1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
নোয়াখালী জেলার সুধারাম থানার চাঞ্চল্যকর হত্যা মামলার এজাহারনামীয় পলাতক আসামি মোঃ রায়হান’কে চট্টগ্রামের পটিয়া থেকে গ্রেফতার করেছে র‌্যাব-৭ ও র‌্যাব-১১। সীতাকুণ্ডে মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ যানজট সৈনিক কল্যাণ সংস্থা Uno নিকট খেজুরের বীজ প্রদান বাংলাদেশ গ্রাম ডাক্তার কল্যাণ সমিতি চট্টগ্রাম জেলা শাখা কমিটির অভিষেক অনুষ্ঠান ও মাস ব‍্যাপি সাংগঠনিক কর্মসূচি 2024 সম্পন্ন। বরগুনার তালতলীতে অবৈধ চোলাই মদসহ আটক ১ জন। “শিক্ষায় কিন্ডারগার্টেন শিক্ষকদের আন্তরিকতা প্রশংসনীয়”– “শিক্ষায় কিন্ডারগার্টেন শিক্ষকদের আন্তরিকতা প্রশংসনীয়” শেরপুরের ঝিনাইগাতী তিনজন হোটেল মালিককে ৬ হাজার টাকা জরিমানা ২ কেজি গাঁজা সহ এক মাদক ব্যবসায়ী বরগুনা ডিবি পুলিশের হাতে আটক।

আমতলীর স্বপ্নদ্রষ্টা মফিজ উদ্দিন তালুকদার শায়িত হলেন চিরনিদ্রায়

  • আপডেট সময়ঃ শনিবার, ২০ আগস্ট, ২০২২
  • ১৫০ জন দেখেছেন

সাইফুল্লাহ নাসির,আমতলী (বরগুনা) প্রতিনিধিঃ না ফেরার দেশে চলে গেলেন দক্ষিণাঞ্চন তথা পটুয়াখালী,আমতলী ও কলাপাড়ার উপজেলার সাবেক এমপিএ প্রবীন রাজনীতিবিদ শিক্ষানুরাগী আলহাজ্ব মফিজ উদ্দিন তালুকদার। তার মৃত্যুতে আমতলীতে শোকের ছায়া নেমে এসেছে। উপজেলার সর্বস্তরের মানুষ তার কফিনে শ্রদ্ধা নিবেদন করেছেন।

জানাগেছে, ১৯২১ সালে মোঃ মফিজ উদ্দিন তালুকদার আমতলী উপজেলার তারিকাটা গ্রামের এক মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন। তার বাবার নাম ইয়াসিন তালুকদার। তিনি বিট্রিশ আমলে বিএ পাশ করেন। ছাত্র রাজনীতি থেকেই তার রাজনীতিতে হাতে খড়ি। পাকিস্তান আমলে তিনি মুসলিমলীগের রাজনীতিতে ওতপ্রোতো ভাবে জড়িয়ে পড়েন। ১৯৬৫ সালে মুসলিমলীগের হয়ে পটুয়াখালী-কলাপাড়া ও আমতলী থেকে এমপিএ নির্বাচিত হন। এমপিএ নির্বাচিত হয়ে তিনি দক্ষিণাঞ্চলের মানুষকে অন্ধকার গলি থেকে আলোতে ফেরাতে গড়ে তোলেন এক শিক্ষা প্রতিষ্ঠান। আমতলী সরকারি কলেজ,মফিজ উদ্দিন বালক মাধ্যমিক বিদ্যালয়, মফিজ উদ্দিন বালিকা মাধ্যমিক বিদ্যালয়, তারিকাটা মাধ্যমিক বিদ্যালয় ও তারিকাটা মাদ্রাসাসহ অনেক শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলেছেন তিনি। জন্মভুমি আমতলীকে মনে প্রাণে ভালোবাসেন বলে ১৯৬৫ সালে আমতলী নামে ডিগ্রী কলেজ প্রতিষ্ঠা করেছেন। ২০১৬ সালে সরকার কলেজটি জাতীয়কবণ করেন। দেশ স্বাধীনের পর তিনি রাজনীতি থেকে অবসর নিলেও বিএনপি প্রতিষ্ঠাতা সাবেক রাষ্টপতি জিয়াউর রহমানের ছিলেন ঘনিষ্ঠ সহচর। তার সাথে তিনি বিভিন্ন দেশ সফর করেছেন। এছাড়াও তিনি ছিলেন আমতলী উপজেলা আওয়ামীলীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাবেক সাংসদ এ্যাড, নিজাম উদ্দিন তালুকদারের শ্বশুর। দক্ষিণাঞ্চলের প্রবীন এ রাজনীতিবিদ শুক্রবার রাতে ঢাকার একটি হাসপাতালে বার্ধক্যজনিত কারনে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১০১ বছর। তার মৃত্যুতে আমতলীতে শোকের ছায়া নেমে আসে। এমন প্রবীন রাজনীতিবিদকে হারিয়ে আমতলীবাসী শোকাহত। দলমত নির্বিশেষে উপজেলার সর্বস্তরের মানুষ তার কফিনে শ্রদ্ধা নিবেদন করেছেন। শনিবার বিকেলে আমতলী কেন্দ্রিয় ঈদগাহ ময়দানে জানাযার নামাজ শেষে কেন্দ্রিয় জামে মসজিদের পাশে তার মরদেহ দাফন করা হয়েছে। তার জানাযা নামাজে হাজার হাজার ধর্মপ্রাণ মুসলমান অংশগ্রহন করেছেন। তার জানাযা নামাজে উপস্থিত ছিলেন বরগুনা-১ আসনের সংসদ সদস্য এ্যাড. ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, বরগুনা জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক আলহাজ্ব জাহাঙ্গির কবির, সাংগঠনিক সম্পাদক মোঃ গোলাম সরোয়ার টুকু, বরগুনা জেলা বিএনপি’র আহবায়ক মোঃ মাহবুবুল আলম ফারুক মোল্লা, সদস্য সচিব তারিকুজ্জামান টিটু, আমতলী উপজেলা আওয়ামীলীগ সভাপতি (ভারপ্রাপ্ত) অ্যাড. এমএ কাদের মিয়া, সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত)  মেয়র মোঃ মতিয়ার রহমান ও জেলা যুবলীগ সহ-সভাপতি মোঃ এলমান আহম্মেদ সুহাদ তালুকদার প্রমুখ।

শেয়ার করুন

আরো দেখুন......