1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
র‌্যাব-৭,চট্রগ্রাম’র অভিযানে আলোচিত ও চাঞ্চল্যকর গণধর্ষণ মামলায় “যাবজ্জীবন সাজাপ্রাপ্ত” আসামি মোঃ সুমন গ্রেফতার।  বাঘায় মোটরসাইকেল আরোহী নিহত এক ,গুরুতর আহত দুই। আমতলীতে হিরন হত্যা মামলার প্রধান আসামি নয়ন মৃধা গ্রেপ্তার  সাজেকে কাচালং নদীতে ফুল ভাসানোর মধ্য দিয়ে বিঝু উৎসবের সুচনা পুলিশি তৎপরতা ও আন্তরিক ভূমিকায় মানসিক ভারসাম্যহীন (পাগল) মহিলার বাচ্চা প্রসবে সহযোগিতা । ভোটারদের টাকা দিতে বাঁধা দেওয়ায় ছুরিকাঘাতে চেয়ারম্যান সমর্থককে হত্যা। শেরপুর পুলিশ লাইন্সে পবিত্র ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত শিকড় ঝিনাইগাতীর উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প, ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালেন সেবক, কামরুজ্জামান (বাবলু কেন্দ্রীয় কৃষি ও সমবায় বিষয়ক উপ-কমিটির (সদস্য) জামালপুরের সানন্দবাড়ীতে অসকস বাংলাদেশের পক্ষ থেকে ঈদ সামগ্রী উপহার হতদরিদ্রদের

বর্ডার গার্ড বাংলাদেশে (বিজিবি)এর ৯৯ তম রিক্রুট ব্যাচের প্রশিক্ষন সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত

  • আপডেট সময়ঃ রবিবার, ৭ মে, ২০২৩
  • ৪৮ জন দেখেছেন

মো: আসাদ মিয়া, বিশেষ প্রতিনিধি:- আজ (০৭ মে ২০২৩) চট্টগ্রাম সাতকানিয়া বায়তুল ইজ্জতে  অবস্থিত বর্ডার গার্ড বাংলাদেশে (বিজিবি) এর ঐতিহ্যবাহী প্রশিক্ষণ বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার এন্ড কলেজ(বিজিটিসিএন্ডসি) এর বীর উত্তরের  মুজিবুর রহমান প্যারেডগ্রাউন্ডে বর্ডার গার্ড বাংলাদেশে (বিজিবি)এর ৯৯ তম রিক্রুট ব্যাচের  প্রশিক্ষন সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে, নবীন সৈনিকদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন,গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয়া স্বরাষ্ট্রমন্ত্রী জনাব  আসাদুজ্জামান খান এম পি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে  উপস্থিত ছিলেন, বিজবি মহাপরিচালক, মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান,বিএএম,এনডিসি,পিএসসি,এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগীয় সচিব মোঃ মোস্তাফিজুর রহমান, বিপিএএ,জনাব বীর বাহাদুর উশৈসিং এমপি, মাননীয় মন্ত্রী,পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণলয়,গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।

এসময় আরো উপস্থিত ছিলেন, বিজিবি’র উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, চট্টগ্রাম  ও কক্সবাজার অঞ্চলের সেনাবাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ,স্থানীয় বেসামরিক প্রশাসন ও পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ,জনপ্রতিনিধি, গন্যমান্য ব্যক্তিবর্গ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক বৃন্দ উপস্থিত ছিলেন।

সকাল ১১ঘটিকায় মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে সহস্র সালাম প্রদানের মধ্য দিয়ে নবীন সৈনিকদের শপথ গ্রহণ ও প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ আনুষ্ঠানিক ভাবে শুরু হয়। প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অভিবাদন গ্রহণ শেষে মাননীয় স্বরাষ্ট্র মন্ত্রী নবীন সৈনিকদের উদ্দেশ্য বিভিন্ন দিকনির্দেশনা মূলক ভাষন প্রদান করেন।ভাষনে শুরুতে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধা ভরে স্মরণ করেন,একই সাথে তিনি মহান মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী বিজিবি’র ২ জন বীরশ্রেষ্ঠ,৮ জন বীরউত্তম, ৩২ জন বীরবিক্রম এবং ৭৭ জন বীরপ্রতীক খেতাবে ভূষিত বীর সহ ৮১৭ জন অকুতোভয় বীর শহীদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

মাননীয় স্বরাষ্ট্র মন্ত্রী বলেন,কিংবদন্তি  মহানায়ক বঙ্গবন্ধুর হাতে গড়া এই বাহিনী তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী দিকনির্দেশনায় আজ একটি সুসংগঠিত, চৌকস,সুশৃঙ্খল ও পেশাদার  বাহিনীতে পরিনত হয়েছে। বিজিবি ‘সীমান্তের অতন্দ্র প্রহরী ‘ হিসেবে  বাংলাদেশের ৪,৪২৭ কিলোমিটার দীর্ঘ সীমান্ত সুরক্ষা, সীমান্ত ভূমি ও সম্পদের  নিরাপত্তা বিধানের পাশাপাশি সীমান্তে চোরাচালান ও মাদক পাচাররোধ,নারী ও শিশু পাচার সহ যেকোন আন্ত:সীমান্ত অপরাধ দমন, বেসামরিক প্রশাসনকে সহায়তা এবং  দুর্যোগ মোকাবেলায় অত্যন্ত দক্ষতা ও পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করে সকলের আস্থা অর্জনে সক্ষম হয়েছে।

