1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
গভীর নলকূপের ট্রান্সফরমার চুরি করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে অজ্ঞাত এক যুবকের মৃত্যু হয়েছে। র‌্যাব-৭,চট্রগ্রাম’র অভিযানে যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফজলুল করিম হত্যা মামলার প্রধান আসামি ছাত্রলীগের যুগ্ন সাধারণ সম্পাদক মোঃ শাকিল হোসেন গ্রেফতার।  ঘূর্ণিঝড় রেমালে বন্দরের সব কার্যক্রম বন্ধ ঘোষণা অ্যালার্ট-৪ জারি চট্টগ্রামে স্মরণ সভা ইরানের নিরাপত্তা আরো জোরদার করা প্রয়োজন – নিজামী কালাই এ জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উদ্বোধন হারুন অর রশিদ রিমেলের তান্ডবে বাঁধ ভেঙ্গে তলিয়ে গেছে আমতলীর নিম্নাঞ্চল  ইমাম ও মুয়াজ্জিন নিয়োগ নিয়ে মিথ্যা ও বিভ্রান্তিকর সংবাদ প্রকাশ করা কে এই আবদুর রহমান? আমতলীতে ‘রেমাল’ মোকাবেলায় জরুরী সভা, প্রস্তুত ১১১ সাইক্লোন শেল্টার তেতুলিয়ায় উপজেলা নির্বাচন চলাকালীন সময়ে সৌন্দর্য বর্ধক বাঁশঝাড় উধাও ময়মনসিংহের ফুলপুরে দুস্থ অসহায় ৪২৬০জন পেলেন ভিজিএফ কার্ড

নানিয়ারচরে “বাবু চিত্রশিল্পী চুনীলাল দেওয়ান সেতু” নামে সেতু উন্মোচন করলেন দীপংকর তালুকদার এমপি

  • আপডেট সময়ঃ রবিবার, ১৫ জানুয়ারী, ২০২৩
  • ১৫৮ জন দেখেছেন

তুফান চাকমা, নানিয়ারচর (রাঙামাটি) প্রতিনিধিঃ- পার্বত্য চট্টগ্রামে সবচেয়ে দীর্ঘতম সেতু রাঙামাটির নানিয়ারচর লংগদু মহাসড়কের (জেড-১৬১২) ১০কি.মি-এ চেঙ্গী নদীর উপর নির্মিত ৫০০ মিটার সেতুটি “বাবু চিত্রশিল্পী চুনীলাল দেওয়ান সেতু” নাম করণের ফলক উন্মোচন করেছেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাঙামাটি জেলা আওয়ামীলীগ সভাপতি দীপংকর তালুকদার এমপি। রবিবার (১৫ জানুয়ারী) সকালে ১১টার দিকে ফলক উদ্বোধন  করেন এমপি।

এসময় রাঙামাটি জেলা পরিষদের সদস্য ইলিপন চাকমা, জেলার অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল জাহিদুল ইসলাম, নানিয়ারচর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফজলুর রহমান, রাঙামাটি সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মাহমুদ আলনুর সালেহীন, উপজেলা আওয়ামীলীগ সভাপতি আব্দুল ওহাব হাওলাদার, জেলা পরিষদের সাবেক সদস্য ত্রিদিব কান্তি দাস সহ স্থানীয় সাংবাদিকবৃন্দরা উপস্থিত ছিলেন।

 

ফলক উন্মোচন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে দীপংকর তালুকদার বলেন, সম্প্রতি মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে নানিয়ারচর সেতুটি বাবু চুণীলাল দেওয়ান সেতু নামে নামকরণ করা হয়েছে। বাবু চুণীলাল দেওয়ান শুধু নানিয়ারচরেরই নয়, তিনি পার্বত্যাঞ্চলের একজন কির্তীমান চিত্রশিল্পী, গায়ক, সুরকার ও কবি। শিল্পাচার্য জয়নুল আবেদীনের অনুজ ছিলেন তিনি। অনেকেই বীরশ্রেষ্ট মুন্সী আব্দুর রউফ নামে সেতুটি নামকরণ এর দাবি জানিয়েছেন। বীর মুক্তিযোদ্ধার নামে নামকরণ করা হলে আমাদেরও ভাল লাগত। তবে পাহাড়ের গুণী শিল্পি ও কীর্তিমান এই ব্যক্তির নামে সেতুটি নামকরণ হওয়ায় আগামী প্রজন্ম এই শিল্পিকে স্বরণ রাখার সুযোগ পাবে।

 

উল্লেখ্য, গত ৩ জানুয়ারি ২০২৩ খ্রিস্টাব্দে সরকারের সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রনালয়ে সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের সম্পত্তি শাখার সিনিয়র সহকারী সচিত মোঃ গোলামী জিলানী কর্তৃক স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে নানিয়ারচর সেতুটিকে বিশিষ্ট চিত্রশিল্পী ‘বাবু চুনীলাল দেওয়ান সেতু’ নামে নামকরণ করা হয়।

 

চুনিলাল দেওয়ান একজন চাকমা চিত্রশিল্পী এবং সাহিত্যিক। তিনি বিখ্যাত বাংলাদেশী চিত্রকর জয়নুল আবেদীন এর সহকর্মী ছিলেন। পড়েছিলেন কলকাতা আর্ট কলেজে। তার প্রচেষ্টাতেই পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের একটি পৃথক সাংস্কৃতিক রূপ দেশব্যাপী পরিচিত হতে শুরু করেছিল। কাপ্তাই বাঁধ নির্মাণের কারণে ১৯৫৯ সালে তার বড়দাম এর বাড়ি পানিতে ডুবে যায়। আধুনিক চাকমা সাহিত্যের বিকাশও ঘটে চুনিলাল দেওয়ানের কবিতার মাধ্যমে। তিনি ছিলেন চাকমা ভাষার প্রথম আধুনিক গীতিকার।

শেয়ার করুন

আরো দেখুন......