1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
নোয়াখালী জেলার সুধারাম থানার চাঞ্চল্যকর হত্যা মামলার এজাহারনামীয় পলাতক আসামি মোঃ রায়হান’কে চট্টগ্রামের পটিয়া থেকে গ্রেফতার করেছে র‌্যাব-৭ ও র‌্যাব-১১। সীতাকুণ্ডে মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ যানজট সৈনিক কল্যাণ সংস্থা Uno নিকট খেজুরের বীজ প্রদান বাংলাদেশ গ্রাম ডাক্তার কল্যাণ সমিতি চট্টগ্রাম জেলা শাখা কমিটির অভিষেক অনুষ্ঠান ও মাস ব‍্যাপি সাংগঠনিক কর্মসূচি 2024 সম্পন্ন। বরগুনার তালতলীতে অবৈধ চোলাই মদসহ আটক ১ জন। “শিক্ষায় কিন্ডারগার্টেন শিক্ষকদের আন্তরিকতা প্রশংসনীয়”– “শিক্ষায় কিন্ডারগার্টেন শিক্ষকদের আন্তরিকতা প্রশংসনীয়” শেরপুরের ঝিনাইগাতী তিনজন হোটেল মালিককে ৬ হাজার টাকা জরিমানা ২ কেজি গাঁজা সহ এক মাদক ব্যবসায়ী বরগুনা ডিবি পুলিশের হাতে আটক।

শৈল্পিক যাত্রায় আলিঙ্গন

  • আপডেট সময়ঃ সোমবার, ২৯ মে, ২০২৩
  • ৭৮ জন দেখেছেন

হেলাল উদ্দিন :- চারুকলার ছাত্র হিসেবে বেশিরভাগ সময় কাটতো রং তুলি গান, বাজনা, আড্ডা আর মুখ অভিনয় নিয়ে। সবুজে ঘেরা চট্টগ্রামে বেড়ে ওঠেন শিল্পী বাবলু দাশ । তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চারুকলা ইনস্টিটিউট থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। তার একটা বিশেষ দুর্বলতা হল পথ শিশুরা। শিশু দের নিয়ে প্রশিক্ষক হিসেবে কাজ করে যাচ্ছেন বাংলাদেশ শিশু একাডেমি চট্টগ্রামে, সদা হাস্য উজ্জ্বল শিল্পী বাবলু দাশ শিশুদের খুব প্রিয় একজন শিক্ষক, অনেকগুলো চিত্র প্রদর্শনী সহ কাজ করেছেন মঞ্চে অনেক গুণী শিল্পীর সাথে।

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চারুকলা ইনস্টিটিউটে অধ্যায়নরত অবস্থায় জড়িত হন প্যান্টোমাইম মুভমেন্ট দলের সাথে, কর্মজীবনে তিনি একটি সুনামধন্য প্রতিষ্ঠানের আর্ট ডিরেক্টর হিসেবে নিয়োজিত আছেন। ভার পাশাপাশি কাজ করছেন প্রকৃতি থেকে পাওয়া বিভিন্ন উপাদান নিয়ে তৈরি করেছেন অনেক শিল্পকর্ম। চায়ের কাপে আড্ডাবাজি করতে করতে চায়ের লিকার, কপি লিকার, গারো কফি, কফি পুড়িয়ে এবং আলতার রং দিয়ে তৈরি করতেন বিভিন্ন শিল্পকর্ম। তার কাজের বিষয়বস্তু ছিল প্রকৃতি থেকে পাওয়া ফুল লতা পাতা,বিভিন্ন বিষয় কে গিরে, ভাস্কর্য করেছেন বেশ কয়েকটা, শিল্পী আহমেদ নেওয়ার সাথে অনেক কমার্শিয়াল কাজের রেকর্ড তার আছে।

 

