1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
শ্রীপুর পৌর ৬ নং ওয়ার্ড পূর্ব পাড়া গ্রামে মুরুব্বী,ছাত্র ও যুবকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে শেরপুরের শ্রীবরদীতে শিশু ধর্ষণ চেষ্টার মামলায় ধর্ষক গ্রেপ্তার জনাব আকবর আলী খান, পিপিএম, অফিসার ইনচার্জ, শ্রীপুর থানা। গাজীপুর জেলায় মার্চ/২০২৪ মাসের অপরাধ সভায় শ্রেষ্ট অফিসার নির্বাচিত হন। আমতলীতে ডায়রিয়ার প্রকোপ,হাসপাতালে তীব্র শয্যা সংকট র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে ১২ বছরের শিশু আজিম হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামি রনি আক্তার ০৮ বছর পর  গ্রেফতার। শেরপুরের ভুয়া পুলিশ পরিচয়ে বিবাহ, অর্থ আত্মসাৎ প্রদানকারীর সহযোগী গ্রেপ্তার এশিয়ান টেলিভিশনের কুতুবদিয়া প্রতিনিধির উপর হামলা গোবিন্দগঞ্জে মাহবুর হত্যার আসামিদের গ্রেফতার ও ফাঁসির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত বাগেরহাট কল্যাণ সোসাইটি’র ঈদ পূর্ণমিলনী সম্পন্ন জামিন চেয়ে আবারও আবেদনের প্রস্তুতি মিন্নি’র

৩০০ ক্যামেরায় ট্রাপিং সুন্দরবনে বাঘ গণনার কাজ শুরু

  • আপডেট সময়ঃ সোমবার, ৬ নভেম্বর, ২০২৩
  • ৭১ জন দেখেছেন

বাগেরহাট জেলা প্রতিনিধি:-

পূর্ব সুন্দরবনের শরণখোলা ও চাঁদপাই রেঞ্জে দ্বিতীয় পর্যায়ের বাঘ গণনার কাজ শুরু হয়েছে। ৫ নভেম্বর বন ও পরিবেশ মন্ত্রনালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন্নাহার এমপি আনুষ্ঠানিক ভাবে এ গণনার কাজ উদ্ভোধন করেন। এর আগে প্রথম ধাপে বাঘ গণনার কাজ সুন্দরবনে পশ্চিম বিভাগে শেষ হয়েছে। আগামী জুলাই মাসে বনবিভাগ বাঘ গণনার হিসাব প্রকাশ করবে বলে জানা গেছে।
পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) মাহবুব হাসান ও চাঁদপাই রেঞ্জ কর্মকর্তা রানা দেব বলেন, সুন্দরবনের পশ্চিম বনবিভাগে বাঘ গণনার কার্যক্রম গত জুন মাসে শেষ হয়েছে। ৫ নভেম্বর পূর্ব বনবিভাগ চাঁদপাই ও শরণখোলা রেঞ্জ এলাকায় দ্বিতীয় ধাপে বাঘ গণণার কাজ শুরু হয়েছে। তারা আরও জানান চাঁদপাই রেঞ্জের হাড়বাড়িয়া এলাকায় ক্যামেরা ট্রাপিংয়ের মাধ্যমে বাঘ গণণার কার্যক্রম উদ্ভোধন করবেন বন ও পরিবেশ মন্ত্রনালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন্নাহার এমপি। এ লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। চাঁদপাই ও শরণখোলা রেঞ্জের বিভিন্ন পয়েন্টে ৩০০ ক্যামেরা বসানো হবে বলে জানা গেছে। গত ৫ বছর ধরে ১ জানুয়ারী থেকে সুন্দরবনে বাঘ গণণার কাজ শুরু হয়। সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী বিশ্বের বেশ কয়েকটি দেশে ৩ হাজার ৮শ ৪০টি বাঘ রয়েছে বলে জানা গেছে। ২০১৮ সালের বাঘ গণণায় সুন্দরবনে ১১৪টি বাঘের সন্ধান পাওয়া গেছে। তবে অনেকের ধারনা বিশ্বের অন্যতম ম্যানগ্রোভ ফরেষ্ট সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার একটি চক্র সু-কৌশলে হত্যা করছে বলে জানা গেছে। বনবিভাগের রক্ষীরা, জেলে, বাওয়ালী ও মৌয়ালরা বলেন, পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের সুপতি, কটকা, কঁচিখালি এলাকায় ইদানিং বেশ কিছু বাঘকে ঘোরাফেরা করতে দেখো গেছে। তাছাড়া গত ২/৩ মাস আগে সুন্দরবনগামী পর্যটকরা রয়েল বেঙ্গল টাইগারকে সাতরিয়ে নদী পার হতে দেখেছে। এতে ধারণা করা হচ্ছে সুন্দরবনে বাঘের সংখ্যা আগের চেয়ে বৃদ্ধি পেয়েছে।
সুন্দরবন বিভাগ খুলনা অঞ্চলের বন সংরক্ষক(সিএফ) মিহির কুমার দো মানব জমিনের প্রতিনিধিকে বলেন, সুন্দরবনের খুলনা ও সাতক্ষীরার পশ্চিম সুন্দরবনে ৪৬৮ টি ক্যামেরা বসিয়ে ৬ মাস ধরে গণণা করে বাঘ গণণার কার্যক্রম ইতোমধ্যে শেষ করা হয়েছে। ৫ নভেম্বর পূর্ব সুন্দরবনের শরণখোলা ও চাঁদপাই রেঞ্জে ৩০০ ক্যামেরা বসিয়ে বাঘ গণণার কাজ শুরু করা হয়েছে। আগামী জুলাই মাস নাগাদ এ গণণার কাজের ফলাফল পাওয়া যাবে।

 

শেয়ার করুন

আরো দেখুন......