1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
শেরপুরে আত্মহত্যায় প্ররোচনাকারী প্রধান আসামী গ্রেপ্তার চট্টগ্রামে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংশোধনী সেবা সহজ করণ করা হচ্ছে সুদীপ কুমার চক্রবতী-বিপিএম সেবা,আপনাকে ভোলা সহজ নয়। শিবগঞ্জে ট্রাকচাপায় ব্যবসায়ী নিহত র‍্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে পাহাড়তলী থানার আলোচিত ও চাঞ্চল্যকর হত্যাচেষ্টা মামলার আসামি মোঃ শামসুল আলম রানা সহ  গ্রেফতার-০২ ঝিনাইগাতীতে ক্যান্সারে আক্রান্ত রোগীদের মাঝে অনুদানের চেক বিতরণ আমতলীতে ব্রীজ ভেঙ্গে ৯জন নিহত হওয়ার ঘটনায় পৃথক দু’টি তদন্ত কমিটি গঠিত বহুল আলোচিত রাসেল’স ভাইপার সাপের সন্ধান পাওয়া গেছে। শিবগঞ্জে অনলাইন প্রেস ক্লাবের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত হারুন অর রশিদ যশোর অভয়নগরে বেপরোয়া বালিবাহী ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত

বটিয়াঘাটার কৃষকদের কেঁচো সার ব্যবহারে আগ্রহ বাড়ছে

  • আপডেট সময়ঃ বুধবার, ৩১ আগস্ট, ২০২২
  • ৭৯ জন দেখেছেন

মহিদুল ইসলাম শাহীন, বটিয়াঘাটা (খুলনা):-বটিয়াঘাটা উপজেলার জলমা ইউনিয়নের  ঝড়ভাঙ্গা গ্রামের কৃষকেরা রোপা আমন ধানের বীজতলায় ও  চারা রোপনের পূর্বে ব্যবহার করছেন তাদের নিজেদের উৎপাদিত কেঁচো সার। ফলে এক দিকে যেমন রাসায়নিক সার কম লাগছে,অন্য দিকে  বীজতলার পাতা হলদে ভাব কম হচ্ছে, থাকছে গাড় সবুজ ও সতেজ । এই বৃষ্টি মৌসুমে প্রচন্ড গরম ও পর্যপ্ত বৃষ্টিপাত না হওয়ার ধানের পাতা কিছুটা হলদেটে কিন্তু সেক্ষেত্রে ব্যাতিক্রম ঝড়ভাঙ্গা গ্রামের কৃষকদের বীজতলা।

 

শুধু এখানেই শেষ নয়,ঝড়ভাঙ্গা গ্রামের উৎপাদিত কেঁচো সার উপজেলা সহ দেশের বিভিন্ন জেলায় ব্যবহার হচ্ছে। ঝড়ভাঙ্গা গ্রামের কৃষক হিরামন গোলদার ও আশীষ গোলদার বলেন, আমার সকল জমিতে কেঁচো সার ব্যবহার করে লাভবান হচ্ছি, আমাদের দেখে দেখে উপজেলার বিভিন্ন জায়গায় এর উৎপাদন শুরু করেছেন।

 

এ বিষয়ে সংশ্লিষ্ট উপ-সহকারী কৃষি অফিসার জীবানন্দ রায় বলেন, বটিয়াঘাটা উপজেলা টি উপকূলীয় এলাকায় হওয়ায় এখানকার মাটি ও পানি লবনাক্ত ফলে প্রচন্ড গরমে মাটির আর্দ্রতা কমে গেলে মাটিতে লবনাক্ততার পরিমান বেড়ে গেছে, ফলে ফসল উৎপাদন কষ্টসাধ্য হয়ে পড়ে, তবে কেঁচো সার ( ভার্মি কম্পোস্ট সার)  ব্যবহার করলে মাটিতে জলীয় অংশ বেশি থাকায় লবনাক্ততা কম হয় ফলে ফলন ভালো পাওয়া যায়।

 

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ রবিউল ইসলাম বলেন, ঝড়ভাঙ্গা গ্রামের উৎপাদিত ভার্মি কম্পোস্ট সার ধান, সবজি,তরমুজসহ বিভিন্ন ফসলে ব্যবহার হচ্ছে ফলে কৃষকরা প্রচুর ফসল উৎপাদন করতে সক্ষম এবং তারা এই সার ব্যবহারে লাভবান হচ্ছে।

শেয়ার করুন

আরো দেখুন......