তিনি আরো বলেন, বর্তমান সরকার ক্ষমতা আসার পর থেকে বিজিবিকে একটি অত্যাধুনিক ও আন্তর্জাতিক মানসম্পন্ন সীমান্তরক্ষী বাহিনী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বিজিবি’র সাংগঠনিক কাঠামোতে ব্যাপক পরিবর্তন এনে বিজিবিকে একটি ত্রিমাত্রিক বাহিনীতে উন্নত করা হয়েছে। বিজিবি এখন জল, স্থল ও আকাশপথে দক্ষতার সাথে দায়িত্ব পালনে সক্ষম। স্মার্ট বর্ডার ম্যানেজমেন্ট এর অংশ হিসেবে  অত্যাধুনিক সার্ভেইলেন্স ইকুইপমেন্ট স্থাপন,অত্যাধুনিক যুগোপযোগী ও কার্যকর এন্টি ট্যাংক গাইডেড উইপন্স,এটিভি,এপিসি,রায়ট কন্ট্রোল ভেহিক্যাল এবং এয়ার বোটসহ দ্রুতগামী জলযান সংযোজন করা হয়েছে।

এছারা ও বিজিবি’র প্রশিক্ষণ কর্মকাণ্ডের কলেবর বৃদ্ধির বিষয়টি বিবেচনায় নিয়ে বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার এন্ড কলেজ (বিজিটিসিএন্ডসি),বায়তুল ইজ্জত, সাতকানিয়ার পাশাপাশি চুয়াডাঙ্গায় আরও একটি আধুনিক প্রশিক্ষণ সুবিধা সম্বলিত ট্রেনিং সেন্টার নির্মাণ কার্যক্রম চলমান রয়েছে।

নবীন সৈনিকদের উদ্দেশ্যে মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন,”শৃঙ্খলা হচ্ছে সৈনিকের মূল পরিচিতি। আদেশ ও কর্তব্য পালনে যে কখনো পিছপা হয় না সে-ই প্রকৃত সৈনিক। সততা,বুদ্ধিমত্তা,নির্ভরযোগ্যতা,অনুগত্য, তেজ ও উদ্দীপনা একটি বাহিনীর শৃঙ্খলা ও পেশাগত দক্ষতার মাপকাঠি। “নবীন সৈনিকরা এসব গুনাবলির প্রতিফলন ঘটিয়ে  বাহিনী  ঐতিহ্যকে সমুন্নত রাখবে বলে তিনি  আশাবাদ ব্যক্ত করেন। তিনি বিজিবি’র চারটি মূলনীতি -‘মনোবল,ভ্রাতৃত্ববোধ,শৃঙ্খলা ও দক্ষতা ‘-এ উদ্বুদ্ধ ও অনুপ্রাণিত হয়ে বিজিবি ‘র উপর অর্পি যেকোন দায়িত্ব সুশৃঙ্খল ও সুচারুরুপে পালন করে দেশের  সার্বভৌমত্ব ও অখন্ডতা রক্ষায় সুমহান দায়িত্ব  পালনের আহবান জানান।

৯৯তম রিক্রুট ব্যাচের মৌলিক প্রশিক্ষণ গত২০ নভেম্বর ২০২২ তারিখে  বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার এন্ড কলেজ বিজিটিসিএন্ডসি)-তে শুরু হয়।প্রশিক্ষণ ভেন্যুতে সর্বমোট ৫৩৯ জন রিক্রুটের মধ্যে ৫০২জন পুরুষ এবং ৩৭জন নারী রিক্রুট মৌলিক প্রশিক্ষণ সম্পন্ন করেছে। দীর্ঘ ২৪ সপ্তাহের অত্যন্ত কঠোর ও কষ্ট সাধ্য এ প্রশিক্ষণ সফলভাবে শেষ করে আজ আনুষ্ঠানিক শপথ গ্রহণ ও সমাপনী কুচকাওয়াজের মাধ্যমে  তাদের সৈনিক জীবনের শুভ সূচনা হলো।

মাননীয় স্বরাষ্ট্র মন্ত্রী, এমপি প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠান শেষে ৯৯তম রিক্রুট ব্যাচের সেরা চৌকস রিক্রুট হিসেবে ১ম স্থান অধিকারী বক্ষ নম্বর -৪৬৬ রিক্রুট (জিডি) মোঃসুহেল মিয়া এবং অন্যান্য বিষয়ে সেরা সৈনিকদের হাতে ক্রেস্ট তুলে দেন। এরপর নবীন সৈনিকদের চৌকসদল কর্তৃক মাননীয় স্বরাষ্ট্র মন্ত্রীকে আবারও সশস্ত্র সালাম প্রদানের  মাধ্যমে কুচকাওয়াজ অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

পরিশেষে বিজিবি’র প্রশিক্ষিত সদস্যদের অংশগ্রহনে আকর্ষণীয়  ট্রিক ড্রিল এবং বিজিবি’র সুসজ্জীত বাদকদল কর্তৃক মনোঞ্জ ব্যান্ড ডিসপ্লে প্রদর্শন করা হয়।

শেয়ার করুন

আরো দেখুন......