1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
গভীর নলকূপের ট্রান্সফরমার চুরি করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে অজ্ঞাত এক যুবকের মৃত্যু হয়েছে। র‌্যাব-৭,চট্রগ্রাম’র অভিযানে যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফজলুল করিম হত্যা মামলার প্রধান আসামি ছাত্রলীগের যুগ্ন সাধারণ সম্পাদক মোঃ শাকিল হোসেন গ্রেফতার।  ঘূর্ণিঝড় রেমালে বন্দরের সব কার্যক্রম বন্ধ ঘোষণা অ্যালার্ট-৪ জারি চট্টগ্রামে স্মরণ সভা ইরানের নিরাপত্তা আরো জোরদার করা প্রয়োজন – নিজামী কালাই এ জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উদ্বোধন হারুন অর রশিদ রিমেলের তান্ডবে বাঁধ ভেঙ্গে তলিয়ে গেছে আমতলীর নিম্নাঞ্চল  ইমাম ও মুয়াজ্জিন নিয়োগ নিয়ে মিথ্যা ও বিভ্রান্তিকর সংবাদ প্রকাশ করা কে এই আবদুর রহমান? আমতলীতে ‘রেমাল’ মোকাবেলায় জরুরী সভা, প্রস্তুত ১১১ সাইক্লোন শেল্টার তেতুলিয়ায় উপজেলা নির্বাচন চলাকালীন সময়ে সৌন্দর্য বর্ধক বাঁশঝাড় উধাও ময়মনসিংহের ফুলপুরে দুস্থ অসহায় ৪২৬০জন পেলেন ভিজিএফ কার্ড

র‍্যাব-৭ এর অভিযানে দীর্ঘদিন যাবৎ মোবাইলে পুলিশ/র‍্যাব/বিজিবি/অন্যান্য সংস্থার বিভিন্ন পদবির অফিসার পরিচয় দিয়ে পর্দার আড়ালে থেকে সাধারণ মানুষের কাছ থেকে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেয়া প্রতারক বেলাল গ্রেফতার।

  • আপডেট সময়ঃ শুক্রবার, ২ সেপ্টেম্বর, ২০২২
  • ৮৭ জন দেখেছেন

নিজস্ব প্রতিবেদক: “বাংলাদেশ আমার অহংকারচ্ এই স্লোগান নিয়ে র‍্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) প্রতিষ্ঠালগ্ন থেকে বিভিন্ন ধরণের অপরাধীদের গ্রেফতারের ক্ষেত্রে জোড়ালো ভূমিকা পালন করে আসছে। র‍্যাব সৃষ্টিকাল থেকে সমাজের বিভিন্ন অপরাধ এর উৎস উদঘাটন, অপরাধীদের গ্রেফতারসহ আইন শৃঙ্খলা পরিস্থিতির সার্বিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে চলেছে। র‍্যাব-৭, চট্টগ্রাম অস্ত্রধারী সস্ত্রাসী, ডাকাত, ধর্ষক, দুর্ধষ চাঁদাবাজ, সন্ত্রাসী, খুনি, ছিনতাইকারী, অপহরণকারী ও প্রতারকদের গ্রেফতার এবং বিপুল পরিমাণ অবৈধ অস্ত্র, গোলাবারুদ ও মাদক উদ্ধারের ক্ষেত্রে জিরো টলারেন্স নীতি অবলম্বন করায় সাধারণ জনগনের মনে আস্থা ও বিশ্বাস অর্জন করতে সক্ষম হয়েছে।

গত ১৬ আগস্ট ২০২২ খ্রিঃ তারিখ সন্ধ্যা অনুমান ০৬.০০ ঘটিকায় জনৈক মোহাম্মদ খোরশেদুল আলম এর ফোনে অজ্ঞাতনামা এক ব্যক্তি নিজেকে এসআই পরিচয় দিয়ে বিভিন্ন প্রকার হুমকি ও ভয়ভীতি প্রদান সহ পরিবারের অন্যান্য সদস্যদের বিরুদ্ধে মামলা মোকাদ্দমা দায়ের করার হুমকি প্রদান করতঃ তার নিকট ২০,০০০/- টাকা দাবী করে। ভিকটিম সরল বিশ্বাসে উক্ত প্রতারকের দেয়া নাম্বারে ১৬ আগস্ট ২০২২ ইং তারিখ রাতে ২০,৪০০/- টাকা বিকাশে প্রেরণ করেন। পরবতর্ীতে উক্ত প্রতারক থানার ওসি সেজে পূনরায় তার নিকট টাকা চাইলে খোরশেদ আলম ১৭ আগস্ট ২০২২ ইং তারিখ সকালে ৩,০৬০/- টাকা বিকাশে প্রেরণ করে। ঐদিনই উক্ত