২০১০ সালে বন্ধু লিটু কর্মকারের অনুরোধে বন্ধু সদস্যে সম্মাননা গ্রহণ করেন। পরিচিত হন প্রখ্যাত মুকাভিনয় শিল্পী মাইম হাসান এর সাথে। দুজন এর মধ্য বন্ধু গড়ে উঠে। সেই থেকে যাত্রা শুরু করেন প্যান্টোমাইম মুভমেন্ট সাথে মুকাভিনয়ে। মূলত দলটির প্রধান স্বত্বাধিকারী হলেন বিখ্যাত মূকাভিনয় শিল্পী রিজোয়ান রাজন। রবি ঠাকুরের বীরপুরুষ কবিতাটি অবলম্বনে শিল্পী রিজোয়ান রাজন নির্দেশনায় প্রথম অংশগ্রহণ করেন মুকাভিনযে। এরমধ্যে হঠাৎ ব্যস্ত হয়ে পড়েন বিভিন্ন প্রদর্শনীতে পরীক্ষায় অংশগ্রহণ করা নিয়ে। এরপর সেলিম আলদিনের প্রাচ্য নাটকের মহড়ার মধ্য দিয়ে শুরু হয় আবার নাটকের প্রবেশ। প্রাচ্য নাটকে মাতুব্বরের চরিত্রে দুর্দান্ত অভিনয় করেন শিল্পী বাবলু দাশ। মুর্খাভিনয় নিয়ে তিনি ভারত বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশে ভ্রমণ করেন। অংশগ্রহণ করেন অনেক ফেস্টিভেলে মাইন ডিরেক্টরের মিট ২০১৯, ২০২২, ২০২১। গঙ্গা যমুনা সরস্বতী উৎসব ২০১৯ ইন্ডিয়া মাই ফেস্টিভেল ২০১৭, ২০১৯। ১তম ন্যাশনাল মাইম ফেস্টিভেলে ২০১৭, ব্যাংকক ফেস্টিভেল. এছাড়াও এছাড়াও চিটাগাং ওপেন আর্ট বিনাল, স্কারচার নেটওয়ার্ক। এছাড়া বেশি বিদেশে অনেক মূকাভিনয় এর উৎসবের ও প্রদর্শনতে তিনি অংশগ্রহণ করেন। বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্র বাংলাদেশের মূকাভিনয় রীভি নির্মাণ, চর্চা, গবেষণা এবং শিল্পটিকে প্রান্তিক পর্যায়ে পৌঁছে দেওয়ার লক্ষ্যে নানা উদ্যোগ নিয়েছে এবং তা বাস্তবায়নে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় দেশব্যাপী বিভাগ/জেলায় বাঙলা মূকাভিনয় উৎসবের আয়োজন করেছে।

 

আগামী ২৯ ও ৩০ মে, ২০২৩ চট্টগ্রাম শিল্পকলা একাডেমি মিলনায়তনে দু’দিন ব্যাপী “মূক ভাষায় বাঙলার সংস্কৃতি” শিরোনামে এই উৎসবে শিল্পী বাবলু দাশের অংশগ্রহণে থাকবে “পিক পকেট”। এখানে পকেট মারের চরিত্রে থাকবেন শিল্পী বাবলু দাশ অন্ধের চরিত্রে অভিনয় করবেন শিল্পী দেওয়ান মামুন। উদ্বোধন ও সমাপন আযোজনে সভাপতিত্ব করবেন সুদূর আমেরিকা থেকে স্কাইপে যুক্ত হয়ে মাইম আইকন কাজী মশহুরুল হুদা এবং স্বাগত বক্তব্য প্রদান করবেন গবেষণা কেন্দ্রের পরিচালক রিজোয়ান রাজন। শুভেচ্ছা বক্তব্য প্রদান করবেন গবেষণা কেন্দ্রের চট্টগ্রাম বিভাগের সমন্বয়কারী সোলেমান মেহেদি। বিনয়বাঁশী শিল্পী গোষ্ঠীর ঢোল বাদন পরিবেশনার মাধ্যমে উৎসবের সূচনা হবে। দুইদিনের এই আযোজনে মূকাভিনয় পরিবেশন করবেন প্যান্টোমাইম মুভমেন্ট- চট্টগ্রাম মেহেদি- চট্টগ্রাম, থিয়েটার সার্কেল মাইম ট্রুপ- মুন্সিগঞ্জ, মনন মাইম থিয়েটার- ঢাকা,মিরর মাইম থিয়েটার- ঢাকা দ্য মামার্স- ঢাকা উৎসবে সহযোগিতা করছে সাম্পান থিয়েটার। উৎসবে সবাইকে আমন্ত্রণ রইল।

শেয়ার করুন

আরো দেখুন......