1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
‘পুলিশ সপ্তাহ ২০২৪’ এর শুভ উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  আজ মোহাম্মদ উল্লাহ রায়হান দুলুর জন্মদিন জয়পুরহাটে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার রাজশাহীতে ইমো হ্যাকার রাজু (২৭) পাঁচ বছরের কারাদণ্ড । ঝিনাইগাতীতে মোবাইল কোর্টের মাধ্যমে ৪ ব্যবসায়ীকে অর্থদন্ড খুলনার সুন্দরবন করমজলে বাঘের মুখ থেকে রক্ষা পেলো ৩১ জন পর্যটক আমতলীতে স্থানীয় সরকার দিবস উদযাপন সাহসিকতা, বীরত্বপূর্ণ অবদান, অপরাধ নিয়ন্ত্রণ ও সেবামূলক কাজের জন্য ‘পুলিশ সপ্তাহ ২০২৪’ উপলক্ষে পদকপ্রাপ্ত হলেন র‌্যাব-৭, চট্টগ্রামের অধিনায়কসহ তিন কর্মকর্তা। শিক্ষক -ছাত্রীর প্রেমের করুণ পরিণতি:ছাত্রীর রহস্যজনক মৃত্যু,আটক-০১ শেরপুরের ঝিনাইগাতীতে আবাদি জমির ধান বিনষ্ট করে রাস্তা তৈরির চেষ্টা

ভূমি রক্ষা আন্দোলনের নেতা মথি ত্রিপুরার মুক্তির দাবিতে সাজেকে বিক্ষোভ সমাবেশ অনুষ্টিত

  • আপডেট সময়ঃ রবিবার, ৫ মার্চ, ২০২৩
  • ৫১ জন দেখেছেন

বাঘাইছড়ি উপজেলা প্রতিনিধি:- লামা সরই ভূমি রক্ষা সংগ্রাম কমিটির সংগঠক মথি ‍ত্রিপুরাকে মিথ্যা মামলায় অন্যায়ভাবে গ্রেফতারের প্রতিবাদে ও তার নিঃশর্ত মুক্তির দাবিতে ইউপিডিএফ গঙ্গারাম ইউনিটের উদ্যোগের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। ছবি: প্রতিনিধি বান্দরবানের লামা উপজেলায় লামা সরই ভূমি রক্ষা সংগ্রাম কমিটির সংগঠক মথি ত্রিপুরাকে মিথ্যা মামলায় অন্যায়ভাবে গ্রেফতারের প্রতিবাদে ও তার নিঃশর্ত মুক্তির দাবিতে রাঙামাটির সাজেকে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আজ রবিবার (৫ মার্চ ২০২৩) সকাল ১০টায় সাজেক ইউনিয়নের বাঘাইহাট এলাকায় ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর গঙ্গারাম ইউনিট এই বিক্ষোভের আয়োজন করে। সমাবেশে বিভিন্ন গ্রাম হতে প্রায় ৩০০ নারী-পুরুষ অংশগ্রহণ করেন। “লামা রাবার ইন্ডাস্ট্রিজ কর্তৃক ম্রো-ত্রিপুরাদের ৪০০ একর ভূমি বেদখলের ষড়যন্ত্র বন্ধ কর” শ্লোগানে বিক্ষোভ মিছিল পরবর্তী অনুষ্ঠিত সমাবেশে কালো বরণ চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফ সংগঠক আর্জেন্ট চাকমা, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)-এর রাঙামাটি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রূপায়ন চাকমা ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের কেন্দ্রীয় সদস্য ঊর্মিলা চাকমা। সমাবেশে জনপ্রতিনিধি ও স্থানীয় কার্বারীগণও সংহতি জানিয়ে বক্তব্য রাখেন। সমাবেশে ইউপিডিএফ সংগঠক আর্জেন্ট চাকমা ক্ষোভ প্রকাশ করে বলেন, বান্দরবানের লামায় সরই ইউনিয়নে রাবার ইন্ডাস্ট্রিজ কর্তৃক বার বার ম্রো-ত্রিপুরাদের উপর হামলা, ঘরবাড়িতে অগ্নিসংযোগ, পানির উৎস ঝিরিতে বিষ প্রয়োগ, বাগান কর্তনসহ নানা অত্যাচার চালানো হলেও প্রশাসন তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়নি। উপরন্তু যারা নিজ ভূমি ও বসতভিটা রক্ষার জন্য আন্দোলন করছে তাদেরকে মিথ্যা মামলায় গ্রেফতার ও হয়রানি করা হচ্ছে। তিনি সরকার ও প্রশাসনের সহযোগীতায় রাবার কোম্পানি ম্রো-ত্রিপুরাদের ভূমি বেদখলের বেপরোয়া হয়ে উঠেছে বলে অভিযোগ করেন।

আর্জেন্ট চাকমা মথি ত্রিপুরাকে নিঃশর্ত মুক্তি দেয়ার দাবি জানান এবং ও লামা রাবার ইন্ডাস্ট্রিজের অন্যায়-অবিচারের বিরুদ্ধে বৃহত্তর আন্দোলন করার গড়ে তোলার আহ্বান জানান। পিসিপি নেতা রূপায়ন চাকমা বলেন, শাসকগোষ্ঠি পাহাড়ি জনগণকে নিশ্চিহ্ন করে দেয়ার লক্ষ্যে অন্যায় ধরপাকড়, মিথ্যা মামলা দিয়ে হয়রানি, ভূমি বেদখল, নারী নির্যাতনসহ নানা উৎপীড়ন চালিয়ে যাচ্ছে। ‘অপারেশন উত্তরণ’ এর নামে সেনাশাসন জারি রেখে পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জনগণকে জিম্মি করে দমন-পীড়ন চালাচ্ছে। ফলে পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি জনগণ আজ চরম নিরাপত্তাহীনতা ও উচ্ছেদ আতঙ্কে দিন পার করছে। তিনি অবিলম্বে সকল মিথ্যা মামলা প্রত্যাহার করে আটক মথি ত্রিপুরাকে নিঃশর্ত মুক্তি, অন্যায় ধরপাকড় বন্ধ করা এবং জমির লিজ বাতিল করে লামা রাবার ইন্ডাস্ট্রিজের বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ নেয়ার দাবি জানান।

শেয়ার করুন

আরো দেখুন......