প্রতারক সার্কেল এএসপি সেজে ভিকটিমকে বিভিন্নভাবে ভয় ভীতি প্রদর্শন করে ৫০,০০০/- টাকা দাবী করলে ভিকটিম ১৭ আগস্ট ২০২২ ইং তারিখ রাতে আরও ২৯,৫৮০/-টাকা বিকাশে প্রেরণ করে। এছাড়া উক্ত প্রতারক এসপি সেজে ভিকটিমের বিভিন্ন বিষয়ে খোজ খবর নেন। এভাবে উক্ত প্রতারক ভিকটিমের সরল বিশ্বাসের সুযোগ নিয়ে সর্বমোট ৫৩,০৪০/- টাকা হাতিয়ে নেয়। অতঃপর প্রতারক তাকে পুনরায় র‍্যাবের অফিসার পরিচয় দিয়ে ফোন দেয় এবং জানায় মামলাটি বর্তমানে র‍্যাবের নিকট এসেছে এবং সে উক্ত মামলার বিষয়ে খোজ খবরের নাম করে তার নিকট পূনরায় টাকা দাবী করে।

উল্লেখিত ঘটনার বিষয়টি সন্দেহজনক মনে হলে ভিকটিম খোরশেদুল আলম র‍্যাব-৭, চট্টগ্রামকে

অবহিত করলে র‍্যাব-৭, চট্টগ্রাম বিষয়টি অনুসন্ধান করে ঘটনার সত্যতা পায়। অতঃপর র‍্যাব-৭, চট্টগ্রামের একটি আভিযানিক দল গোয়েন্দা নজরধারীর মাধ্যমে গত ০১ সেপ্টেম্বর ২০২২ খ্রিঃ তারিখ রাত ০০.৪৫ ঘটিকার সময় চট্টগ্রাম জেলার ফটিকছড়ি থানাধীন নাজিরহাট বাজার এলাকা হতে আসামী মোঃ বেলাল হোসেন(৩১), পিতা-মৃত আব্দুল মালেক, সাং-বক্তপুর, থানা-ফটিকছড়ি,জেলা-চট্টগ্রামকে গ্রেফতার করতে সক্ষম হয়। পরবতর্ীতে আটককৃত প্রতারককে জিজ্ঞাসাবাদে সে অকপটে স্বীকার করে যে, সে নিজেকে কখনো এসআই বা থানার ওসি, কখনো সার্কেল এএসপি বা এসপি কখনো বা র‍্যাবের অফিসার ইত্যাদি পরিচয় দিয়ে প্রতারণার মাধ্যমে খোরশেদ আলম এর নিকট হতে মোট ৫৩,০৪০ টাকা আদায় করেছে।

পরবতর্ীতে উক্ত প্রতারকের প্রতারণার স্বীকার ভিকটিমদের নিকট হতে জানা যায়, উক্ত প্রতারক প্রতারণার মাধ্যমে ২০২১ সালের মে মাস হতে বিভিন্ন সময়ে বিভিন্ন লোকের কাছে আইনশৃংখলা রক্ষা বাহিনীর/র‍্যাব বাহিনীর সদস্য হিসাবে মিথ্যা পরিচয় দিয়ে একটা প্রাইভেটকার ভাড়া করে ঘুরে বেড়াত এবং বিভিন্ন কাজ করে দেওয়ার নাম করে বিভিন্ন অজুহাতে বিভিন্ন লোকের নিকট থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নিত। উক্ত প্রতারক স্থানীয় তথাকথিত অনিবন্ধিত বিভিন্ন অনলাইন চ্যানেল হতে বিভিন্ন ক্রাইম ও মামলার খবর, জমিজমার বিবাদের খবর নিয়ে নিজেকে কখনো এসআই বা থানার ওসি, কখনো

