1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
ঘূর্ণিঝড় রেমালের আঘাতে ক্ষতিগ্রস্ত মংপ্রু মার্মার পরিবারের মানবেতর জীবনযাপন, আয়েরও কোন উৎস নেই ঝিনাইদহ চেক পোস্টে ২৭০ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক কালাইয়ে শেষ মুহূর্তে জমে উঠেছে পশুর হাট। *মানবিক কার্যক্রমের অংশ হিসেবে আসন্ন পবিত্র ঈদুল আযহা-২০২৪ উপলক্ষে ৫০ টি দুস্থ পরিবারের মাঝে উপহার সামগ্রী বিতরণ করেছে র‍্যাব-৭, চট্টগ্রাম।* এলজিইডি’র বাস্তবায়নে মুকসুদপুরের বিলচান্দা গ্রামের মানুষ শহরের সুবিধা পেতে চলেছে সাগরিকা ও হালিশহর বড়পুল মহেশখাল পাড়স্থ পশুর হাট পরিদর্শনে সিএমপি পুলিশ কমিশনার “সাংবাদিকতা সংক্রান্ত নেতিবাচক লেখাগুলো ফেসবুকে প্রচার বন্ধ হোক”- “সাইদুর রহমান রিমন”।  ঝিনাইগাতীতে মিলন হত্যার আসামী কাজল গ্রেফতার র‌্যাব-৭,চট্রগ্রাম’র অভিযানে নিষিদ্ধ জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’র সক্রিয় সদস্য কর্ণফুলী থানা এলাকা থেকে উগ্রবাদী পুস্তিকা সহ গ্রেফতার -০২।  সোনে মেরিনচর পাড়া প্রাথমিক ও নিন্ম মাধ্যমিক বিদ্যালয় আলীকদম উপজেলায় শিক্ষা ক্ষেত্রে অনন্য নিদর্শন

শরীয়তপুরে প্রাকৃতিক গ্যাসের সন্ধান, চলছে উত্তোলনের প্রস্তুতি।

  • আপডেট সময়ঃ শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২
  • ৭৮ জন দেখেছেন

রিপোর্টঃ মোঃ ওবায়েদুর রহমান সাইদ শরীয়তপুর প্রতিনিধি। শরীয়তপুরে নড়িয়া উপজেলার চামটা ইউনিয়নের দিনারা গ্রামে প্রাকৃতিক গ্যাসের সন্ধান পাওয়া পর মওজুদ সমীক্ষার কাজ শুরু করেছে বাপেক্স। খুব শীঘ্রই প্রাকৃতিক গ্যাসের কুপ খননের কাজ শুরু করবে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছেন, দেড় বছর মেয়াদে শরীয়তপুরে গ্যাস অনুসন্ধান কুপ খনন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৯৫ কোটি টাকা। যদি কোন সমস্যা ছাড়াই গ্যাস উত্তোলন সম্ভব হয়, তাহলে পাল্টে যাবে এ অঞ্চলের অর্থনৈতিক দৃশ্যপট।

জানা যায়, দ্বি-মাত্রিক ভূ-কম্পোন জরিপে এ অঞ্চলে প্রাকৃতিক গ্যাসের সন্ধান মেলে। সেই গ্যাস উত্তোলনের জন্য প্রকল্পের ভূমি উন্নয়ন ও অবকাঠামোর কাজ শেষ হয়েছে।এখন গ্যাস মজুদের পরিমাণ জানতে কিছুদিনের মধ্যেই ভূ-গর্ভস্থ সাড়ে তিন কিলোমিটার এলাকা জুড়ে চলবে খনন কাজ। উত্তোলন যোগ্য গ্যাসের সন্ধানের জন্য এ পর্যন্ত ৯৮ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে।১০ ড্রিলিংরিগ প্যাডে মাটির তলদেশে অনুসন্ধানের পর নিশ্চিত হওয়া যাবে এখানে কি পরিমাণ গ্যাসের মজুদ রয়েছে।আর এ খনন কাজ পরিচালনার জন্য ভারী যন্ত্রপাতি আনা হয়েছে। নির্মাণ করা হয়েছে পাকা সড়ক এবং কালভার্ট।ভূ-গর্ভস্থ গ্যাস উত্তোলন হবে এমন প্রত্যাশায় নতুন স্বপ্ন দেখছেন এলাকার মানুষ। তাই তাদের বসত ভিটা এবং ফসলী জমি হারালেও তাদের মনে নেই কোন দুঃখ।

এ ব্যাপারে নড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রাশেদুজ্জামান বলেন, সঠিক ভাবে এখান থেকে গ্যাস উত্তোলন করতে পারলে ঘুচে যাবে এ অঞ্চলের মানুষের দুঃক্ষ দুর্দশা। খুলে যাবে অর্থনীতির নতুন দুয়ার।

শেয়ার করুন

আরো দেখুন......