1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
র‌্যাব-৭,চট্রগ্রাম’র অভিযানে আলোচিত ও চাঞ্চল্যকর গণধর্ষণ মামলায় “যাবজ্জীবন সাজাপ্রাপ্ত” আসামি মোঃ সুমন গ্রেফতার।  বাঘায় মোটরসাইকেল আরোহী নিহত এক ,গুরুতর আহত দুই। আমতলীতে হিরন হত্যা মামলার প্রধান আসামি নয়ন মৃধা গ্রেপ্তার  সাজেকে কাচালং নদীতে ফুল ভাসানোর মধ্য দিয়ে বিঝু উৎসবের সুচনা পুলিশি তৎপরতা ও আন্তরিক ভূমিকায় মানসিক ভারসাম্যহীন (পাগল) মহিলার বাচ্চা প্রসবে সহযোগিতা । ভোটারদের টাকা দিতে বাঁধা দেওয়ায় ছুরিকাঘাতে চেয়ারম্যান সমর্থককে হত্যা। শেরপুর পুলিশ লাইন্সে পবিত্র ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত শিকড় ঝিনাইগাতীর উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প, ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালেন সেবক, কামরুজ্জামান (বাবলু কেন্দ্রীয় কৃষি ও সমবায় বিষয়ক উপ-কমিটির (সদস্য) জামালপুরের সানন্দবাড়ীতে অসকস বাংলাদেশের পক্ষ থেকে ঈদ সামগ্রী উপহার হতদরিদ্রদের

আর চুপ থাকা নয়–(দ্বিতীয় পর্ব)

  • আপডেট সময়ঃ মঙ্গলবার, ৩০ মে, ২০২৩
  • ৩৭ জন দেখেছেন

আর চুপ থাকা নয়–(দ্বিতীয় পর্ব)

 

এইচ এম সিরাজ, বিশিষ্ট নজরুল ভাবুক  ও সাংবাদিক :- আমার নামে মিথ্যা ও কাল্পনিক অভিযোগে মামলা করে বাদি তার এজাহারে বলেছে ‘সে একজন সাংবাদিক নামধারী চাঁদাবাজ।’ না, আমি এতে অবাক হইনি। কারণ, ওরা সবকিছু করতে ও বলতে পারে।

 

তার পূর্বপূরুষরা বিরাট ‘সুখ্যাতির’ কাজ করেছিলো বৃটিশ আমলের শেষদিকে ১৯২৭-২৮ সালে। তা নিয়ে “সুধারানী অপহরণ” শীর্ষক সায়ের বা পুথিকাব্য লেখা হয় এবং এলাকাবাসীর মুখে মুখে চাউর হয় দুর্দান্ত মুখরোচক সেই কাহিনী। এলাকায় এখনো বেঁচেথাকা প্রবীণ মানুষদের কারো কারো মনে আছে “চাঞ্চল্যকর সুধারানী অপহরণ মামলার” ইতিবৃত্ত– বিশেষ করে শেষ দৃশ্যপটের কথা। কারণ, সে তো এক সাংঘাতিক বর্বর ও অমানবিক ঘটনা। অন্যদিকে সেই নৃশংসতার নিরিখে দক্ষিণ-নড়াইলের ঐতিহ্যবাহী বিছালী ইউনিয়নের একটি জোতদার পরিবারের রূপনাম রাতারাতি পাল্টে গিয়ে ‘বড়বাড়ি’ অভিধা পায়! তাদের সদ্য-নির্মিত দোতলা দালানের দৃষ্টি আকর্ষণী শীর্ষস্থানে *পরিবার প্রধানের হাতে ঘড়ি* দৃশ্য ইট-সুরকি সহযোগে  রীতিমতো খোদাই করে জনমহলে জারি করা হয়। এ কাহিনী সত্য, সত্য এবং শতভাগ সত্য।

 

পরবর্তী অধ্যায়ে থাকবে, সুধরানী অপহরণ ঘটনার প্রতিক্রিয়ায় এলাকায় হিন্দু-মুসলিম যুদ্ধের দামামা বেজেউঠা; এবং তৎকালীন নড়াইল মহাকুমা প্রশাসকের প্রখর বুদ্ধিদীপ্ত পদক্ষেপের দরুন সেই  হিন্দু-মুসলিম ‘রায়ট’ থেমে যাওয়ার বিবরণ। অবশ্য, যদি আমি সে পর্যন্ত বেঁচে থাকি!

শেয়ার করুন

আরো দেখুন......