সার্কেল এএসপি বা এসপি কখনো বা র‍্যাবের অফিসার ইত্যাদি পরিচয় দিয়ে কথা বলত ও টাকা দাবী করত এবং টাকা না দিলে কিংবা দিতে দেরী করলে হুমকি ধামকি দিত।

গ্রেফতারকৃত আসামীকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, সে থানার ওসি, সেকেন্ড অফিসার, মামলার তদন্তকারী অফিসার, পুলিশ/র‍্যাব/পিবিআই/সিআইডির কোন অফিসারের নাম গ্রহণ করে মোবাইলে এমনভাবে কথা বলত যে মামলার ভিকটিম/বাদী/তাদের পরিবার বুঝতেই পারত না। বেলাল নিজে কোনদিন কারো সাথে দেখা করত না। টাকা নিত বিকাশে এবং বিকাশের দোকানেও যেত না। বিকাশের

দোকানকে অন্য নম্বরে সেন্ড করাতে বলত। এভাবে লোকচক্ষুর অন্তরালে দীর্ঘদিন ধরে সে লোকজনকে প্রতারিত করে আসছে। সে নিয়মিত প্রাইভেটকার ভাড়া করে ঘুরে ঘুরে মোবাইলে কথা বলত এবং ফোনের অপর পাশে থাকা ভিকটিমরা তাকে উর্ধ্বতন অফিসার বলে মনে করত।

গ্রেফতারকৃত আসামী বেলাল আরো জানায় ২০২১ সালের আগে তার মুরগির ফার্ম ছিল। ২০২১ সালের মে মাসে সে সর্বপ্রথম প্রতারণার মাধ্যমে সাধারণ মানুষের নিকট হতে টাকা হাতিয়ে নেয়ার কাজ শুরু করে। সর্বপ্রথম সে তার বন্ধুবান্ধব এবং পরিচিতজনকে বিভিন্ন পুলিশ অফিসার বা র‍্যাবের পরিচয় দিয়ে ভয় দেখাতো। তারপর ২০২১ সালের মে মাসে সে একটি মুদির একটি মুদির দোকানে সয়াবিন তেলের ডিলার সেজে ৫০০০/- টাকা হাতিয়ে নেয়। এছাড়া সে থানার ওসি সেজে ইউনিয়ন পরিষদের দফাদার এর নিকট হতে আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে মেম্বার পদ প্রাথর্ীদের মোবাইল নম্বর সংগ্রহ করে পরবতর্ীতে তাদেরকেনির্বাচনে সহযোগিতা করার কথা বলে বিভিন্ন পরিমান টাকা আদায় করে। সর্বশেষ রাউজান থানায় একটি বাচ্ছা মারা যাওয়ার ঘটনায় তার পিতার নিকট পোষ্টমর্টেম এর ঝামেলা এড়ানোর কথা বলে নির্মমভাবে ৫০০০/- টাকা আদায় করেছে। উল্লেখ্য, উক্ত প্রতারক স্থানীয় তথাকথিত অনিবন্ধিত বিভিন্ন

অনলাইন টিভি চ্যানেলের লাইভ অনুষ্ঠানে প্রদত্ত ভিকটিমের মোবাইল নাম্বার ও বিভিন্ন তথ্য সংগ্রহ করত এবং ভিকটিমের দূর্বলতার সুযোগ নিয়ে টাকা আদায় করত। তার দেওয়া ভাষ্যমতে, গত দেড় বছরে প্রতারনাই ছিল তার একমাত্র আয়ের উৎস এবং পেশা এবং সে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের কাছ থেকে এরুপ প্রতারনা করে লক্ষাধিক টাকা হাতিয়ে নিয়েছে।

গ্রেফতারকৃত আসামীর বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহনের নিমিত্তে সংশ্লিষ্ট থানায় হস্তান্তরের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

 

শেয়ার করুন

আরো দেখুন......