এর  যৌথ অভিযানে নানা-নাতনি নিহত’ শিরোনামের চাঞ্চল্যকর হত্যাকাণ্ডের ঘাতক চালক ফেনী থেকে গ্রেফতার। প্রধান শিক্ষকের গাফিলতিতে নিয়োগ পরীক্ষা স্থগিত অংশগ্রহণকারীদের ভোগান্তি অস্ত্রসস্ত্র ও গুলি সহ ভূয়া ডিবি পুলিশ আটক জিআই পণ্যের স্বীকৃতি পেল গোপালগঞ্জের ব্রোঞ্জের গয়না, জলিরপাড়ের ব্রোঞ্জ পল্লীতে আনন্দ উল্লাস ফুলপুর ৫নং সদর ইউনিয়নের শিমুলতলা হতে ডেঁফুলিয়া পযর্ন্ত রাস্তা উদ্ধোধন করলেন শরীফ আহমেদ এমপি শ্রীপুরে জমি নিয়ে বিরোধে আপন চার ভাইয়ের থানায় অভিযোগসহ কোর্টে মামলা। “কেয়া বৃত্তি শিক্ষায় সৃজনশীলতা ও মেধা বিকাশে সহায়ক”

ঢাকা আহ্ছানিয়া মিশনের উদ্যোগে বেনাপোলে বিশ্ব টয়লেট দিবস ২০২৩ উদযাপন ।

  • আপডেট সময়ঃ রবিবার, ১৯ নভেম্বর, ২০২৩
  • ৭১ জন দেখেছেন

কামাল হোসেন,বিশেষ প্রতিনিধি:-জাতিসংঘ কর্তৃক ঘোষিত “এক্সিলারেটিং চেঞ্জ তথা ত্বরান্বিত পরিবর্তন” প্রতিপাদ্যকে সামনে রেখে ঢাকা আহ্ছানিয়া মিশনের উদ্যোগে এবং বেনাপোল পৌরসভার সার্বিক ব্যবস্থাপনায় আজ ১৯ নভেম্বর বিভিন্ন কার্যক্রমের মধ্যে দিয়ে উদযাপিত হয় বিশ্ব টয়লেট দিবস ২০২৩। এ উপলক্ষ্যে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বেনাপোল পৌরসভা থেকে শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পূনরায় পৌরভবনের সামনে এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে বেনাপোল পৌরসভার হলরুমে উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়। টয়েলেট দিবসের এসব কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেনাপোল পৌরসভার মেয়র মোঃ নাসির উদ্দীন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেনাপোল পৌরসভার নির্বাহী প্রকৌশলী মোঃ মোশারফ হোসেন। বেনাপোল পৌরসভার হিসাব রক্ষণ কর্মকর্তা মো: জাহাঙ্গীর হোসেন ও অন্যান্যা স্টাফবৃন্দ, কমিউনিটি প্রতিনিধিবৃন্দ এবং ঢাকা আহ্ছানিয়া মিশনের কর্মকর্তা, কমিউনিটি মোবিলাইজার ও মাঠকর্মীবৃন্দ।
বিশ্ব টয়লেট দিবসের প্রেক্ষাপট ও উদ্দেশ্য বর্ণনাপূর্বক উদ্বুদ্ধকরণ সভাটি সঞ্চালনা করেন মোঃ ইকবাল হোসাইন, প্রকল্প ব্যবস্থাপক, ঢাকা আহ্ছানিয়া মিশন-সাসটেইনেবল আরবান প্রভিশন, বেনাপোল প্রজেক্ট। প্রধান অতিথির বক্তব্যে পৌর মেয়র মোঃ নাসির উদ্দীন বলেন, আমাদের প্রতিদিনের অপরিহার্য একটি কাজ হলো মলত্যাগ করা আর এজন্য নিরাপদ জায়গা হলো স্বাস্থ্যসম্মত টয়লেট। এই টয়লেট যদি আমরা প্রত্যহ যথাযথ ভাবে পরিস্কার না রাখি, স্বাস্থ্যসম্মত টয়লেটের যে বৈশিষ্ট্য থাকা বাঞ্চনীয়, তা যদি সঠিক না থাকে, তাহলে এ থেকে পরিবেশে ছড়িয়ে পড়া দূর্গন্ধ এবং এর সংস্পর্শে আসা মাছি ও কিট পতঙ্গ মারাত্মক ভাবে রোগ জীবানু ছড়াবে। পেটে অসুখসহ নানাবিধ মলবাহিত রোগ-ব্যাধির উল্লেখযোগ্য কারণ হলো অস্বাস্থ্য টয়লেট।

এবারের প্রতিপাদ্যের আলোকে অত্যন্ত দ্রুত সময়ের মধ্যে সকলকে স্বাস্থ্য সম্মত টয়লেট ব্যবহার, সেটাকে পরিচ্ছন্ন ও স্বাস্থ্যসম্মত ভাবে রাখা এবং এ ব্যাপারে স্ব স্ব পরিবারের সদস্য, প্রতিবেশী ও সমাজে বসবাসকারী অন্যান্যদেরকেও সচেতন করার দায়িত্ব পালনে এগিয়ে আসার জন্য প্রধান অতিথি উপস্থিত সকলকে আহবান জানান। এ ধরনের অত্যন্ত জনগুরুত্বপূর্ণ দিবস উদযাপনে এগিয়ে আসার মাধ্যমে বেনাপোল পৌরবাসীর মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করায় তিনি ঢাকা আহ্ছানিয়া মিশনের ভূয়শী প্রশংসা করেন।

শেয়ার করুন

আরো দেখুন......