1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
খুলনা বটিয়াঘাটা উপজেলা পরিষদ নির্বাচন জমে উঠেছে,চেয়ারম্যান পদে লড়াই হবে রাহুল,শিমু,মিলন ও নিতাই মধ্যে। বদলগাছী উপজেলার মিঠাপুর ইউনিয়নের ২৪ ও ২৫ অর্থ বছরের প্রায় সাড়ে ৪ কুঠি টাকার উন্মুক্ত বাজেট ঘোষণা করেন চেয়ারম্যান । ঝিনাইগাতীতে আদিবাসী শিশু ধর্ষণের দায়ে গ্রেপ্তার-১ মহাসড়কে অপরিকল্পিত ব্রিজ ভোগান্তির শেষ নেই লক্ষ্য লক্ষ্য মানুষের সাংবাদিক পরিচয়ে চাঁদা দাবি ও চাঁদা আদায়সহ নগ্ন ভিডিও ধারণের ঘটনায় ভুয়া সাংবাদিকসহ গ্রেফতার-০৩ চট্টগ্রামে ঘূর্ণিঝড় ‘রেমাল’মোকাবেলায় বিভিন্ন কর্মসূচির তৎপরতায় মেট্রোপলিটন পুলিশ বাবাকে পিটিয়ে পঙ্গু করার অভিযোগ উঠেছে ছেলে এবং পুত্র বধুর বিরুদ্ধে গভীর নলকূপের ট্রান্সফরমার চুরি করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে অজ্ঞাত এক যুবকের মৃত্যু হয়েছে। র‌্যাব-৭,চট্রগ্রাম’র অভিযানে যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফজলুল করিম হত্যা মামলার প্রধান আসামি ছাত্রলীগের যুগ্ন সাধারণ সম্পাদক মোঃ শাকিল হোসেন গ্রেফতার।  ঘূর্ণিঝড় রেমালে বন্দরের সব কার্যক্রম বন্ধ ঘোষণা অ্যালার্ট-৪ জারি

সবুজ আন্দোলন-এর নারী পরিষদ গ‌ঠিত!

  • আপডেট সময়ঃ মঙ্গলবার, ২৯ আগস্ট, ২০২৩
  • ৮৩ জন দেখেছেন

এ‌জি লাভলু: জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব সর্বত্র। বঙ্গোপসাগরের কোল ঘেঁষে বাংলাদেশ নামক ব—দ্বীপ রয়েছে সব থেকে বেশি ঝুঁকিতে। বিশেষ করে দেশের নিম্ন অঞ্চল গুলো পরিবেশ বিপর্যয়ের ভয়াবহতায় প্রতিবছর কবলিত হচ্ছে। অতিবৃষ্টি অনাবৃষ্টি উপকূলীয় অঞ্চলের নারী ও শিশুদের স্বাস্থ্য ঝুঁকি বাড়িয়ে তুলছে। বর্তমান সরকার উপকূলীয় অঞ্চলের নারীদের জীবনমান উন্নয়নে সুনির্দিষ্ট পরিকল্পনা বাস্তবায়নের ক্ষেত্রে খুব বেশি কার্যকর পদক্ষেপ নিতে পারছে না। সুনির্দিষ্ট পরিকল্পনার অভাবে উপকূলীয় অঞ্চলের নারীদের সবচেয়ে বেশি মাশুল দিতে হচ্ছে। এক্ষেত্রে পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলন নিয়মিত কাজ করলেও নারী ও শিশুদের জন্য প্রান্তিক পর্যায়ে কাজ করতে সহযোগী সংগঠন হিসেবে নারী পরিষদে গতকাল ২৬ আগষ্ট শনিবার ৫১ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটি ঘোষণা করেন সবুজ আন্দোলনের প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার এবং মহাসচিব মহসিন সিকদার পাভেল। সবুজ আন্দোলন পরিচালনা পরিষদের অর্থ পরিচালক ও বিশিষ্ট ব্যবসায়ী নিলুফার ইয়াসমিন রুপাকে সভাপতি এবং সাহিন আরা সুলতানাকে সাধারণ সম্পাদক করে উক্ত কমিটি ঘোষণা করা হয়।

