1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
জয়পুরহাট পাঁচবিবির মোহাম্মদপুর ইউনিয়ন জামায়াতে ইসলামীর উদ্যোগে কর্মী ও সূধী সমাবেশ অনুষ্ঠিত ময়মনসিংহের ফুলপুরে জুয়ার আসর পুড়িয়ে দিলো নব যোগদানকৃতওসি রাশেদুজ্জামান: শেরপুরের নবাগত পুলিশ সুপার জনাব মোঃ আমিনুল ইসলাম মহোদয়ের যোগদান ও দায়িত্বভার গ্রহণ শেরপুরের নালিতাবাড়ীতে ফলজ বৃক্ষ উপহার পেল শিক্ষার্থীরা কোটালীপাড়ায় সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা সংবাদ সম্মেলনের প্রতিবাদে পাল্টা সংবাদ সম্মেলন ফুলপুর ইসলামী ব্যাংক ম‍্যানেজারের সাথে ফুলপুর প্রেস ক্লাবের সাংবাদিকদের আলোচনা ও মতবিনিময় অনুষ্ঠিত। যৌথ বাহিনীর বিশেষ অভিযানে ফেনী জেলার সদর থানাধীন মাস্টারপাড়া এলাকা হতে ০১টি বিদেশী আগ্নেয়াস্ত্র ও  কার্তুজ উদ্ধার। জয়পুরহাটের পাঁচবিবিতে মেধাবী শিক্ষার্থীরা পেল সনদ শেরপুরে প্রতারণার ফাঁদে এক নারী জামায়াত আমিরের ‘ক্ষমা’ নিয়ে মাসুদ সাঈদীর স্ট্যাটাস

নানিয়ারচরে “বাবু চিত্রশিল্পী চুনীলাল দেওয়ান সেতু” নামে সেতু উন্মোচন করলেন দীপংকর তালুকদার এমপি

  • আপডেট সময়ঃ রবিবার, ১৫ জানুয়ারী, ২০২৩
  • ১৬৮ জন দেখেছেন

তুফান চাকমা, নানিয়ারচর (রাঙামাটি) প্রতিনিধিঃ- পার্বত্য চট্টগ্রামে সবচেয়ে দীর্ঘতম সেতু রাঙামাটির নানিয়ারচর লংগদু মহাসড়কের (জেড-১৬১২) ১০কি.মি-এ চেঙ্গী নদীর উপর নির্মিত ৫০০ মিটার সেতুটি “বাবু চিত্রশিল্পী চুনীলাল দেওয়ান সেতু” নাম করণের ফলক উন্মোচন করেছেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাঙামাটি জেলা আওয়ামীলীগ সভাপতি দীপংকর তালুকদার এমপি। রবিবার (১৫ জানুয়ারী) সকালে ১১টার দিকে ফলক উদ্বোধন  করেন এমপি।

এসময় রাঙামাটি জেলা পরিষদের সদস্য ইলিপন চাকমা, জেলার অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল জাহিদুল ইসলাম, নানিয়ারচর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফজলুর রহমান, রাঙামাটি সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মাহমুদ আলনুর সালেহীন, উপজেলা আওয়ামীলীগ সভাপতি আব্দুল ওহাব হাওলাদার, জেলা পরিষদের সাবেক সদস্য ত্রিদিব কান্তি দাস সহ স্থানীয় সাংবাদিকবৃন্দরা উপস্থিত ছিলেন।

 

ফলক উন্মোচন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে দীপংকর তালুকদার বলেন, সম্প্রতি মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে নানিয়ারচর সেতুটি বাবু চুণীলাল দেওয়ান সেতু নামে নামকরণ করা হয়েছে। বাবু চুণীলাল দেওয়ান শুধু নানিয়ারচরেরই নয়, তিনি পার্বত্যাঞ্চলের একজন কির্তীমান চিত্রশিল্পী, গায়ক, সুরকার ও কবি। শিল্পাচার্য জয়নুল আবেদীনের অনুজ ছিলেন তিনি। অনেকেই বীরশ্রেষ্ট মুন্সী আব্দুর রউফ নামে সেতুটি নামকরণ এর দাবি জানিয়েছেন। বীর মুক্তিযোদ্ধার নামে নামকরণ করা হলে আমাদেরও ভাল লাগত। তবে পাহাড়ের গুণী শিল্পি ও কীর্তিমান এই ব্যক্তির নামে সেতুটি নামকরণ হওয়ায় আগামী প্রজন্ম এই শিল্পিকে স্বরণ রাখার সুযোগ পাবে।

 

উল্লেখ্য, গত ৩ জানুয়ারি ২০২৩ খ্রিস্টাব্দে সরকারের সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রনালয়ে সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের সম্পত্তি শাখার সিনিয়র সহকারী সচিত মোঃ গোলামী জিলানী কর্তৃক স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে নানিয়ারচর সেতুটিকে বিশিষ্ট চিত্রশিল্পী ‘বাবু চুনীলাল দেওয়ান সেতু’ নামে নামকরণ করা হয়।

 

চুনিলাল দেওয়ান একজন চাকমা চিত্রশিল্পী এবং সাহিত্যিক। তিনি বিখ্যাত বাংলাদেশী চিত্রকর জয়নুল আবেদীন এর সহকর্মী ছিলেন। পড়েছিলেন কলকাতা আর্ট কলেজে। তার প্রচেষ্টাতেই পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের একটি পৃথক সাংস্কৃতিক রূপ দেশব্যাপী পরিচিত হতে শুরু করেছিল। কাপ্তাই বাঁধ নির্মাণের কারণে ১৯৫৯ সালে তার বড়দাম এর বাড়ি পানিতে ডুবে যায়। আধুনিক চাকমা সাহিত্যের বিকাশও ঘটে চুনিলাল দেওয়ানের কবিতার মাধ্যমে। তিনি ছিলেন চাকমা ভাষার প্রথম আধুনিক গীতিকার।

শেয়ার করুন

আরো দেখুন......