1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
বাংলাদেশ সাংবাদিক ক্লাব, কেন্দ্রীয় স্হায়ী কমিটির পক্ষে,শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন।  অমর একুশে ফেব্রুয়ারি “আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস” উপলক্ষে গড়গড়ী ইউনিয়ন আওয়ামী লীগের বিনম্র শ্রদ্ধাঞ্জলি। রাজশাহীর বাঘায় যথাযথ মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। যোগ্য ও দক্ষতার সাথে খোকা নতুন লুকে টেলিভিশনের পর্দায় আসার সম্ভাবনা। ঝিনাইগাতী শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন আমতলীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি, বাঘায় রুকুনুজ্জামান রিন্টু ভালুকায় একুশে প্রথম প্রহরে ভাষা শহীদের প্রতি প্রাথমিক শিক্ষক সমিতি’র শ্রদ্ধা- কালাইয়ে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

চট্রগ্রামে খেলাঘর মহানগরের উদ্যোগে পরিবেশ বিষয়ক সেমিনারে বক্তারা-শিশুর আনন্দময় শৈশব নিশ্চিত করতে পরিকল্পিত নগরায়ন জরুরি

  • আপডেট সময়ঃ শুক্রবার, ২৭ জানুয়ারী, ২০২৩
  • ৪৩ জন দেখেছেন

বাবুল হোসেন বাবলা:২৭জানুয়ারী জাতীয় শিশু কিশোর সংগঠন ‘খেলাঘর’ চট্টগ্রাম মহানগর কমিটির পাঠাগার-বিজ্ঞান ও পরিবেশ বিভাগের উদ্যোগে আয়োজিত “সবুজের সমারোহে, আনন্দময় শৈশব চাই” শীর্ষক পরিবেশ বিষয়ক সেমিনার আজ শুক্রবার (২৭ জানুয়ারি) বিকেলে নগরীর আন্দরকিল্লাস্থ কে.বি. আবদুস সাত্তার মিলনায়তেন অনুষ্ঠিত হয়।

 

সেমিনারে বক্তারা বলেন, শিশুদের শিশুর মতো বড় হওয়ার সুযোগ দিতে হবে। শিশুর আনন্দময় শৈশব নিশ্চিত করতে হলে নগরের প্রাকৃতিক পরিবেশ নিশ্চিত করার পাশাপাশি উদ্বেগমুক্ত পারিবারিক পরিবেশ নিশ্চিত করতে হবে। বক্তারা আরো বলেন, শিশুর শুধু বিনোদন নিশ্চিত করলে হবে না। সে কোখায় খেলছে, কোথায় সংস্কৃতি চর্চা করছে সেই পরিবেশটাও গুরুত্বপূর্ণ। অস্বাস্থ্যকর ও ঝুঁকিপূর্ণ পরিবেশের মধ্যে শিশুদের ছেড়ে দেয়া যাবে না। এজন্য পরিকল্পিত নগরায়ন জরুরি। বক্তারা নগরীর সর্বস্তরের শিশুদের জন্য বসবাস উপযোগী পরিকল্পিত নগর ব্যবস্থার দাবি জানান।

 

সেমিনারে আলোচনায় অংশ নেন খেলাঘর কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য ও ডক্টরস ফর হেলথ এণ্ড এনভায়রনমেন্ট’র চেয়ারম্যান ডা. আবু সাঈদ, বীর মুক্তিযোদ্ধা ও পরিবেশবিদ প্রফেসর ড. মুহাম্মদ ইদ্রিস আলী, খেলাঘর চট্টগ্রাম মহানগর কমিটির সভাপতি নাট্যজন মুনির হেলাল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ ওমর ফারুক রাসেল, পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের সহকারী পরিচালক মো. আবদুল্লাহ আল মতিন, ডক্টরস ফর হেলথ এণ্ড এনভায়রনমেন্ট চট্টগ্রামের সাধারণ সম্পাদক ডা. আরিফ উদ্দিন আহমেদ। খেলাঘর চট্টগ্রাম মহানগরের পাঠাগার-বিজ্ঞান ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান গোপাল কৃষ্ণ লালা’র সভাপতিত্বে এবং আহবায়ক শরণ বড়ুয়ার সঞ্চলনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন খেলাঘর চট্টগ্রাম মহানগরের সদস্য প্রকৌশলী প্রকাশ চন্দ্র ঘোষ। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন খেলাঘর চট্টগ্রাম মহানগরের সাধারণ সম্পাদক বিশ্বজিৎ বসু।

 

বক্তারা বলেন, স্কুল চলাকালীন প্রতিদিন অন্তত এক ঘন্টা শিশুদের সংস্কৃতি চর্চা এবং খেলাধুলার জন্য ছেড়ে দেওয়া উচিত। সারা বিশ্বের পাঠ্যক্রম পর্যালোচনা করে দেখা গেছে প্রাক-প্রাথমিক পাঠ্যক্রমে সংস্কৃতি চর্চা ও খেলাধুলা ছাড়া আর কিছু নেই। কবিতা ও ছড়া পড়া, নাচ-গানের চর্চা এবং খেলাধুলা দিয়েই শিশুর মানসিক, শারিরিক, সামাজিক বিকাশ ঘটানো সম্ভব। বিশ্বব্যাপী এখন প্রাক-প্রাথমিক সময়ে একাডেমিক শিক্ষা সম্পূর্ণরূপে বাদ দেওয়ার পক্ষে জনমত গড়ে উঠছে। খেলাঘরও এই দাবির পক্ষে একমত। বক্তারা আরো বলেন, অপরিকল্পিত শিল্পায়ন ও নগরায়নের ফলে পরিবেশের ভারসাম্য বিনষ্ট হচ্ছে। দূষণমুক্ত প্রাকৃতিক পরিবেশ গড়ে তোলার লক্ষ্যে দেশীয় প্রজাতির গাছ লাগানোর দিকে গুরুত্বারোপ করা জরুরি বলে মনে করেন বক্তারা।

শেয়ার করুন

আরো দেখুন......