1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
শ্রীপুর পৌর ৬ নং ওয়ার্ড পূর্ব পাড়া গ্রামে মুরুব্বী,ছাত্র ও যুবকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে শেরপুরের শ্রীবরদীতে শিশু ধর্ষণ চেষ্টার মামলায় ধর্ষক গ্রেপ্তার জনাব আকবর আলী খান, পিপিএম, অফিসার ইনচার্জ, শ্রীপুর থানা। গাজীপুর জেলায় মার্চ/২০২৪ মাসের অপরাধ সভায় শ্রেষ্ট অফিসার নির্বাচিত হন। আমতলীতে ডায়রিয়ার প্রকোপ,হাসপাতালে তীব্র শয্যা সংকট র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে ১২ বছরের শিশু আজিম হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামি রনি আক্তার ০৮ বছর পর  গ্রেফতার। শেরপুরের ভুয়া পুলিশ পরিচয়ে বিবাহ, অর্থ আত্মসাৎ প্রদানকারীর সহযোগী গ্রেপ্তার এশিয়ান টেলিভিশনের কুতুবদিয়া প্রতিনিধির উপর হামলা গোবিন্দগঞ্জে মাহবুর হত্যার আসামিদের গ্রেফতার ও ফাঁসির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত বাগেরহাট কল্যাণ সোসাইটি’র ঈদ পূর্ণমিলনী সম্পন্ন জামিন চেয়ে আবারও আবেদনের প্রস্তুতি মিন্নি’র

বঙ্গোপসাগরে আবারো বৈরী আবহাওয়ার কবলে জেলেরা সুন্দরবনসহ উপকূলে নিরাপদ আশ্রয়ে শত শত ফিশিং ট্রলার

  • আপডেট সময়ঃ বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৩
  • ৮৬ জন দেখেছেন

বঙ্গোপসাগরে আবারো বৈরী আবহাওয়ার কবলে জেলেরা সুন্দরবনসহ উপকূলে নিরাপদ আশ্রয়ে শত শত ফিশিং ট্রলার

মোঃ কামরুল ইসলাম (টিটু),
বাগেরহাট জেলা প্রতিনিধি:-

গত কয়েক দিনের বৈরী আবহাওয়ার কারনে বঙ্গোপসাগরে ঝড়ের কবলে পড়ে শত শত ফিসিং ট্রলার নিরাপদ আশ্রয় নিয়েছে। তিন দিন আগে তারা সাগরে মাছ ধরতে যায়। উত্তাল সাগরে জাল ফেলতে না পেরে শত শত ফিশিং ট্রলার সুন্দরবনসহ উপকূলের বিভিন্ন স্থানে আশ্রয় নিয়েছে। এ বছর কয়েকবার নি¤œচাপ ও বৈরি আবহাওয়া থাকায় সাগরে মাছ ধরতে না পেরে খালি ফিশিং ট্রলার ফিরে আসায় জেলে মহাজনরা লোকসানের মুখে দিশেহারা হয়ে পড়ছেন।
শরণখোলা ফিশিং ট্রলার মালিক সমিতির সভাপতি আবুল হোসেন বলেন, গত রবিবার (১৭ সেপ্টেম্বর) থেকে বৈরি আবহাওয়ার কারনে সাগর উত্তাল হওয়ায় দমকা বাতাস বইতে থাকে আর এতে শত শত ফিসিং ট্রলার নিরাপদে আশ্রয়ের জন্য সাগরে টিকতে না পেরে সুন্দরবনের কচিখালী, কটকা, সুপতি, ভেদাখালী, দুবলার মেহের আলী, আলোরকোল খালসহ উপকূলের চরদোয়ানী, পাথরঘাটা, মহিপুর, খেপুপাড়া, নিদ্রাসখিনাসহ উপকূলের বিভিন্ন স্থানে নিরাপদ আশ্রয় নিয়ে আছে। সাগরে মাছ ধরতে ফিশিংবোট পাঠাতে একেকটি বোটের পিছনে কমপক্ষে তিন চার লাখ টাকা ব্যয় হয়। দশদিনের ব্যবধানে সাগরের আবহাওয়া দুই দফা খারাপ হওয়ায় জেলেরা মাছ ধরতে পারেনি ফলে বিপুল পরিমাণ লোকসানের মুখে জেলে মহাজনদের পথে বসার উপক্রম হয়েছে বলে আবুল হোসেন সহ অনেক ট্রলার মাঝি ও মালিকরা জানিয়েছেন।
পূর্ব সুন্দরবনের ভেদাখালী খালে আশ্রয় নেওয়া বাগেরহাটের বগা এলাকার ফিশিংবোট “এফবি সালমা” এর মাঝি দুলাল বেপারী মঙ্গলবার দুপুরে মোবাইল ফোনে বলেন, রবিবার সন্ধ্যা থেকে সাগর উত্তাল হয়ে পড়ে এবং প্রবল ঢেউ ও ঝড়ো হাওয়ায় সাগরে টিকতে না পেরে বেশ কিছু ফিশিংবোট ভেদাখালী খালসহ আশে পাশের খালে নিরাপদ আশ্রয় নিয়ে আছে।
শরণখোলা রেঞ্জ কর্মকর্তা মাহাবুব হাসান ও স্টেশন কর্মকর্তা নজরুল ইসলাম জানান, বৈরি আবহাওয়ার কারনে সাগর উত্তাল থাকায় সুন্দরবনের বিভিন্ন নদী ও খালে জেলেরা ফিসিং ট্রলার সহ আশ্রয় নিয়েছে বলে স্টেশন ও ফাঁড়ি থেকে এসব তথ্য জানা গেছে। এছাড়া নিরাপদ আশ্রয়ে জেলেরা যাহাতে নিরাপদে থাকতে পারে সেজন্য বনরক্ষীদের সহযোগীতা করার নির্দেশ দেয়া হয়েছে।

শেয়ার করুন

আরো দেখুন......