1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
নোয়াখালী জেলার সুধারাম থানার চাঞ্চল্যকর হত্যা মামলার এজাহারনামীয় পলাতক আসামি মোঃ রায়হান’কে চট্টগ্রামের পটিয়া থেকে গ্রেফতার করেছে র‌্যাব-৭ ও র‌্যাব-১১। সীতাকুণ্ডে মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ যানজট সৈনিক কল্যাণ সংস্থা Uno নিকট খেজুরের বীজ প্রদান বাংলাদেশ গ্রাম ডাক্তার কল্যাণ সমিতি চট্টগ্রাম জেলা শাখা কমিটির অভিষেক অনুষ্ঠান ও মাস ব‍্যাপি সাংগঠনিক কর্মসূচি 2024 সম্পন্ন। বরগুনার তালতলীতে অবৈধ চোলাই মদসহ আটক ১ জন। “শিক্ষায় কিন্ডারগার্টেন শিক্ষকদের আন্তরিকতা প্রশংসনীয়”– “শিক্ষায় কিন্ডারগার্টেন শিক্ষকদের আন্তরিকতা প্রশংসনীয়” শেরপুরের ঝিনাইগাতী তিনজন হোটেল মালিককে ৬ হাজার টাকা জরিমানা ২ কেজি গাঁজা সহ এক মাদক ব্যবসায়ী বরগুনা ডিবি পুলিশের হাতে আটক।

চলতি মৌসুমে বদলগাছীতে সর্বনিম্ম তাপমাত্রা গরু ছাগল নিয়ে বিপাকে মানুষ।

  • আপডেট সময়ঃ বৃহস্পতিবার, ১৯ জানুয়ারী, ২০২৩
  • ৪২ জন দেখেছেন

এনামুল কবীর এনাম বদলগাছী( নওগাঁ) প্রতিনিধিঃ টানা তিন দিন ধরে নওগাঁ জেলার  বদলগাছীতে বয়ে যাচ্ছে মাঝারি শৈত্যপ্রবাহ। হাড় কাঁপানো শীতে চরম বিপাকে পড়েছেন দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের মানুষ ও গরু ছাগল নিয়ে বিপাকে । সকালে কুয়াশার পরিমাণ কমে রোদের দেখা মিললেও উত্তরের হিমেল বাতাস অব্যাহত থাকায় তীব্র শীত অনুভূত হচ্ছে সন্ধ্যার পড়ে।  গত বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সকাল ৯টায় নওগাঁ জেলার বদলগাছীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এটি চলতি শীত মৌসুমে সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা।

 

এর আগে গতকাল বুধবার (১৮ জানুয়ারি) পঞ্চগড়ের তেতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। তবে চলতি শীত মৌসুমে তার আগে নওগাঁ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামেনি।

 

বদলগাছী উপজেলার  আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, দেশে ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা বিরাজ করলে সেটিকে মাঝারি শৈত্যপ্রবাহ বলে। আর ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকলে সেটিকে মৃদু শৈত্যপ্রবাহ বলে। তবে তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে বিরাজ করলে তাকে তীব্র শৈত্য প্রবাহ বলা হয়। তাদের দেওয়া তথ্যমতে ডিসেম্বরের শেষ ১০ দিন ও চলতি মাসের প্রথম সপ্তাহে এই জেলায় একাধিকবার মৃদু শৈত্যপ্রবাহ বয়ে গেলেও গত সোমবার থেকে বয়ে যাচ্ছে মাঝারি শৈত্যপ্রবাহ। দিনের প্রথম ভাগে সূর্যের দেখা মিললেও উত্তরের হিমেল বাতাস বয়ে যাওয়ায় কনকনে শীত অনুভূত হচ্ছে।

 

এদিকে কনকনে শীতে জনজীবন অনেকটাই স্থবির হয়ে পড়েছে। দুর্ভোগে পড়েছেন নিম্ন আয়ের মানুষেরা। আজ সকাল ৯টার দিকে বদলগাছীর উপজেলা মোড় এলাকায় কথা হয় ভ্যান চালক জয়নালের সাথে তিনি বলেন, ‘রোদ উঠিছে তারপরেও ঠান্ডার চোটত হাত-পা ক্যান-ক্যান করিচ্ছে। মনে হচ্ছে হাত-পায়ের রগ জড়ে যাচ্ছে। ঠান্ডার জন্য হাত দিয়ে হ্যান্ডেল ঠিক মতোন ধরতে পারিচ্ছি না। ভ্যান চালানাই কঠিন হয়ে পড়ছে।

 

জিধিরপুর গ্রামের কয়েকজন দিনমজুরের সাথে কথা বললে তারা বলেন, ‘তিন-চার দিন ধরে অতিরিক্ত ঠান্ডার কারণে বাড়িত থেকে বের হয়নি। আজকে সকালে যদিও খুব ঠান্ডা লাগছে তারপরও সকালে রোদ ওঠায় কাজ করতে বাড়ি থেকে বের হচি। কিন্তু বের হয়ে দেখি ব্যাপক বাতাস হচ্ছে। শীতের চোটত গায়ে চাদর দিয়েও ঠান্ডা কমোছে না।

তবুও  বিভিন্ন ভাটার শ্রমিকেরা তীব্র ঠান্ডার সঙ্গে মোকাবিলা করে  কাজ করছেন।

বদলগাছী আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ কর্মকর্তা হামিদুল ইসলাম বলেন, গত সোমবার থেকে নওগাঁ জেলায় তাপমাত্রা ৮ ডিগ্রি সেলসিয়াসের নিচে রয়েছে। মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। উত্তরের হিমেল বাতাস বয়ে যাওয়ায় রোদ উঠলেও শীত অনুভূত হচ্ছে বেশি। এ ধরনের আবহাওয়া আরও দুই থেকে তিন দিন  থাকতে পারে বলে  বদলগাছী আবহাওয়া অধিদপ্তর সুএে জানা যায়।

শেয়ার করুন

আরো দেখুন......