নবগঠিত কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক উপকূলীয় অঞ্চলের নারীদের জীবনমান উন্নয়নে কাজ করার অভিমত ব্যক্ত করেন। উপকূলীয় অঞ্চল সহ সারা দেশে পরিবেশ বিপর্যয় রোধে নারীদের মাঝে জনসচেতনতা তৈরিতে জেলা ও উপজেলা পর্যায়ে সব আছে সেমিনার আয়োজনের পাশাপাশি বৃক্ষরোপণ কর্মসূচি আয়োজনের জন্য কাজ করবেন বলে জানান।

নবগঠিত কমিটির অন্যান্যরা হলেন, সহ—সভাপতি ডা. সাকিরা নোভা (ঢাকা), দিনা আমিন (নারায়ণগঞ্জ), সেলিনা চৌধুরী (ঢাকা), শিলা মহসিন (ঢাকা), অধ্যাপক আক্তার বানু আলপনা (রাজশাহী), রোকসানা আইভি (বরিশাল), নাসরিন রহমান ফাতেমা (ময়মনসিংহ), কবি সৈয়দা হাবিবা মুস্তারিন (ঢাকা)।

যুগ্ম সাধারণ সম্পাদক সাবিহা জামান শাপলা (ময়মনসিং বিভাগ), রিতু আক্তার (রংপুর বিভাগ), কাজী ফাবিয়া আক্তার ক্ষমা (ঢাকা বিভাগ), এ্যাড. আছিয়া মাহজাবিন খান নিশু (কুমিল্লা), নয়ন সেলিনা (কক্সবাজার)।

সাংগঠনিক সম্পাদক অ্যাড. সৈয়দা ফারহান আক্তার ডিউ (ঢাকা মহানগর), তাসলিমা আক্তার শিমুল (বরিশাল বিভাগ), আঞ্জুমান আরা সাম্য (ঢাকা বিভাগ), মোছা: রাহেলা আক্তার (সিলেট বিভাগ), চন্দনা আহমেদ (রংপুর বিভাগ)।

সহ—সাংগঠনিক সম্পাদক এডভোকেট কাজী রুনা লায়লা (নরসিংদী), মমতাজ বেগম (ময়মনসিংহ), আলেয়া আক্তার হীরা (ঢাকা)।

অর্থ সম্পাদক মিতু রায় (সিলেট), সহ—অর্থ সম্পাদক সালমা আক্তার শান্তা (ঢাকা), হেলেনা জান্নাত মিলি (ঢাকা)।

দপ্তর সম্পাদক রিয়া আক্তার (ঢাকা), সহ—দপ্তর সম্পাদক ফারজানা আফর (ঢাকা)।

প্রচার সম্পাদক শামীমা রহমান (ঢাকা), সহ—প্রচার সম্পাদক শারমিন সুলতানা (রাজশাহী), মাসুমা আক্তার বৃষ্টি (সুনামগঞ্জ)।

আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট রাবেয়া খাতুন সুমি (ঢাকা)।

শিক্ষা ও প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক প্রভাষক তাহের আলী রুমা (পটুয়াখালী), সহ—শিক্ষা ও প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক শারমিন আক্তার জুই (রাজশাহী), নাসরিন আক্তার আইরিন (ঢাকা)।

আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক কবি হাফছা নূর (ইংল্যান্ড), সহ—আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মোছাঃ সাবিহা আনসারী (রংপুর)।

স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ইসমত আরা পারভীন (ঢাকা), সহ—স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. শামিমা সোমা (ঢাকা)।

তথ্য ও গবেষণা সম্পাদক ফারহানা হক নীলা (ঢাকা), সহ—তথ্য ও গবেষণা সম্পাদক চৈতী দাস (পটুয়াখালী)।

ক্রীড়া বিষয়ক সম্পাদক মাকসুদা (রাজশাহী), সহ—ক্রীড়া বিষয়ক সম্পাদক মিতা ভূঁইয়া (মৌলভীবাজার)।

বনায়ন বিষয়ক সম্পাদক কবি রোকসানা মহুয়া (ঢাকা), সহ—বনায়ন বিষয়ক সম্পাদক সুমি আক্তার (মাদারীপুর)।

সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক সংগীতশিল্পী রোজিনা আক্তার (ঢাকা), সহ—সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক কবি সুলেখা আক্তার (ঢাকা), কবি সেলিনা সাথী (নীলফামারী)।

নির্বাহী সদস্য আকতারী বেগম মিনা (ঢাকা), কামরুন নাহার নিলু (সীতাকুণ্ড), মিস কাকলি (বরিশাল)।

শেয়ার করুন

আরো দেখুন......