1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
নোয়াখালী জেলার সুধারাম থানার চাঞ্চল্যকর হত্যা মামলার এজাহারনামীয় পলাতক আসামি মোঃ রায়হান’কে চট্টগ্রামের পটিয়া থেকে গ্রেফতার করেছে র‌্যাব-৭ ও র‌্যাব-১১। সীতাকুণ্ডে মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ যানজট সৈনিক কল্যাণ সংস্থা Uno নিকট খেজুরের বীজ প্রদান বাংলাদেশ গ্রাম ডাক্তার কল্যাণ সমিতি চট্টগ্রাম জেলা শাখা কমিটির অভিষেক অনুষ্ঠান ও মাস ব‍্যাপি সাংগঠনিক কর্মসূচি 2024 সম্পন্ন। বরগুনার তালতলীতে অবৈধ চোলাই মদসহ আটক ১ জন। “শিক্ষায় কিন্ডারগার্টেন শিক্ষকদের আন্তরিকতা প্রশংসনীয়”– “শিক্ষায় কিন্ডারগার্টেন শিক্ষকদের আন্তরিকতা প্রশংসনীয়” শেরপুরের ঝিনাইগাতী তিনজন হোটেল মালিককে ৬ হাজার টাকা জরিমানা ২ কেজি গাঁজা সহ এক মাদক ব্যবসায়ী বরগুনা ডিবি পুলিশের হাতে আটক।

শরীয়তপুরে প্রাকৃতিক গ্যাসের সন্ধান, চলছে উত্তোলনের প্রস্তুতি।

  • আপডেট সময়ঃ শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২
  • ৮৪ জন দেখেছেন

রিপোর্টঃ মোঃ ওবায়েদুর রহমান সাইদ শরীয়তপুর প্রতিনিধি। শরীয়তপুরে নড়িয়া উপজেলার চামটা ইউনিয়নের দিনারা গ্রামে প্রাকৃতিক গ্যাসের সন্ধান পাওয়া পর মওজুদ সমীক্ষার কাজ শুরু করেছে বাপেক্স। খুব শীঘ্রই প্রাকৃতিক গ্যাসের কুপ খননের কাজ শুরু করবে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছেন, দেড় বছর মেয়াদে শরীয়তপুরে গ্যাস অনুসন্ধান কুপ খনন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৯৫ কোটি টাকা। যদি কোন সমস্যা ছাড়াই গ্যাস উত্তোলন সম্ভব হয়, তাহলে পাল্টে যাবে এ অঞ্চলের অর্থনৈতিক দৃশ্যপট।

জানা যায়, দ্বি-মাত্রিক ভূ-কম্পোন জরিপে এ অঞ্চলে প্রাকৃতিক গ্যাসের সন্ধান মেলে। সেই গ্যাস উত্তোলনের জন্য প্রকল্পের ভূমি উন্নয়ন ও অবকাঠামোর কাজ শেষ হয়েছে।এখন গ্যাস মজুদের পরিমাণ জানতে কিছুদিনের মধ্যেই ভূ-গর্ভস্থ সাড়ে তিন কিলোমিটার এলাকা জুড়ে চলবে খনন কাজ। উত্তোলন যোগ্য গ্যাসের সন্ধানের জন্য এ পর্যন্ত ৯৮ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে।১০ ড্রিলিংরিগ প্যাডে মাটির তলদেশে অনুসন্ধানের পর নিশ্চিত হওয়া যাবে এখানে কি পরিমাণ গ্যাসের মজুদ রয়েছে।আর এ খনন কাজ পরিচালনার জন্য ভারী যন্ত্রপাতি আনা হয়েছে। নির্মাণ করা হয়েছে পাকা সড়ক এবং কালভার্ট।ভূ-গর্ভস্থ গ্যাস উত্তোলন হবে এমন প্রত্যাশায় নতুন স্বপ্ন দেখছেন এলাকার মানুষ। তাই তাদের বসত ভিটা এবং ফসলী জমি হারালেও তাদের মনে নেই কোন দুঃখ।

এ ব্যাপারে নড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রাশেদুজ্জামান বলেন, সঠিক ভাবে এখান থেকে গ্যাস উত্তোলন করতে পারলে ঘুচে যাবে এ অঞ্চলের মানুষের দুঃক্ষ দুর্দশা। খুলে যাবে অর্থনীতির নতুন দুয়ার।

শেয়ার করুন

আরো দেখুন......