1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে ভিকটিকে উদ্ধার ও এজাহার নামীয় প্রধান আসামি মোঃ মোস্তাফা কামালসহ আটক-০২ আমতলীতে যত্রতত্র গড়ে ওঠা ৪৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ। বদলগাছীতে ফায়ার সার্ভিস আসার পূর্বেই আগুন নিভাল গ্রামবাসী। সিডিএ’র নতুন চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ টেপির বাড়ি উচ্চ বিদ্যালয়ের নব গঠিত পরিচালনা  কমিটি গঠন।  চট্রগ্রাম,রিয়াজ উদ্দিন বাজার এর বিপরিতে, রাইফেল ক্লাব এলাকায় চার্জার ফ্যানের মূল্য বেশি,ফুলকলির মেয়াদ উত্তীর্ণ পণ্য থাকায় জরিমানা। বাঘায় কবি সাহিত্যিক পরিষদের ঈদ পুনর্মিলনী ও বাংলা নববর্ষ ১৪৩১ উদযাপন । কালাইয়ে আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত স্থানীয় এমপি তার বন্ধু প্রার্থীর পক্ষ নেয়ায় নির্বাচন প্রভাবিত আশংকায় প্রার্থীতা প্রত্যাহার করলেন।   বটিয়াঘাটায় নারিকেল ফলনের মতবিনিময় সভা অনুষ্ঠিত

বাঘাইছড়িও সাজেকে ৪ সংগঠনের যৌথ কাউন্সিল অনুষ্ঠিত

  • আপডেট সময়ঃ শুক্রবার, ৫ মে, ২০২৩
  • ৪৩ জন দেখেছেন

রুপম চাকমা বাঘাইছড়ি উপজেলা প্রতিনিধি: ৫ মে ২০২৩ “সাজেক-দীঘিনালায় পাহাড়িদের ঘর-বাড়ি নির্মাণের ওপর সেনা নিষেধাজ্ঞা তুলে নাও” এই শ্লোগানে এবং ‘পার্বত্য চট্টগ্রামে ভূমি, নারীর সম্ভ্রম ও প্রাকৃতিক সম্পদ রক্ষার্থে এবং পাহাড়িদের বিভেদ সৃষ্টি করে জাতিগত নিপীড়নের রাষ্ট্রীয় ষড়যন্ত্র রুখে দিতে ছাত্র-যুব-নারী সমাজ ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন জোরদার করুন’ এই আহ্বানে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন’র বাঘাইছড়ি উপজেলা শাখা এবং গণতান্ত্রিক যুব ফোরাম, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ সাজেক থানা শাখার কাউন্সিল যৌথভাবে অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৪ মে ২০২৩) সকাল ৮টায় বাঘাইছড়িতে প্রতিরোধ সাংস্কৃতিক স্কোয়াড টীমের প্রতিবাদি গানের পরিবেশনার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে কাউন্সিল অধিবেশন শুরু হয়।

 

আনুষ্ঠানিক উদ্বোধনের পর লংগুদু গণহত্যাসহ আরো বিশেষভাবে সাজেকে ভূমি রক্ষা আন্দোলনে শহীদ বুদ্ধপদি, লক্ষী বিজয় চাকমা এবং কল্পনা অপহরণের প্রতিবাদে ও উদ্ধারের দাবি জানাতে গিয়ে আত্মবলিদানকারী রুপন, সমর, সুকেশ, মনতোষ চাকমাকে স্মরণ করে অধিকার আদায়ের আন্দোলনে এই পর্যন্ত যারা শহীদ হয়েছেন তাদের স্মরণে দাঁড়িয়ে ১ মিনিটি নিরবতা পালন করা হয়।

 

কাউন্সিলে অধিবেশনে সভাপতিত্ব করেন পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের বাঘাইছড়ি উপজেলা শাখার সভাপতি অমিতা চাকমা।

 

পিসিপি’র বাঘাইছড়ি উপজেলা শাখার সভাপতি রিপন চাকমার সঞ্চালনায় এতে আরো বক্তব্য রাখেন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের কেন্দ্রীয় সদস্য সচিব চাকমা, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক পরিণীতা চাকমা, হিল ইউমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রিতা চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার সহ-সাধারণ সম্পাদক পিংকু চাকমা ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সহ সাধারণ সম্পাদক সমর চাকমা প্রমুখ। এতে স্বাগত বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের সাজেক থানা শাখার সভাপতি কালো বরণ চাকমা।

 

