1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
নোয়াখালী জেলার সুধারাম থানার চাঞ্চল্যকর হত্যা মামলার এজাহারনামীয় পলাতক আসামি মোঃ রায়হান’কে চট্টগ্রামের পটিয়া থেকে গ্রেফতার করেছে র‌্যাব-৭ ও র‌্যাব-১১। সীতাকুণ্ডে মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ যানজট সৈনিক কল্যাণ সংস্থা Uno নিকট খেজুরের বীজ প্রদান বাংলাদেশ গ্রাম ডাক্তার কল্যাণ সমিতি চট্টগ্রাম জেলা শাখা কমিটির অভিষেক অনুষ্ঠান ও মাস ব‍্যাপি সাংগঠনিক কর্মসূচি 2024 সম্পন্ন। বরগুনার তালতলীতে অবৈধ চোলাই মদসহ আটক ১ জন। “শিক্ষায় কিন্ডারগার্টেন শিক্ষকদের আন্তরিকতা প্রশংসনীয়”– “শিক্ষায় কিন্ডারগার্টেন শিক্ষকদের আন্তরিকতা প্রশংসনীয়” শেরপুরের ঝিনাইগাতী তিনজন হোটেল মালিককে ৬ হাজার টাকা জরিমানা ২ কেজি গাঁজা সহ এক মাদক ব্যবসায়ী বরগুনা ডিবি পুলিশের হাতে আটক।

বেনাপোল পৌরসভার উদ্যোগে “বিশ্ব হাত ধোয়া দিবস” উদযাপণ

  • আপডেট সময়ঃ সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩
  • ৮৫ জন দেখেছেন

মোস্তাফিজুর রহমান, বেনাপোল প্রতিনিধিঃ
বিশ্ব হাতধোয়া দিবস বিশ্ব ব্যাপী জনসচেতনতা তৈরী ও উদ্বুদ্ধ করনের জন্য চালানো একটি প্রচারণামূলক দিবস। প্রতি বছর ১৫ অক্টোবর তারিখে বিশ্ব ব্যাপী এটি পালিত হয়ে থাকে। জনসাধারণের মধ্যে সাবান দিয়ে হাত ধোয়ার মাধ্যমে রোগের বিস্তার রোধ করার বিষয়ে সচেতনতা তৈরী করার উদ্দেশ্যে এই দিবসটি পালিত হয়ে থাকে।

বিশ্ব হাত ধোয়া দিবসের এবারের প্রতিপাদ্য ‘আপনার নাগালেই পরিচ্ছন্ন হাত’।
দিবসটির সূচনা ২০০৮ সাল থেকে। ওই বছর ১৫ অক্টোবর সুইডেনের স্টোকহোমে বিশ্ব পানি সপ্তাহে জিএইচপি বিশ্বব্যাপী আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে সাবান দিয়ে হাত ধোয়া সম্পর্কে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে সর্বপ্রথম এ দিবসটি পালন করা হয়। পরে জাতিসংঘের সাধারণ অধিবেশনে দিবসটি প্রতি বছর পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

রবিবার(১৫ অক্টোবর) বেলা ১২ টায় এ উপলক্ষে বেনাপোল পৌরসভার আয়োজনে এবং আহছানিয়া মিশন, ঢাকা এর ব্যবস্থাপনায় বর্ণাঢ্য র‍্যালি, প্রাকটিকালী হাত ধোয়া অভ্যাস, আলোচনা সভা এবং কুইজ প্রতিযোগিতার মাধ্যমে বিশ্ব হাত ধোয়া দিবস-২০২৩ পালন করা হয়। বিশ্ব হাত ধোয়া দিবসের এবারের প্রতিপাদ্য ‘আপনার নাগালেই পরিচ্ছন্ন হাত’। র‍্যালীর পরে কুইজ প্রতিযোগিতায় পুরস্কার প্রদান, প্রাক্টিক্যালি হাত ধোয়া অভ্যাস ও আলোচনা করা হয়। আলোচনায় অত্র পৌরসভার মেয়র জনাব মোঃ নাসির উদ্দীন হাত ধোয়ার সুফল নিয়ে বিস্তারিত আলোচনা করেন এবং এমন আয়োজন ও ব্যবস্থাপনার জন্য সবাইকে ধন্যবাদ জানান।

এ সময় তিনি স্কুল শিক্ষার্থীদের মাঝে হাত ধোয়ার বিভিন্ন উপকরণ বিতরণ করেন।

শেয়ার করুন

আরো দেখুন......