1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
নোয়াখালী জেলার সুধারাম থানার চাঞ্চল্যকর হত্যা মামলার এজাহারনামীয় পলাতক আসামি মোঃ রায়হান’কে চট্টগ্রামের পটিয়া থেকে গ্রেফতার করেছে র‌্যাব-৭ ও র‌্যাব-১১। সীতাকুণ্ডে মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ যানজট সৈনিক কল্যাণ সংস্থা Uno নিকট খেজুরের বীজ প্রদান বাংলাদেশ গ্রাম ডাক্তার কল্যাণ সমিতি চট্টগ্রাম জেলা শাখা কমিটির অভিষেক অনুষ্ঠান ও মাস ব‍্যাপি সাংগঠনিক কর্মসূচি 2024 সম্পন্ন। বরগুনার তালতলীতে অবৈধ চোলাই মদসহ আটক ১ জন। “শিক্ষায় কিন্ডারগার্টেন শিক্ষকদের আন্তরিকতা প্রশংসনীয়”– “শিক্ষায় কিন্ডারগার্টেন শিক্ষকদের আন্তরিকতা প্রশংসনীয়” শেরপুরের ঝিনাইগাতী তিনজন হোটেল মালিককে ৬ হাজার টাকা জরিমানা ২ কেজি গাঁজা সহ এক মাদক ব্যবসায়ী বরগুনা ডিবি পুলিশের হাতে আটক।

রাঙ্গামাটিতে বর্ণাঢ্য আয়োজনে মাসস’র সাংগ্রাই উৎসব উদযাপন

  • আপডেট সময়ঃ রবিবার, ১৬ এপ্রিল, ২০২৩
  • ৪৬ জন দেখেছেন

তুফান চাকমা, রাঙামাটি প্রতিনিধি:- পার্বত্য অঞ্চলে ক্ষুদ্র ক্ষুদ্র জাতিগোষ্ঠীর ঐতিহ্য সংরক্ষণ ও সাংস্কৃতি বিকাশে এগিয়ে আসুন এই স্লোগানে রাঙামাটির রাজস্থলী উপজেলার বাঙ্গালহালিয়াতে অনুষ্ঠিত হলো দিনব্যাপী মাসস এর সাংগ্রাই জল উৎসব।

 

রবিবার (১৬ এপ্রিল) সকালে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সহযোগিতায় মারমা সংস্কৃতি সংস্থার (মাসস) আয়োজিত সাংগ্রাই জল উৎসবে মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী মং বাজিয়ে বর্ষবরণের উদ্বোধন করেন অনুষ্টানের প্রধান অতিথি, খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাঙামাটি জেলা আওয়ামী লীগ সভাপতি দীপংকর তালুকদার, এমপি।

 

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ও মাসস এর সভাপতি অংসুইপ্রু চৌধুরী এর সভাপতিত্বে এসময় গেষ্ট অব অনার হিসাবে উপস্থিত ছিলেন ছিলেন, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সংরক্ষিত মহিলা সংসদ সদস্য বেগম ওয়াসাকা আয়শা খান।

 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙ্গামাটি পার্বত্য জেলা জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, কাপ্তাই জোনের জোন কমান্ডার লেঃ কর্ণেল মোঃ নুর উল্লাহ জুয়েল (পিএসসি), জেলা পরিষদ সদস্য অংসুইছাইন চৌধুরী, রাজস্থলী উপজেলা পরিষদ চেয়ারম্যান উবাস মারমা, উপজেলা নির্বাহী কর্মকর্তা শান্তনু কুমার দাশ প্রমুখ।

 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সাংগ্ৰাই জল উৎসব উদযাপন পরিষদের আহ্বায়ক ও রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য নিউচিং মারমা ও  মাসস এর সাধারণ সম্পাদক মংউচিং মারমা।

 

প্রধান অতিথির বক্তব্যে দীপংকর তালুকদার এমপি বলেন, অসাম্প্রদায়িক চেতনার দেশ বাংলাদেশ। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আছে বলেই সারাদেশে ন্যায় পার্বত্য চট্টগ্রাম বসবাসরত সকল সম্প্রদায়ের মানুষ উৎসব মুখর পরিবেশে নিজ নিজ ধর্মীয় অনুষ্ঠান উদযাপন করতে পারছেন। যা অতীতে কোনো সরকারের আমলে এভাবে হাজার হাজার মানুষের সমাগমে এমন অনুষ্ঠান উদযাপন করা সম্ভব হয়নি। তাই এমন সম্প্রতির বন্ধন ধরে রাখতে নৌকা মার্কায় ভোট দিয়ে আওয়ামী লীগ সরকারকে পুনরায় রাষ্ট্রীয় ক্ষমতায় নিয়ে আশার আহ্বান জানান।

 

এমপি আরও বলেন, এই বিজু, সাংগ্রাই, বিষু, বৈসুক উৎসবের মাধ্যমে প্রধানমন্ত্রী চান ক্ষুদ্র জাতিসত্তাগুলো তাদের নিজেদের ভাষা, সাহিত্য, সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে বেঁচে থাকুক।

আলোচনা সভার শেষে অতিথিরা জল ছিটিয়ে সাংগ্রাঁই জল উৎসব এর উদ্বোধন করেন। এসময় যুবক যুবতীরা একে অপরের গায়ে পানি ছিটিয়ে পুরাতন বছরকে বিদায় ও নতুন বছরকে বরণ করেন। এই জল উৎসবে দূরদূরান্ত থেকে বিভিন্ন সম্প্রদায়ের হাজার হাজার মানুষের উপস্থিতি হয়েছে।

শেয়ার করুন

আরো দেখুন......