বক্তারা বলেন, রাষ্ট্রযন্ত্র ‘শান্তি-সম্প্রীতি-উন্নয়নের জিগির তুলে দীর্ঘ ৫০ বছরের অধিক সময় ধরে পার্বত্য চট্টগ্রামকে সেনা শাসনের কারাগারে বন্দি রেখেছে, এই কারাগার ভাঙতে পাহাড়ি জনগণের প্রতিবাদ-প্রতিরোধ আন্দোলন চলছে। রাষ্ট্র এবং তার বাহিনী  এই বন্দিশালায় পাহাড়িদের বন্দি করে একের পর এক মৌলিক ও মানবাধিকার চরমভাবে লঙ্ঘন করে যাচ্ছে। সাজেক ও দীঘিনালায় নিজের বাস্তভিটায় ঘর-বাড়ি, বিহারে অবকাঠামো নির্মাণে বাধা প্রদান করছে, উন্নয়ন-পর্যটন, উপজেলা করণের বদৌলতে সেটলার বসতি স্থাপন, সেনা ক্যাম্প স্থাপনের নামে পাহাড়ি উচ্ছেদের ষড়যন্ত্র করছে, প্রতিনিয়ত নারীর সম্ভম ভুলুণ্ঠিত হচ্ছে। ১৯৯৬ সালে নিজ বাড়ি থেকে পাহাড়ের অগ্নিকন্যা কল্পনা চাকমাকে লে. ফেরদৌস গং কর্তৃক অপহরণ করা হয়েছে। লংগুদুসহ পাহাড়ে ডজনের অধিক গণহত্যা সংঘটিত হয়েছে। বিনা বিচারে মানুষ হত্যা করা হচ্ছে। দেশের রাজধানী থেকে মাইকেল চাকমাকে গুম করা হয়েছে। এসব ঘটনায় রাষ্ট্রের আইন ও বিচার বিভাগ থেকে আমরা এখনো পর্যন্ত কোনো বিচার পাইনি।

বক্তারা আরো বলেন, শাসকচক্র যতই ষড়যন্ত্র করুক, নির্যাতন করুক পাহাড়ি জনগণ এতে কোনোভাবে ভীত নয়। যে কোনো গোপন ষড়যন্ত্র রুখে দিতে সাজেক, বাঘাইছড়িতে হাজারো বুদ্ধপদি, লক্ষী বিজয় পাহারা দিচ্ছে।

 

কাউন্সিল অধিবেশনের শেষ পর্যায়ে অজল চাকমাকে সভাপতি, সত্য প্রিয় চাকমাকে সাধারণ সম্পাদক, উজাং চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে ১৯ সদস্য বিশিষ্ট পাহাড়ি ছাত্র পরিষদের ৯ম বাঘাইছড়ি উপজেলা কমিটি; অনিতা চাকমাকে সভাপতি, নন্দা চাকমাকে সাধারণ সম্পাদক, সোনাবি চাকমাকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করে ১৯ সদস্য বিশিষ্ট হিল উইমেন্স ফেডারেশনের ৯ম বাঘাইছড়ি উপজেলা কমিটি; নিউটন চাকমাকে সভাপতি, শান্তি চাকমাকে সাধারণ সম্পাদক, শুক্র চাকমাকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করে ১৭ সদস্য বিশিষ্ট গণতান্ত্রিক যুব ফোরামের সাজেক থানা কমিটি এবং রুপালি চাকমাকে সভাপতি, মানসি চাকমাকে সাধারণ সম্পাদক, শিমুলী চাকমাকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করে ২১ সদস্য বিশিষ্টি পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের সাজেক থানা শাখার নতুন কমিটি ঘোষণা করা হয়।

 

পুরাতন কমিটিকে বিলুপ্তি এবং নতুন কমিটি ঘোষণা করেন পিসিপি রাঙামাটি জেলা সাধারণ সম্পাদক তুনুময় চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের রাঙামাটি জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক নিকি চাকমা, যুব ফোরামের খাগড়াছড়ি জেলা প্রতিনিধি জ্ঞান প্রসাদ চাকমা।

 

উপস্থিত সকলে ঘোষিত কমিটিগুলোকে সমর্থন ও স্বাগত জানান।

এরপর নব নির্বাচিত কমিটিকে শপথ বাক্য পাঠ করান পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সহ সাধারণ সম্পাদক সমর চাকমা, হিল উইমেন্স ফেডারশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রিতা চাকমা, যুব ফোরামের খাগড়াছড়ি জেলা প্রতিনিধি জ্ঞান প্রসাদ চাকমা ও পার্বত্

শেয়ার করুন

আরো দেখুন......