1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
‘পুলিশ সপ্তাহ ২০২৪’ এর শুভ উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  আজ মোহাম্মদ উল্লাহ রায়হান দুলুর জন্মদিন জয়পুরহাটে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার রাজশাহীতে ইমো হ্যাকার রাজু (২৭) পাঁচ বছরের কারাদণ্ড । ঝিনাইগাতীতে মোবাইল কোর্টের মাধ্যমে ৪ ব্যবসায়ীকে অর্থদন্ড খুলনার সুন্দরবন করমজলে বাঘের মুখ থেকে রক্ষা পেলো ৩১ জন পর্যটক আমতলীতে স্থানীয় সরকার দিবস উদযাপন সাহসিকতা, বীরত্বপূর্ণ অবদান, অপরাধ নিয়ন্ত্রণ ও সেবামূলক কাজের জন্য ‘পুলিশ সপ্তাহ ২০২৪’ উপলক্ষে পদকপ্রাপ্ত হলেন র‌্যাব-৭, চট্টগ্রামের অধিনায়কসহ তিন কর্মকর্তা। শিক্ষক -ছাত্রীর প্রেমের করুণ পরিণতি:ছাত্রীর রহস্যজনক মৃত্যু,আটক-০১ শেরপুরের ঝিনাইগাতীতে আবাদি জমির ধান বিনষ্ট করে রাস্তা তৈরির চেষ্টা

শরীয়তপুর -জাজিরায় ঘূর্ণিঝড় “সিত্রাংয়ের প্রভাবে কৃষদের মাথায় হাত।

  • আপডেট সময়ঃ রবিবার, ৩০ অক্টোবর, ২০২২
  • ৬৮ জন দেখেছেন

রিপোর্টারঃ মোঃ ওবায়েদুর রহমান সাইদ শরীয়তপুর প্রতিনিধি। শরীয়তপুর জাজিরা উপজেলা  প্রলয়ঙ্কারী ঘূর্ণিঝড় “সিত্রাং” এর প্রভাবে জাজিরায় ফসলের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। এতে ব্যাপক ক্ষয়ক্ষতির স্বীকার শীতকালীন আগাম সবজি চাষিদের মাথায় হাত পড়েছে।উপজেলা কৃষি অফিস ও কয়েকটি এনজিওর তথ্যমতে, শুধুমাত্র শরীয়তপুরের জাজিরা উপজেলায়ই প্রায় ২৩৫ হেক্টরের জমির উপর করলা, বেগুন,ধুন্দুল, লাউ, শসা, টমেটো, ফুলকপি, বাঁধাকপি,  পেঁয়াজসহ বিভিন্ন আগাম শীতকালীন সবজি ফসলের ব্যাপক ক্ষতি  হয়েছে।

এছাড়া ১১৮০ হেক্টর আমন ধান, ১৫ হেক্টর পেঁয়াজ, ২৬ হেক্টর খেসারী ও মসুর, ২২ হেক্টর মরিচ ও ১০ হেক্টর রসুন ক্ষতিগ্রস্ত হয়।জাজিরা পৌরসভার সোনার দেউল গ্রামের কৃষক মোঃ লতিফ মোল্লা বলেন, আগাম শীতকালীন সবজি হিসেবে ১০ বিঘা জমিতে করলা, বেগুন, লাউ ও শসার চাষ করেছিলেন, ঘূর্ণিঝড়ের ফলে হওয়া বৃষ্টির পানিতে তার সম্পূর্ণ ক্ষেত পানিতে তলিয়ে গিয়ে ফসল নষ্ট হয়ে গিয়েছে। তিনি এ বছর এসব সবজি চাষে প্রায় ৬ লক্ষ টাকা খরচ করেছিলেন।

আরেক সবজি চাষি ইদ্রিস মোল্লা প্রায় ২.৫ বিঘা জমিতে করলা ও বেগুন চাষ করেছিলেন। “সিত্রাং” এর প্রভাবে সৃষ্ট অতিবৃষ্টির ফলে তার সম্পূর্ণ ক্ষেত পানির নিচে তলিয়ে গিয়ে তার এখন মাথায় হাত পড়েছে।

এ বিষয়ে এনজিও এসডিএস এর কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ খাজিম আলম বলেন, আমরা আপাদত কৃষকের বিভিন্ন ক্ষেত ঘুরে কৃষকদের অতিরিক্ত পানি ক্ষেত থেকে বের করে দেওয়াসহ পানি শুকিয়ে যাওয়ার সাথে সাথে ছত্রাক নাশক প্রয়োগের পরামর্শ দিচ্ছি।

শেয়ার করুন

আরো দেখুন......